আরো ৬ বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেল - 1


আরো ৬ বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেল

নিজস্ব প্রতিবেদক |

রাজধানীতে দুইটিসহ নতুন করে আরো ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে।

এই বিশ্ববিদ্যালয়গুলোর জন্য প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন হয়ে তা শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছেছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

এখন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শর্তযুক্ত চিঠি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। এরপর তারা বিশ্ববিদ্যালয়গুলো চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।

নতুন এই বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৮৯টি। আর রাজধানীতে এই সংখ্যা হবে ৫১টি।

সরকার রাজধানীতে নতুন কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন না দেওয়ার এবং যেসব জেলায় কোনো বিশ্ববিদ্যালয় নেই সেসব জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নিয়েছিল।

নতুন করে যে ছয়টি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পাচ্ছে এর মধ্যে মাত্র দুইটি হচ্ছে সেই সব জেলায় যেখানে কোনো বিশ্ববিদ্যালয় নেই।

রাজধানীতে নতুন করে যে দুইটি বেসরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন পাচ্ছে এর মধ্যে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব স্কলার-এর ঠিকানা হচ্ছে গুলশান। অন্যটি কানাডিয়ান ইউনিভার্সিটির ঠিকানা হচ্ছে তেজগাঁও।

অন্য চারটি বিশ্ববিদ্যালয় হচ্ছে সাবেক ছাত্রলীগ নেতা ইসহাক আলী পান্নাকে সামনে রেখে মূলত জামায়াতের প্রতিষ্ঠান মানিকগঞ্জে এনপিআই ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বিতর্কিত এ এগ্রুপটি কারিগরী শিক্ষাখাতের মাফিয়া হিসেবে পরিচিত। জামায়াতপন্থীদের আধিক্য থাকা খুলনায় নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি, কুষ্টিয়ায় রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রামে ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ সায়েন্স অ্যান্ড টেকনোলজি, চট্টগ্রাম। এর মধ্যে মানিকগঞ্জ ও কুষ্টিয়ায় কোনো বিশ্ববিদ্যালয় নেই।

নর্দান ইউনিভার্সিটির রাজধানীতে একাধিক ক্যাম্পাস রয়েছে। ঢাকার বাইরে তাদের অনেক ক্যাম্পাস থাকলেও সরকার আউটার ক্যাম্পাস নিষিদ্ধ করায় সেগুলো বন্ধ হয়ে গিয়েছিল। এখন নর্দান ইউনিভার্সিটি কর্তৃপক্ষ নতুন করে বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেল। কুষ্টিয়ায় যে রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় অনুমোদন পাচ্ছে সেটি দেশে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে দ্বিতীয় বিশ্ববিদ্যালয়।

কবিগুরুর নামে ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’ নামে সিরাজগঞ্জে যে বিশ্ববিদ্যালয় হচ্ছে তার দুইটি ক্যাম্পাস হওয়ার কথা ছিল কুষ্টিয়ার শিলাইদহ ও নওগাঁর পতিসরে। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ’-এর ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে আউটার ক্যাম্পাসের বদলে নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ব্যাপারে আগ্রহ দেখান। তারপর কুষ্টিয়ায় রবীন্দ্র মৈত্রী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ শুরু হয়।

পাঠকের মন্তব্য দেখুন
চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার - dainik shiksha চতুর্দশ শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই - dainik shiksha প্রাথমিকে আরও আট হাজার শিক্ষক নিয়োগ শিগগিরই এসএসসির ফল প্রকাশ ৬ মে - dainik shiksha এসএসসির ফল প্রকাশ ৬ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত - dainik shiksha গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান পরীক্ষা স্থগিত please click here to view dainikshiksha website Execution time: 0.017068147659302