আদিবাসীদের কোটা বহালের দাবিতে বিক্ষোভ মিছিল - চাকরির খবর - Dainikshiksha


আদিবাসীদের কোটা বহালের দাবিতে বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক |

সরকারি চাকরিতে ও উচ্চ শিক্ষায় আদিবাসীদের কোটা বহাল ও সংরক্ষণের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির ডাকে সোমবার (১০ সেপ্টেম্বর) সকাল ১১ টায়  বিক্ষোভ মিছিল মহানগরীর গণকপাড়া মোড় থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী সাহেব বাজারের জিরো পয়েন্টে শেষ হয়। কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় আদিবাসী ছাত্র পরিষদের এই বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

সমাবেশে আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহানের সভাপতিত্বে বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, রাজশাহী মহানগর কমিটির সাধারণ সম্পাদক আন্দ্রিয়াস বিশ্বাস, রাজশাহী জেলা কমিটির সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যামদুয়ার, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলার যুগ্ম-আহবায়ক উপেন রবিদাস, হুরেন মুর্মু, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য ও আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সভাপতি বিভূতী ভূষণ মাহাতো, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাংগঠনিক সম্পাদক অগাস্টিন কিস্কু, কেন্দ্রীয় দপ্তর সম্পাদক পলাশ পাহান, নারী বিষয়ক সম্পাদক সান্তনা টপ্য, সদস্য মলি বিশ্বাস প্রমুখ।  

সমাবেশে সংহতি জানিয়ে বক্তব্য দেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি রাজশাহী মহানগর শাখার সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামাণিক দেবু, নবজাগরণ ছাত্র সমাজের উপদেষ্টা তামিম সিরাজী।

সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা, আদিবাসীদের জন্য সরকারি চাকরি ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে ৫ শতাংশ কোটা বহাল ও সংরক্ষণের দাবী জানিয়ে কোটা পর্যালোচনা কমিটির পক্ষে মন্ত্রিপরিষদ সচিবের আদিবাসীদের জন্য কোটা বাতিলের সুপারিশ ও বক্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। তিনি কোন তথ্য বা প্রতিবেদনের ভিত্তিতে আদিবাসীরা এগিয়ে গেছে বলে কোটা বাতিলের বক্তব্য দিলেন তার কোন বাস্তব ভিত্তি নেই। আদিবাসীদের সংরক্ষিত কোটার সঠিক বাস্তবায়ন না থাকারও প্রতিবাদ এবং সঠিক ও পূর্ণ বাস্তবায়নের দাবি করেন বক্তারা। 

সমাবেশে  আদিবাসীদের শিক্ষার মান উন্নয়ন করে শিক্ষা ও চাকরি ক্ষেত্রে আদিবাসীদের সংরক্ষিত কোটা বহাল রাখার দাবী জানান বক্তারা।

আদিবাসীদের কোটা বহালের দাবিতে সেপ্টেম্বর মাসব্যাপি আদিবাসী ছাত্র পরিষদের উদ্যোগে সমতলে প্রতিটি জেলায় আদিবাসী ছাত্র সামবেশ কর্মসূচি ঘোষণা করা হয়।

  

আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় কর্মসূচি হিসেবে জেলায় জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁ, নাটোর, পাবনা, জয়পুরহাট, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁও, সাতক্ষীরা ও খুলনা জেলায় বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

 




পাঠকের মন্তব্য দেখুন
‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ - dainik shiksha ‘শিক্ষকদের অবসর-কল্যাণ সুবিধার তহবিল বন্ধ করে পেনশন চালু করতে হবে’ প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে - dainik shiksha প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রথম ধাপের পরীক্ষা ১০ মে এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website