অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ - কলেজ - Dainikshiksha


অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

মানিকছড়ি (খাগড়াছড়ি) প্রতিনিধি |

এইচএসসি পরীক্ষার ব্যবহারিকে অতিরিক্ত ফি আদায়ের প্রতিবাদে খাগড়ছড়ির মানিকছড়ি গিরী মৈত্রী ডিগ্রি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করেছে। রোববার (১৯ মে) কলেজের ছাত্র-ছাত্রীরা রাস্তায় অবস্থান নিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। 

জানা যায়, চলমান এইচএসসি পরীক্ষার্থীদের অভিযোগ, কোচিং এর নামে উত্তোলিত ৮৮৬ জন থেকে প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা লুটপাট করা হয়েছে। চলমান পরীক্ষার শেষ পর্যায়ে ব্যবহারিক পরীক্ষার নামে বিজ্ঞান বিভাগের প্রতি ছাত্রছাত্রী থেকে সাড়ে ৯শ টাকা, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগে সাড়ে ৩শ টাকা হারে টাকা গ্রহণ করা হয়েছে। একই সঙ্গে ১ম বর্ষের চলমান ফাইনাল পরীক্ষা কেন্দ্রে ক্ষুদ্র নৃগোষ্ঠির শিক্ষার্থী থেকে শুধু ফি বাবদ সাড়ে তিনশ আর বাঙালি শিক্ষার্থীদের নিকট ফি ও বেতন বাধ্যতামূলক করায় ছাত্রছাত্রীরা এর প্রতিবাদ শুরু করেন। 


 
যার ফলে ১৯ মে অনুষ্ঠিত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পরীক্ষার হলে ছাত্রছাত্রীরা বেতন ও ফি না দেয়ায় খাতা ছিনিয়ে নেয় শিক্ষকরা। এতে ছাত্রছাত্রীরা ক্ষিপ্ত হয়ে কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. হাসানের নেতৃত্বে এ ঘটনার প্রতিবাদ করেন এবং ছাত্রছাত্রীরা চট্টগ্রাম-খাগড়াছড়ি সড়ক অবরোধ করেন। সড়কে ছাত্রছাত্রীদের অবস্থানের খবর পেয়ে পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা সরেজমিনে উপস্থিত হয়ে রাস্তা থেকে ছাত্রছাত্রীদের সরিয়ে দেয়।
 
ঘটনার খবর পেয়ে ভারপ্রাপ্ত ইউএনও এবং কলেজ পরিচালনা কমিটির সভাপতি রুবাইয়া আফরোজ, অফিসার ইনচার্জ মুহাম্মদ রশীদ কলেজ অধ্যক্ষের কার্যালয়ে জরুরি বৈঠকে বসেন। সেখানে চলমান এইচএসসি পরীক্ষায় ব্যবহারিক পরীক্ষার নামে টাকা গ্রহণ এবং ১ম বর্ষের পরীক্ষার্থীদের খাতা ছিনিয়ে নেওয়ার ঘটনা সর্ম্পকে জানতে চাইলে অধ্যক্ষ ১ম বর্ষের ছাত্রছাত্রীদের বেতন আদায়ে একটু কড়াকড়ির বিষয়ে জবাব দিলেও ব্যবহারিক পরীক্ষায় অংশগ্রহণকারী ৮৮৬ জন থেকে আদায়করা প্রায় পাঁচ লাখ টাকা আদায়ের সন্তোষজনক জবাব দিতে ব্যর্থ হয়! 
 
পরে ইউএনও কলেজ অধ্যক্ষকে ছাত্রছাত্রীদের নিকট থেকে বিধিবর্হিভূতভাবে আদায় করা টাকা ফেরত সহ ব্যবহারিক পরীক্ষা গ্রহণে বোর্ড নিদের্শনায় কী নিয়ম-নীতি রয়েছে তা মেনে চলার নির্দেশ দেন। এদিকে, ভারপ্রাপ্ত অধ্যক্ষ মংচাইঞো মারমা মুঠোফোনে জানান, আমি অতিরিক্ত ফি আদায় করিনি, যারা ব্যবহারিক পরীক্ষা নিচ্ছে তারা অতিরিক্ত ফি নিয়েছে বলে অভিযোগ উঠেছে।




পাঠকের মন্তব্য দেখুন
এইচএসসিতে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ - dainik shiksha এইচএসসিতে পাসের হার ৭৩ দশমিক ৯৩ শতাংশ বেসরকারি চাকরিজীবীরাও ফ্ল্যাট পাবে : প্রধানমন্ত্রী - dainik shiksha বেসরকারি চাকরিজীবীরাও ফ্ল্যাট পাবে : প্রধানমন্ত্রী একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে - dainik shiksha একাদশে ভর্তিকৃতদের অনলাইনে রেজিস্ট্রেশন ৩১ জুলাইয়ের মধ্যে যেভাবে এইচএসসির ফল সংগ্রহ করবে প্রতিষ্ঠানগুলো - dainik shiksha যেভাবে এইচএসসির ফল সংগ্রহ করবে প্রতিষ্ঠানগুলো স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ - dainik shiksha স্কুল-কলেজ খোলা রেখে বন্যার্তদের আশ্রয় দেয়ার নির্দেশ অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো - dainik shiksha অনার্স ১ম বর্ষ পরীক্ষার ফরম পূরণের সময় বাড়লো ঢাবির ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট, পরীক্ষা ১৩ সেপ্টেম্বর - dainik shiksha ঢাবির ভর্তির আবেদন শুরু ৫ আগস্ট, পরীক্ষা ১৩ সেপ্টেম্বর শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া আলিমে পাস ৮৮ দশমিক ৫৬ শতাংশ, জিপিএ ২ হাজার ২৪৩ - dainik shiksha আলিমে পাস ৮৮ দশমিক ৫৬ শতাংশ, জিপিএ ২ হাজার ২৪৩ জিপিএ-৫ সাড়ে ৪৭ হাজার - dainik shiksha জিপিএ-৫ সাড়ে ৪৭ হাজার please click here to view dainikshiksha website