অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার - আইসিটি - দৈনিকশিক্ষা


অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যার

দৈনিকশিক্ষা ডেস্ক |

বাজার থেকে ঝকঝকে নতুন অ্যান্ড্রয়েড ফোন কিনে গ্রাহক বাড়ি যাচ্ছেন, তারা হয়তো জানেনও না, আদতে মোবাইলের সঙ্গে ম্যালওয়্যারও কিনে নিয়ে যাচ্ছেন তারা। আর এই তথ্যটি উদ্ধার করেছে অ্যান্ড্রয়েডের নির্মাতা গুগলেরই এক নিরাপত্তা গবেষণা দল।

এতদিন গুগলের নিজস্ব অ্যাপস্টোর ‘গুগল প্লে স্টোর’ থেকে ম্যালওয়্যার ডাউনলোড বিষয়ে অনেক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। কিন্তু এই বিষয়টি একেবারেই নতুন ধরনের। নতুন আবিষ্কৃত এই সমস্যার সবচেয়ে বড় ঝুঁকিতে আছেন সেইসব ক্রেতা যারা ধরেই নেন, নতুন কেনা ফোনে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই। আরও দুশ্চিন্তার বিষয় হচ্ছে, প্রি-ইনস্টলড এইসব ম্যালওয়্যার আরও নতুন ম্যালওয়্যার ডাউনলোড করতে পারে, ফোনের মালিককে বিজ্ঞাপন বিড়ম্বনায় ফেলতে পারে, এমনকি বেহাত হতে পারে ফোনের নিয়ন্ত্রণও।

অ্যান্ড্রয়েড একটি ওপেনসোর্স প্ল্যাটফর্ম। অপারেটিং সিস্টেম উন্নতকরণ বা অ্যাপ ডেভেলপমেন্টের জন্য একে আশীর্বাদ বলা যেতে পারে, কারণ কারিগরি জ্ঞানসম্পন্ন যে কেউ এর পরিবর্তন বা উন্নয়ন ঘটাতে পারেন। সমস্যা হল যখন এই উন্মুক্ততার সুযোগ নিয়ে কেউ এর অপব্যবহারের চেষ্টা চালান। মন্তব্য এসেছে ফোর্বসের প্রতিবেদনে।

নিরাপত্তা গবেষক ম্যাডি স্টোন কাজ করছেন গুগলের প্রজেক্ট জিরো-তে। দলের গবেষণালব্ধ ফলাফল তিনি প্রকাশ করেছেন গিটহাবে। সেখানে তিনি মন্তব্য করেছেন, ফোনে প্রি-ইনস্টলড অবস্থায় ম্যালওয়্যার এলে এর ফল হতে পারে বেশি ক্ষতিকর।

ফোনে আগে থেকেই ম্যালওয়্যার ইনস্টলের ঝুঁকিতে আছে ‘অ্যান্ড্রয়েড ওপেন-সোর্স প্রজেক্ট’ বা এএসওপি সংস্করণ ব্যবহার করা হয়েছে এমন ফোন। এটি মূলত অ্যান্ড্রয়েডের স্বল্পমূল্যের সংস্করণ। সাধারণত কমদামি অ্যাডন্ড্রয়েড ফোনেই এই সংস্করণ ব্যবহার করা হয়ে থাকে। গবেষকদলটি প্রায় ২০০টি মডেলের ফোনে এই ঝুঁকি পেয়েছে। তবে তারা ওই ব্র্যান্ডগুলোর নাম প্রকাশ করেননি।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিও নীতিমালা সংশোধনে ১০ সদস্যের কমিটি এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান - dainik shiksha এমপিওভুক্ত হলো আরও ছয় শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ৭ সদস্যের কমিটি আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন - dainik shiksha আলিমের সিলেবাস ও মানবণ্টন দেখুন শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল - dainik shiksha শূন্যপদের তথ্য দিতে ই-রেজিস্ট্রেশনের সময় বাড়ল স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি - dainik shiksha স্নাতক ছাড়া প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি নয়: প্রজ্ঞাপন জারি নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) - dainik shiksha নবসৃষ্ট পদে এমপিও জটিলতা নিয়ে যা বললেন শিক্ষকরা (ভিডিও) প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে - dainik shiksha প্রাথমিকে প্রশিক্ষিত ও প্রশিক্ষণবিহীন শিক্ষকদের বেতন একই গ্রেডে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website