অগণতান্ত্রিকভাবে ডাকসুতে সিনেট প্রতিনিধি মনোনয়নের অভিযোগ - বিশ্ববিদ্যালয় - Dainikshiksha


অগণতান্ত্রিকভাবে ডাকসুতে সিনেট প্রতিনিধি মনোনয়নের অভিযোগ

ঢাবি প্রতিনিধি |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) এর কোনো ফোরামেই আলোচনা না করে পাঁচজন সিনেট প্রতিনিধি চূড়ান্ত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। ডাকসুর ভিপি নুরুল হক নুর এই অভিযোগ করছেন। এ বিষয়ে ডাকসুর একাধিক সদস্যেরও একই অভিযোগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ খ্রিষ্টাব্দের অধ্যাদেশের ২০ (ঠ) ধারা অনুসারে, ডাকসুর মনোনীত শিক্ষার্থীদের পাঁচজন প্রতিনিধি বিশ্ববিদ্যালয় সিনেটের সদস্য হবেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাক্ষরিত পাঁচজন সদস্য মনোনীত করার চিঠি বৃহস্পতিবার (১৩ জুন) বিকালে সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে পাঠানো হয়েছে। মনোনীত পাঁচজন ছাত্র প্রতিনিধি হলো, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী, সদস্য তিলোত্তমা শিকদার। এছাড়া ডাকসুর বাইরে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত চন্দ্র দাস।

এ বিষয়ে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, পাঁচজন সিনেট সদস্য মনোনয়ন করার বিষয়ে ডাকসুর নির্বাচিত প্রতিনিধিদের নিয়ে কোনো মিটিং হয়নি। ডাকসুর গঠনতন্ত্রে স্পষ্টভাবে বলা আছে, ‘ভিপি সংসদের প্রধান নির্বাহী’। অথচ ডাকসুর সদস্যদের সাথে কোনো ধরনের আলোচনা মিটিং না করেই পাঁচজনের নাম উপাচার্য বরাবর প্রেরণ করা হয়। উপাচার্য স্যারকে বিষয়টি অবহিত করার পরও বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক এমন একটি বিতর্কিত প্রস্তাব গৃহীত হওয়া সম্পূর্ণ বেআইনি এবং নীতি বহির্ভূত। ভিপির সম্মতি ও স্বাক্ষর ছাড়াই জিএস নিজের পছন্দমাফিক ডাকসুর নির্বাচিত সদস্যও নয় এমন অনির্বাচিত দুইজনকে সিনেট প্রতিনিধি নির্বাচনে সুপারিশ করেছেন বলে অভিযোগ করেন তিনি।

অভিযোগের বিষয়ে জানতে ডাকসুর জিএস গোলাম রাব্বানীকে বারবার ফোন দেওয়া হলেও তিনি রিসিভ করেননি। তবে ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, ‘ডাকসুতে আনুষ্ঠানিক আলোচনা না করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে অনানুষ্ঠানিকভাবে ছাত্রলীগের প্যানেল থেকে নির্বাচিত আমরা ২৩ জন বসেছিলাম, কিন্তু সেটি কোনো ফলপ্রসূ আলোচনা ছিল না৷ কারা সদস্য হলেন, সেটি কোনো ব্যাপার নয়, কিন্তু যথাযথ প্রক্রিয়া না মেনে এটি করা হয়েছে-এখানেই আমার আপত্তি। ছাত্রদের প্রতিনিধি হয়ে যদি আমরা গণতান্ত্রিক চর্চা না করি তাহলে অদূর ভবিষ্যতে জাতি আমাদের কাছে কী আশা করবে?

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, ডাকসুর প্রতিনিধিরা চাইলে ডাকসুর বাইরে থেকেও সিনেট সদস্য মনোনীত করতে পারেন৷ বিগত সময়েও এভাবে হয়েছে৷ ডাকসুর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের যে কোনো শিক্ষার্থী সিনেট সদস্য হতে পারেন। ১৯৭৩-৭৪ খ্রিষ্টাব্দের ডাকসুতেও এভাবে সিনেট সদস্য হয়েছিলেন।




পাঠকের মন্তব্য দেখুন
ছেলেধরা গুজব রোধে পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ - dainik shiksha ছেলেধরা গুজব রোধে পুলিশের সব ইউনিটকে সতর্ক থাকার নির্দেশ ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটির প্রতিবেদনে সন্তুষ্ট নয় হাইকোর্ট, দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব - dainik shiksha ডেঙ্গু প্রতিরোধে ঢাকার দুই সিটির প্রতিবেদনে সন্তুষ্ট নয় হাইকোর্ট, দুই প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে তলব একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চায়ন ২৫ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের তালিকা নিশ্চায়ন ২৫ জুলাইয়ের মধ্যে এমপিওভুক্ত হচ্ছেন ৫ হাজার ২০৬ শিক্ষক - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন ৫ হাজার ২০৬ শিক্ষক স্কুলের জমি বেচে দিলেন সভাপতি - dainik shiksha স্কুলের জমি বেচে দিলেন সভাপতি ভিকারুননিসার ১৪ শিক্ষকের নিয়োগ বাতিল হচ্ছে - dainik shiksha ভিকারুননিসার ১৪ শিক্ষকের নিয়োগ বাতিল হচ্ছে ‘শিক্ষিত’ পরিচালনা পর্ষদ চায় শিক্ষা বোর্ড - dainik shiksha ‘শিক্ষিত’ পরিচালনা পর্ষদ চায় শিক্ষা বোর্ড বিএড স্কেল পাচ্ছেন ২৩৬ শিক্ষক - dainik shiksha বিএড স্কেল পাচ্ছেন ২৩৬ শিক্ষক ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) - dainik shiksha ভর্তি কোচিং নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী (ভিডিও) ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website