আবশ্যিক বিষয়ের শিক্ষকদের এমপিওর দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক |

teacherআবশ্যিক বিষয়ে পাঠদানকারী কয়েকজন কলেজ শিক্ষক এমপিও’র দাবীতে জাতীয় প্রেস ক্লাবে মানববন্ধন করেছে। আজ সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবের মূল ফটকের সামনে শিক্ষকরা এ কর্মসুচিপালন করেন।

বাংলাদেশ উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিনান্স ব্যাংকিং ও বীমা বিষয়ক শিক্ষক পরিষদের ব্যানারে কর্মসুচি পালিত হয় মর্মে দৈনিকশিক্ষায় পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাবী করা হয়।

তাদের দাবী অনুযায়ী এতে অংশগ্রহন করেন গাজীপুর, মাদারীপুর, ফরিদপুর, সিরাজগঞ্জ, খুলনা, রাজশাহী, নওগাঁ, গোপালগঞ্জ, মাগুরা, কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর, বরিশাল, শরীয়তপুর, রংপুর, নাটোর, পাবনা, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, কুষ্টিয়া, গাইবান্ধাসহ বেশ কয়েকটি জেলার বিভিন্ন কলেজের নন-এমপিওভুক্ত শিক্ষকেরা। অংশগ্রহণকারীরা উচ্চ মাধ্যমিক শ্রেণীর ব্যবসায় শিক্ষা শাখার উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স ব্যাংকিং ও বীমা বিষয়ের শিক্ষক।

গাজীপুরের শ্রীপুর মুক্তিযোদ্ধা রহমত আলী বিশ্ববিদ্যালয় কলেজের একজন প্রভাষক বলেন, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স ব্যাংকিং ও বীমা বিষয় দুটি শিক্ষা মন্ত্রণায় এমপিও নীতিমালা ২০১২ সনে আবশ্যিক হিসেবে সকল সরকারী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চ মাধ্যমিক পর্যায়ে ব্যবসায় শিক্ষা শাখায় বাধ্যতামূলক করা হয়।
শিক্ষা মন্ত্রণালয় ৪ আগস্ট ২০১৪ সনে বিষয় দুটির অনুমোদন প্রদান করেন। ১ জানুয়ারী ২০১৫ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকা কর্র্তৃপক্ষ সকল কলেজে বিষয় দুটির বিপরীতে শিক্ষক নিয়োগের আদেশ দেন। ওই আদেশে দেশের প্রায় সকল কলেজে ইতোমধ্যে শিক্ষক নিয়োগ দেওয়া হয়।

মাদারীপুরের এ বি সি কে সৈয়দ আবুল হোসেন কলেজের একজন প্রভাষক বলেন, শিক্ষক নিয়োগের পর সারা দেশের উচ্চ মাধ্যমিক ব্যবসায় শিক্ষা শাখার একটি ব্যাচের শিক্ষার্থীরা অত্যন্ত সফলতার সাথে উত্তীর্ণ হয়। আরেকটি ব্যাচের শিক্ষার্থীরা আসন্ন উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণের অপেক্ষায় রয়েছে।

নওগাঁ জেলার রাণীনগর মহিলা অনার্স কলেজ ও সিরাজগঞ্জ জেলার কাজীপুর চালিতাডাঙ্গা মহিলা কলেজের দুজন প্রভাষক বলেন, নিয়োগপ্রাপ্ত শিক্ষকেরা সারাদেশে মানবেতর জীবনযাপন করছে। সরকারী অংশের টাকা না পাওয়ায় তথা এমপিওভুক্ত না হওয়ায় প্রাতিষ্ঠানিকভাবে নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। পাঠদানের ক্ষেত্রেও পেটে ভাত না থাকার অবস্থার সম্মুখীন হয়ে পড়েছেন।

অংশগ্রহণকারী শিক্ষকেরা দ্রুত এমপিওভুিক্তর দাবীতে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স ব্যাংকিং ও বীমা বিষয়ের শিক্ষকদের এমপিওভুক্তির দাবী জানান। সবশেষে শিক্ষকেরা কেন্দ্রীয় শহীদ মিনারে বসে পরবর্তী কর্মসুচী নির্ধারণের ব্যাপারে এক সভায় মিলিত হন।


পাঠকের মন্তব্য দেখুন
ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন - dainik shiksha ছুটি না বাড়ালে বাড়ি যেতে হতে পারে ঈদের দিন হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে - dainik shiksha জালিয়াতি করে পদোন্নতি শিক্ষা ক্যাডার গ্যাঁড়াকলে রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা - dainik shiksha রুয়েটের সাবেক উপাচার্য-রেজিস্ট্রারের বিরুদ্ধে মামলা উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগে সতর্কীকরণ বিজ্ঞপ্তি উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha উপবৃত্তির জন্য সংখ্যালঘু কোটার তথ্য চেয়েছে শিক্ষা মন্ত্রণালয় হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী - dainik shiksha হাইস্কুলে কমেছে দশ লাখের বেশি শিক্ষার্থী please click here to view dainikshiksha website Execution time: 0.0042879581451416