অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির দাবিতে হবিগঞ্জে মানববন্ধন - এমপিও - দৈনিকশিক্ষা


অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিও নীতিমালায় অন্তর্ভুক্তির দাবিতে হবিগঞ্জে মানববন্ধন

বিজ্ঞাপন প্রতিবেদন |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এমপিও নীতিমালায় বেসরকারি কলেজে নিয়োগপ্রাপ্ত অনার্স-মাস্টার্স শিক্ষকদের অন্তর্ভুক্ত করার দাবিতে হবিগঞ্জে মানববন্ধন করেছে শিক্ষকরা। এ দাবি জানিয়ে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে স্মারকলিপিও দিয়েছেন। 

সোমবার (২ ডিসেম্বর) সকালে শহরের টাউনহল এলাকায় বেসরকারি কলেজ অনার্স মাস্টার্স শিক্ষক ফোরাম হবিগঞ্জ জেলা শাখার উদ্যোগে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন সংগঠনের আহ্বায়ক প্রভাষক মহিবুর রহমান, সদস্য সচিব প্রভাষক রাসেল মিয়া, প্রভাষক খাদিজা খাতুন, প্রভাষক বিদুর কান্তি দাশ, প্রভাষক মোহাম্মদ আলী, প্রভাষক তপন দাশ প্রমুখ। পরে শিক্ষামন্ত্রীর কাছে জেলা প্রশাসকের মাধ্যমে একটি স্মারকলিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে শিক্ষকরা উল্লেখ করেন, আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত বেসরকারি কলেজসমূহে অনার্স-মাস্টার্স কোর্সে শতভাগ বৈধভাবে নিয়োগপ্রাপ্ত শিক্ষক। দীর্ঘ ২৭ বছর ধরে অদ্যাবধি বাংলাদেশে উচ্চ শিক্ষা বিস্তারে এবং সরকারে জাতীয় শিক্ষানীতি ২০১০ এর অধ্যায় ০৮, কৌশল ০৬ (পর্যায়ক্রমে ডিগ্রি পাস কোর্স তুলে দিয়ে ৪ বছর মেয়াদী অনার্স কোর্স চালু করা হবে) বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করছি। বেসরকারি কলেজে উচ্চ শিক্ষায় পাঠদান করে আসছি। কিন্তু এ বিষয়টি বর্তমান ‘বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’তে অন্তর্ভুক্ত বা কোন নির্দেশনা না থাকায় আমরা এমপিওভুক্ত হতে পারছি না। ফলে আমরা সাড়ে তিন হাজার শিক্ষক আর্থ-সামাজিকভাবে মানবেতর জীবন-যাপন করছি। 

স্মারকলিপিতে শিক্ষকরা আরও বলেন, আপনার নির্দেশনায়, ডিগ্রি (পাস) কোর্সের ৩য় পদে শিক্ষকরা ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা-২০১৮’ তে না থাকলেও তারা অন্তর্ভুক্ত হয়ে এমপিওভুক্ত হতে পারছেন। ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা’ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে একাধিকবার নির্দেশনাও আছে যা শিক্ষা মন্ত্রণালয় আজও বাস্তবায়ন করেনি। বর্তমান সরকারের দায়িত্বপূর্ণ পদে আপনার গুরুত্বপূর্ণ অবদানকে সামনে রেখে উপর্যুক্ত সূত্রের প্রেক্ষিতে ৯ম ও ১০ম জাতীয় সংসদের শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সুপারিশ মোতাবেক জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বেসরকারি কলেজগুলোতে অনার্স-মাস্টার্স কোর্সে নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ‘জনবল কাঠামো ও এম.পি.ও নীতিমালা ২০১৮’ তে অন্তর্ভুক্ত করতে আপনার হস্তক্ষেপ ও নির্দেশনা কামনা করছি।




পাঠকের মন্তব্য দেখুন
--> করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে - dainik shiksha করোনা ভাইরাস থেকে বাঁচবেন যেভাবে ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন - dainik shiksha ইবতেদায়ি সমাপনী পরীক্ষার নম্বর বণ্টন ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা - dainik shiksha ইস্টার্ন, সাউথ ইস্ট ও ইসলামী বিশ্ববিদ্যালয়কে ৩০ লাখ টাকা জরিমানা নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর - dainik shiksha নতুন ঠিকানায় মাদরাসা শিক্ষা অধিদপ্তর অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের - dainik shiksha অবৈধ গাইড বই কিনতে বাধ্য করা হচ্ছে ধামরাইয়ের শিক্ষার্থীদের ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ - dainik shiksha ‘মুজিববর্ষ উপলক্ষে শিক্ষার্থীদের বিশেষ প্রণোদনা দেয়া হবে’ এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন - dainik shiksha এসএসসি পরীক্ষার সংশোধিত রুটিন চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! - dainik shiksha চীনের হুবেই প্রদেশে আটকা পড়েছে ৫০০ বাংলাদেশি শিক্ষার্থী! দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন - dainik shiksha দৈনিক শিক্ষার আসল ফেসবুক পেজে লাইক দিন ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের প্রাথমিক বিদ্যালয়ের ছুটির তালিকা ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা - dainik shiksha ২০২০ খ্র্রিষ্টাব্দে মাদরাসার ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website