আইসিটি-ভৌতবিজ্ঞান শিক্ষক পদে এমপিওভুক্তির কার্যক্রম গ্রহণের নির্দেশ - এমপিও - দৈনিকশিক্ষা


আইসিটি-ভৌতবিজ্ঞান শিক্ষক পদে এমপিওভুক্তির কার্যক্রম গ্রহণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

নবসৃষ্ট নিম্ন মাধ্যমিকের আইসিটি, ব্যবসায় শিক্ষা ও মাধ্যমিক-নিম্ন মাধ্যমিকের ভৌতবিজ্ঞান বিষয়ের সহকারী শিক্ষক পদে নিয়োগ ও এমপিওভুক্তিতে কার্যক্রম গ্রহণের নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। এছাড়া অন্যান্য মাধ্যমিক ও নিম্নমাধ্যমিকে নবসৃষ্ট অন্যান্য কোন পদে কবে শিক্ষকরা এমপিওভুক্ত হতে পাববেন সে সংক্রান্ত নির্দেশনাও দেয়া হয়েছে। রোববার (৪ আগস্ট) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

জানা গেছে, গত বছরের ১২ জুন বেসরকারি স্কুল-কলেজের এমপিও নীতিমালা ও জনবল কাঠামো জারি করা হয়। নীতিমালার ২৪ (ঘ) অনুযায়ী বৃদ্ধি পাওয়া পদে নিয়োগের বিষয়ে সরকার আলাদা আদেশ জারি করবে বলে বলা হয়েছিল। সে প্রেক্ষিতে গত ৩০ মে এ নীতিমালার বৃদ্ধিপ্রাপ্ত ১৬টি পদে নিয়োগের পৃথক আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। সে প্রেক্ষিতে আজ রোববার এমপিওভুক্ত বেসরকারি স্কুলে প্যাটার্নভুক্ত বৃদ্ধিপ্রাপ্ত ৯টি পদে নিয়োগ ও এমপিওভুক্তির নির্দেশনা দিয়েছে শিক্ষা অধিদপ্তর। ২০১৮ খ্রিষ্টাব্দে জারি করা এমপিও নীতিমালা মেনে শিক্ষাগত যোগ্যতা অনুযায়ী  নিয়োগের বিষয়ে নির্দেশনা দেয়া হয়েছে স্কুলগুলোকে। 

তবে, দৈনিক শিক্ষার অনুসন্ধানে জানা যায়  এই অনুমোদনের আগে অনেকে বিভিন্ন অননুমোদিত বিষয়ে অবৈধভাবে নিয়োগ পেয়েছেন। শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাদের মতে, এসব শিক্ষকরা এমপিওভুক্ত হতে পারবেন না। এমপিওভুক্ত হতে হলে তাদেরকে ফের নিয়োগ নিতে হবে। 

আরও পড়ুন: নবসৃষ্ট পদে নিয়োগের আদেশ জারি

তবে, এসব পদে নিয়োগ ও এমপিওভুক্তিতে শর্ত দিয়েছে শিক্ষা অধিদপ্তর। শর্ত হিসেবে বলা হয়, মন্ত্রণালয়ের নির্ধারিত অর্থবছরের আগে নিয়োগ কার্যক্রম গ্রহণ করা যাবেনা। শিক্ষক-কর্মচারী নিয়োগে অবশ্যই ২০১৮ খ্রিষ্টাব্দে জারি করা এমপিও নীতিমালা অনুসরণ করতে হবে। এছাড়া ল্যাব সহকারী নিয়োগের ক্ষেত্রে ল্যাব চালু আছে কিনা তা বিশেষজ্ঞের  প্রত্যয়ন পত্র দ্বারা নিশ্চিত হয়ে ডিজির  প্রতিনিধি নিয়োগ পরীক্ষা গ্রহণ করবেন। 

জানা গেছে, নিম্ন মাধ্যমিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে সহকারী শিক্ষক পদে এবছরই অর্থাৎ ২০১৮-২০১৯ অর্থবছর থেকেই নিয়োগ ও এমপিও প্রদান করা হবে। এ পদে কর্মরত শিক্ষকরা বিএড থা্কলে ১০ কোডে বেতন ভাতা পাবেন। বিএড না থাকলে তারা ১১ কোডে বেতনভাতা পাবেন। 

এছাড়া, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের ভৌতবিজ্ঞান এবং মাধ্যমিকের ব্যবসায় শিক্ষা বিষয়ের সহকারী শিক্ষকরা ২০১৯-২০২০ অর্থবছর থেকে এমপিওভুক্ত হতে পারবেন। এ দুই বিষয়ের শিক্ষকরা বিএড থাকলে ১০ কোডে এমপিও পাবেন, না থকালে ১১ কোডে এমপিও পাবেন। 

এছাড়া ২০২০-২০২১ অর্থবছরে নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষক এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীদের নিয়োগ দেয়া যাবে। নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের ইংরেজি বিষয়ে শিক্ষকরা বিএড থাকলে ১০ কোডে এবং নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারীরা ১৬ কোডে এমপিও পাবেন। তবে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের কম্পিউটার ল্যাব সহকারী নিয়োগ দিতে কম্পিউটার ল্যাব চালু থাকতে হবে।    

এছাড়া ২০২১-২০২২ অর্থবছরে  নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষক, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরী এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০২১-২০২২ অর্থবছর থেকে নিয়োগ ও এমপিও পাবেন। নিম্ন মাধ্যমিকের বাংলা বিষয়ের সহকারী শিক্ষকরা বিএড থাকলে ১০ কোডে, নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের নৈশ প্রহরীরা ২০ কোডে এবং নিম্ন মাধ্যমিকের পরিচ্ছন্নতা কর্মীরা ২০ কোডে এমপিও পাবেন।   

২০২২-২০২৩ অর্থবছরে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা নিয়োগ পেয়ে এমপিওভুক্ত হতে পারবেন। এক্ষেত্রে নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিকের চারু ও কারুকলা শিক্ষকরা বিএড থাকলে ১০ কোডে বেতনভাতা পাবেন।




পাঠকের মন্তব্য দেখুন
প্রাক-প্রাথমিকে পরীক্ষা নেয়া যাবে না - dainik shiksha প্রাক-প্রাথমিকে পরীক্ষা নেয়া যাবে না ইংরেজির ভাইভা শেষে যা বললেন শিক্ষক নিবন্ধন প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha ইংরেজির ভাইভা শেষে যা বললেন শিক্ষক নিবন্ধন প্রার্থীরা (ভিডিও) এসএসসির ফরম পূরণের সময় বাড়ল - dainik shiksha এসএসসির ফরম পূরণের সময় বাড়ল মাদরাসা-কারিগরির এমপিও নীতিমালা সংশোধনে ১২ সদস্যের কমিটি - dainik shiksha মাদরাসা-কারিগরির এমপিও নীতিমালা সংশোধনে ১২ সদস্যের কমিটি এমপিওভুক্ত মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ১০ সদস্যের কমিটি সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website