আইনজীবী অন্তর্ভুক্তির এমসিকিউ পরীক্ষার ফল প্রকাশ - চাকরির খবর - দৈনিকশিক্ষা


আইনজীবী অন্তর্ভুক্তির এমসিকিউ পরীক্ষার ফল প্রকাশ

নিজস্ব প্রতিনিধি |

আইনজীবীদের নিয়ন্ত্রণকারী একমাত্র সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তির প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (২৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বার কাউন্সিলের সচিব মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক নোটিশে রোববার কাউন্সিলের ওয়েভ পেজে উত্তীর্ণ পরীক্ষার্থীদের (রোল) ক্রমিক নম্বর প্রকাশ করা হয়। পরীক্ষায় আট হাজার ৭৬৪ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত পরীক্ষায় এবার প্রায় ৫০ হাজার শিক্ষানবিশ আইনজীবী অংশগ্রহণ করেছিলেন।

বার কাউন্সিলে আইনজীবী হিসেবে তালিকাভুক্তি হতে প্রত্যেক প্রার্থীকে প্রিলিমিনারি (এমসিকিউ), লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়। এক ঘণ্টার এমসিকিউ পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৫০ নম্বর পেলে লিখিত পরীক্ষায় পরপর দুবার অংশগ্রহণের যোগ্যতা অর্জন করবেন একজন প্রার্থী।

এর আগে ২০১৭ সালের ২১ জুলাই ৩৪ হাজার ৫০০ শিক্ষার্থী নৈর্ব্যক্তিক (প্রিলিমিনারি) পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। এর মধ্যে ১১ হাজার ৮৪৬ জন পরীক্ষার্থী কৃতকার্য হন। ওই বছরের ১৪ অক্টোবর কৃতকার্যরা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন। ২০১৮ সালের ৪ জুন প্রকাশিত ফলাফল অনুযায়ী লিখিত পরীক্ষায় আট হাজারের বেশি প্রার্থী উত্তীর্ণ হন। এরপর মৌখিক পরীক্ষা শেষে ২৩ ডিসেম্বর চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে উত্তীর্ণ হন ৭ হাজার ৭৩২ জন। উত্তীর্ণরা সংশ্লিষ্ট জেলা আদালতে আইনজীবী হিসেবে কাজ করতে বার কাউন্সিলের সনদ পেয়েছেন।




পাঠকের মন্তব্য দেখুন
এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে - dainik shiksha এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ ৩১ মে করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১ হাজার ৫৩২ এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না - dainik shiksha এসএসসির ফল প্রকাশের দিন স্কুলে জমায়েত করা যাবে না দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন শুরু দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা - dainik shiksha দ্বিতীয়বার হয় না করোনা : গবেষণা বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে - dainik shiksha বাদপড়া শিক্ষকদের এমপিওর আবেদন শুরু ২২ মে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন যেভাবে জাকাতের হিসাব করবেন - dainik shiksha যেভাবে জাকাতের হিসাব করবেন please click here to view dainikshiksha website