নাটোরে শিশুদের হাতে বই মুখে হাসি

পরিতোষ অধিকারী, নাটোর থেকে |

নাটোরে ৪ লাখেরও বেশি শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের মধ্যে দিয়ে বই উৎসব পালিত হয়েছে আজ শুক্রবার।

শিক্ষার্থীরা নতুন বই হাতে পেয়ে আনন্দে উদ্বেলিত হতে দেখা যায়। শিক্ষক-অভিভাবকদের মাঝেও আনন্দ লক্ষ্য করা যায়।

নাটোরে ২০১৬ শিক্ষাবছরে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে ৪ লাখ ৩৪ হাজার শিক্ষার্থীর হাতে প্রায় সাড়ে ৩৮ লাখ নতুন পাঠ্যবই বিতরণের লক্ষ্য নির্ধারণ করা হয়।book festival natore

৭টি উপজেলা শিক্ষা অফিসের মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে জেলার মোট ২ হাজার ১৭৪টি শিক্ষা প্রতিষ্ঠানে এসব বই বিতরণ করা হয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাফিসা বেগম জানান, জেলার ৭টি উপজেলায় মোট ১ হাজার ৮৪৪টি প্রাথমিক বিদ্যালয়ে আনুমানিক ২ লাখ ৩৩ হাজার শিক্ষার্থীর জন্য প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বইয়ের চাহিদা প্রায় ১০ লাখ ৬৫ হাজার কপি বই বিতরণ হচ্ছে।

জেলা শিক্ষা অফিসার মোকছেদুল ইসলাম জানান, জেলায় মাধ্যমিক, মাদ্রাসা ও কারিগরিসহ মোট ৩৩০টি বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ২ লাখের বেশি। এর মধ্যে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ১ লাখ ৩৯ হাজার ২৩৩, দাখিল ২২ হাজার ৬৮৫, কারিগরি পর্যায়ে এস.এস.সি ভোকেশনাল ও দাখিল ৮ হাজার ৮২৫ এবং প্রথম থেকে পঞ্চম শ্রেণি ইবতেদায়ী ২৯ হাজার ৮৪০ জন।
এসব শিক্ষার্থীদের চাহিদা অনুযায়ী প্রায় পৌনে ২৭ লাখ কপি বই উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের মাধ্যমে সংশি¬ষ্ট শিক্ষা প্রতিষ্ঠানসমূহের প্রধানের কাছে হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার সকাল ১০টায় উৎসবের উদ্বোধন করেন নাটোর সদর আসনের সংসদ সদস্য মো. শফিকুল ইসলাম শিমুল ।

সদর উপজেলার পন্ডিতগ্রাম উচ্চ বিদ্যালয়ে এ বই উৎসবের আয়োজন করা হয়।

বই উৎসবের উদ্বোধন শেষে জেলা প্রশাসক মশিউর রহমানের সভাপতিত্বে এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মো. শফিকুল ইসলাম শিমুল।

মো. শফিকুল ইসলাম শিমুল বলেন, বর্তমান সরকারের অনন্য সাফল্যের আরেক নজির সময়মত শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয়া। বিএনপি পারে শুধু বিদ্যালয় জ্বালিয়ে পুড়িয়ে শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দিতে।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার শ্যামল কুমার মুখার্জী, জেলা পরিষদ প্রশাসক এ্যাড. সাজেদুর রহমান খান জেলা প্রাথমিক শিক্ষা অফিসার নাফিসা বেগম, জেলা শিক্ষা অফিসার মোকসেদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার নায়িরুজ্জান প্রমুখ।

পন্ডিতগ্রাম উচ্চ বিদ্যালয় এবং পন্ডিত সরকারী প্রাথমিক বিদ্যালয়ে মাঠে যৌথভাবে স্থাপিত মঞ্চে সকালে আনুষ্ঠানিক ভাবে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন প্রধান অতিথি।


পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি - dainik shiksha ভিকারুননিসায় ৩৬ ছাত্রী ভর্তিতে অভিনব জালিয়াতি ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে - dainik shiksha ‘চার আনা’ উৎসব ভাতা: প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী সমীপে মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার - dainik shiksha মাকে ভরণপোষণ না দেয়ায় শিক্ষক গ্রেফতার ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0031700134277344