আমেরিকার জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাঙালি কবির বই - বিবিধ - Dainikshiksha


আমেরিকার জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাঙালি কবির বই

দৈনিকশিক্ষা ডেস্ক |

ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন থেকে প্রকাশিত "পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম " বইটি যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হয়েছে। যা বাংলা কবিতার জন্য এক বিরল সম্মানের বলে মনে করছেন সংশ্লিষ্টরা। 

বিশ্ব র‍্যাংকিং তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক রাজীব ভৌমিক জানান, এই মানের কোনো মার্কিন বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালি কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলো।   

"পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম" গ্রন্থে নিউ ইয়র্কে বসবাসকারী বাঙালি কবি কাজী জহিরুল ইসলামের ১০৪টি ইংরেজি কবিতা রয়েছে। কবি নিজে সরাসরি ইংরেজিতে লিখেছেন ৩২টি কবিতা, বাকিগুলো বাংলা থেকে ইংরেজিতে অনূদিত। অনুবাদ করেছেন সিদ্দীক মাহমুদ, লুবনা ইয়াসমীন এবং ড. রাজীব ভৌমিক। সম্প্রতি নিউইয়র্কের একটি মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়েছে। 

কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন শক্তিমান কবি। ১৮টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯টি। ২০১৯ এর বইমেলার আরো ৬টি নতুন বই আসছে বলে জানা গেছে। সম্প্রতি তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাঙালি কবিদের ইংরেজি কবিতার সংকলন "আন্ডার দি ব্লু রুফ"। এর দুটি ভলিউম আমাজনে পাওয়া যাচ্ছে যা বাঙালি এবং বিদেশি কাব্যানুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website