অবশেষে পদোন্নতি পাচ্ছেন ৪২৩ হাই স্কুল শিক্ষক - স্কুল - Dainikshiksha


অবশেষে পদোন্নতি পাচ্ছেন ৪২৩ হাই স্কুল শিক্ষক

নিজস্ব প্রতিবেদক |
অবশেষে পদোন্নতি পাচ্ছেন সরকারি হাই স্কুলের ৪২৩ জন সহকারী শিক্ষক। সোমবার (১০ সেপ্টেম্বর) পাবলিক সার্ভিস কমিশন থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিবের কাছে পদোন্নতির সুপারিশের চিঠি পৌঁছেছে। মন্ত্রণালয় ও পিএসসির একাধিক সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ খবর নিশ্চিত করেছে।
 
জানা যায়, পদোন্নতির জন্য মোট পদ রয়েছে ৫২৭টি। এর মধ্যে ২০ শতাংশ পদে সরাসরি নিয়োগের জন্য সংরক্ষিত থাকবে। বাদবাকি ৪২৩টি পদের বিপরীতে পদোন্নতি দেয়া হবে। ১৯৮ জন সহকারী শিক্ষক (পুরুষ) পদোন্নতি পেয়ে সহকারী প্রধান শিক্ষক হবেন। সহকারী শিক্ষিকা থেকে সহকারী প্রধান শিক্ষিকা হবেন ১৭৩ জন ও সহকারী জেলা শিক্ষা অফিসার হবেন ৫২ জন। এদের মধ্যে অধিকাংশকেই এইসব পদে চলতি দায়িত্বে দেয়া হয়েছে। চলতি দায়িত্ব কোনও পদোন্নতি নয়। কিন্তু সোমবার পিএসসির সুপারিশ পাওয়ার পর আগামী এক সপ্তাহের মধ্যে তাদের জন্য পদোন্নতির সরকারি আদেশ জারি করা হলে তারা পদোন্নতি পেতে পারেন।  
 
মন্ত্র্রণালয়ের সূত্রমতে, কয়েক সপ্তাহ আগে ৮৫৩ জনের একটি তালিকা পিএসসিতে পাঠানো হয়। তারও আগে ১২ আগস্ট পদোন্নতি প্রক্রিয়া স্থগিত করে দেয়া হাইকোর্টের আদেশটি বাতিল করেছে আপিল বিভাগ। আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো: ইকবাল কবির স্থগিতাদেশ বাতিল করেন।
 
জানা যায়, লুৎফুন্নেছা ও মোফাজ্জেল গং কর্তৃক দায়েরকৃত একটি রিট আবেদনের প্রেক্ষিতে গত ২৩ জুলাই নিয়োগ স্থগিত করেন হাইকোর্ট। কিন্তু হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করা হলে শুনানি শেষে ওই আদেশ বাতিল করে আপিল বিভাগ।
 
জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের পরিচালক (মাধ্যমিক) অধ্যাপক ড. মো: আবদুল মান্নান সোমবার দৈনিক শিক্ষাকে বলেন, সরকার সহকারী শিক্ষকদের পদোন্নতি দেয়ার লক্ষ্যে আন্তরিকভাবে চেষ্টা করলেও একটি পক্ষের বিরোধিতায় কিছুটা দেরি হলো। তবু, শেষ পর্যন্ত পদোন্নতি পাচ্ছেন সহকারী শিক্ষকরা। তারা প্রায় ২৭ বছর আগে নিয়োগ পেয়ে একই পদে চাকরি করে আসছিলেন।   



পাঠকের মন্তব্য দেখুন
প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website