অনার্স ৩য় বর্ষের প্রমোশনের নতুন নিয়ম - 1


অনার্স ৩য় বর্ষের প্রমোশনের নতুন নিয়ম

নিজস্ব প্রতিবেদক |

অনার্স ৩য় বর্ষের প্রমোশন এর নতুন নিয়মে ৮০ নম্বর এর পরীক্ষায় পাশ নম্বর হল ৩২। পাশ করার পর ইনকোর্সের নম্বর যোগ হবে। ইনকোর্স পরীক্ষায় পাশ নম্বর ৮।

এছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমোশনের জন্য কমপক্ষে ৪টি বিষয়ে পাশ করতে হবে। এবং কমপক্ষে ‪জিপিএ ২.২৫ অর্জন করতে হবে। সকল কোর্সের (ইনকোর্স/তত্ত্বীয়/ব্যবহারিক/মাঠকর্ম/মৌখিক) পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক।

একাধিক বিষয়ে অনুপস্থিত থাকা যাবে না। এক্ষেত্রে শুধুমাত্র যে কোন ১টি বিষয়ে অনুপস্থিতি থাকলে, বাকি অন্যান্য সব বিষয়ে পাশ করতে হবে। ৩য় বর্ষের সব বিষয়ে পাশ না করা পর্যন্ত ৪র্থ বর্ষের প্রমোশন বন্ধ থাকবে। (শুধুমাত্র অনুপস্থিত শিক্ষার্থীদের জন্য)

সি ও ডি গ্রেডে, যেকোন বর্ষের ক্ষেত্রে ইমপ্রুভমেন্ট একবার দেয়া যায়। কিন্তু যতবার ফেল করবে ততবারই ইমপ্রুভমেন্ট দিতে পারবে, তবে রেজিস্ট্রেশনের মেয়াদের মধ্যে। রেজিস্ট্রেশনের মেয়াদ ৬ বছর। বিস্তারিত জানতে ক্লিক করুন http://www.nu.edu.bd/ এই ঠিকানায়।

 

অন্যান্য

 

১. একের অধিক পরীক্ষায় অনুপস্থিত থাকলে ফলাফল Not-promoted আসবে।

 

২. Not-promoted হলে আপনি পরবতীঁ শিক্ষাবর্ষে প্রমোশন পাবেন না।

 

৩. Not-promoted হলে আপনার ১ বছর শিক্ষাবর্ষ নষ্ট হয়ে যাবে।

 

৪. একই শিক্ষাবর্ষে ২ বার Not-promoted হলে আপনি অনার্স কোর্সে Drop out বলে বিবেচিত হবেন।

৫. দুই বার Not-promoted এর কারণে আপনার অনার্স কোর্সটি বাতিল হয়ে যাবে। ফলে আপনি আর জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্স করতে পারবেন না।

৬. ফেল প্রাপ্ত কোর্সের গ্রেডকে অবশ্যই কমপক্ষে D গ্রেডে উন্নীত করতে হবে। অন্যথায় ডিগ্রী প্রাপ্য হবেন না।

৭. যারা Not-promoted হবে, তাদের আবার আগের বর্ষে ভর্তি হয়ে পরীক্ষা দিয়ে Pass করতে হবে।

৮. ১, ২ বা ৩ বিষয়ে ফেল করেও যারা Pass করেছে তারা পরবর্তী বর্ষে উঠতে পারবে কিন্তু তাদেরকে ফেল করা বিষয়ে আবার Improvement পরীক্ষা দিয়ে পাস করতে হবে।

৯. শুধু C, D বা F পেলে Improvement দিতে পারবে।

১০. Not-promoted প্রাপ্তরা C এবং D প্রাপ্ত বিষয়ে পরীক্ষায় দেয়া বাধ্যতামূলক নয়। তবে মান উন্নয়নের জন্য দিতে পারবে।

১১. C, D এর Improvement পরীক্ষার ফল সর্বোচ্ছ ‘B প্লাস’ গ্রেড দেওয়া হবে।

১২. C, D Improvement পরীক্ষার গ্রেড় উন্নতি করতে না পারলে subject জিপিএ আগেরটাই থাকবে।

১৩. F গ্রেড এর Improvement পরিক্ষার ফল সর্বোচ্ছ ‘B প্লাস’ গ্রেড দেওয়া হবে।

১৪. ‪একই শিক্ষাবর্ষে মাত্র ২ বার Not-promoted হলে, আপনার অনার্স কোর্সটি বাতিল হয়ে যাবে। ফলে আপনি আর অনার্স কোর্স করতে পারবেন না।

পাঠকের মন্তব্য দেখুন
এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে নন-ক্যাডারে সংরক্ষিত আসনের লিখিত পরীক্ষা স্থগিত - dainik shiksha নন-ক্যাডারে সংরক্ষিত আসনের লিখিত পরীক্ষা স্থগিত প্রাথমিকের নতুন প্রশ্ন কাঠামো চূড়ান্ত - dainik shiksha প্রাথমিকের নতুন প্রশ্ন কাঠামো চূড়ান্ত এইচএসসি ২০১৮ পরীক্ষার সময়সূচি - dainik shiksha এইচএসসি ২০১৮ পরীক্ষার সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website Execution time: 0.021933078765869