অতিরিক্ত ৪ শতাংশ কর্তন বন্ধে রিট, রুল জারি - এমপিও - দৈনিকশিক্ষা


অতিরিক্ত ৪ শতাংশ কর্তন বন্ধে রিট, রুল জারি

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষক-কর্মচারিদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টে অতিরিক্ত ৪ শতাংশ কর্তন করা হচ্ছে; তা কেন অবৈধ হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (৮ ডিসেম্বর) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ রুল জারি করেন।

শিক্ষক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব,অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের সচিবসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। রিটকারীরা সবাই এমপিওভুক্ত শিক্ষক। 

বেসরকারি শিক্ষক কর্মচারীদের অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্ট কর্তৃক শিক্ষকদেরএমপিও হতে অতিরিক্ত ৪ শতাংশ কর্তনের স্থগিতাদেশ চেয়ে গত নভেম্বর মাসে শিক্ষকদের পক্ষ থেকে এ রিট করা হয়। অবসর ও কল্যাণ ট্রাস্ট ফান্ডে জমা হওয়ার জন্য এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের বেতন থেকে প্রতিমাসে ১০ শতাংশ হারে চাঁদা বাবদ কর্তন করা হয়। আগে এই চাঁদার পরিমান মোট ৬ শতাংশ ছিল। ৪ শতাংশ অতিরিক্ত কর্তন করায় ক্ষুব্ধ শিক্ষক-কর্মচারীরা। এর প্রতিবাদে শিক্ষকরা অবসর কল্যাণ অফিস ঘেরাও এবং মানবন্ধন করেছেন। সর্বশেষ রিট করেছেন। রুলের জবাব দেবে সরকার।   

প্রবীন শিক্ষক নেতা ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান বলেন, ‘অতিরিক্ত সুবিধা না দিয়ে অতিরিক্ত চাঁদা কর্তন যে কোনও যুক্তিতে অগ্রহণযোগ্য। আদালতের আদেশের আগেই অবসর-কল্যাণ ট্রাস্টের এককালীন ‍সুবিধার পরিবর্তে সরকারি শিক্ষকদের ন্যায় পূর্ণাঙ্গ পেনশন এবং অবসর ভাতা চালু করা উচিত। 

বাংলাদেশ শিক্ষক ইউনিয়নের সভাপতি অধ্যক্ষ মো. আবুল বাশার হাওলাদার বলেন, গত বছর অতিরিক্ত ৪ শতাংশ কর্তন না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন কিন্তু তার কথা রাখেননি। উচ্চ আদালতের আদেশের আগেই অতিরিক্ত ৪ শতাংশ কর্তন স্থগিত অথবা অতিরিক্ত কর্তনের জন্য অবসর ও কল্যাণের সুবিধা বৃদ্ধির দাবি জানান।   

অতিরিক্ত কর্তন বন্ধের রুলের বিষয়ে বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক অধ্যক্ষ কাওছার আলী শেখ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, এমপিও থেকে অতিরিক্ত চার শতাংশ কর্তন সম্পূর্ণ অবৈধ। বিষয়টি আদালতের দৃষ্টি গোচর হয়েছে। অতিরিক্ত কর্তন বন্ধে দীর্ঘদিন আন্দোলন করছে বিটিএ। বিটিএর পক্ষ থেকে শিক্ষা প্রশাসনের কাছে অনুরোধ, আদালত নির্দেশনা দেয়ার আগেই যাতে শিক্ষা মন্ত্রণালয় থেকে অতিরিক্ত চাঁদা কর্তন বন্ধের আদেশ জারি করা হোক।  

এর আগে  ৪ ডিসেম্বর শিক্ষকদের এমপিও থেকে অতিরিক্ত চাঁদা কর্তন নিয়ে কথা বলতে দৈনিক শিক্ষাডটকমের ফেসবুক লাইভে অতিথি হয়ে এসেছিলেন বিটিএ সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. কাওছার আলী শেখ। তিনি দৈনিক শিক্ষাডটকমকে জানান,‘অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের চাঁদা বাবদ শিক্ষকদের এমপিও থেকে ১০ শতাংশ কর্তন করা হবে না বলে কথা দিয়েছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন। পদাধিকারবলে অবসর-কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান তিনি। তার দেয়া কথা রাখেননি তিনি।’




পাঠকের মন্তব্য দেখুন
মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website