আর সুরক্ষিত রইল না হোয়াটস‌্অ্যাপ তথ্য! - আইসিটি - Dainikshiksha


আর সুরক্ষিত রইল না হোয়াটস‌্অ্যাপ তথ্য!

দৈনিকশিক্ষা ডেস্ক |

সম্প্রতি হোয়াটস‌্অ্যাপ আর গুগল গাঁটছড়া বেঁধেছে। এতদিন হোয়াটস‌্অ্যাপের সমস্ত তথ্যে এন্ড টু এন্ড এন্ডক্রিপশন থাকত। কিন্তু এখন থেকে গুগল ড্রাইভে সমস্ত ডেটা জমা হবে।

চলতি বছরের ১২ নভেম্বর থেকেই এটা চালু হয়ে গিয়েছে। কিন্তু মুশকিলটা হল এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের মতো সুরক্ষা গুগল ড্রাইভ দেবে না।

এন্ড টু এন্ড এন্ডক্রিপশনে দাতা এবং গ্রাহক ছাড়া আর কেউই সেই তথ্য দেখতে পেতেন না। কিন্তু যখনই গুগল ড্রাইভে জমা হবে, এন্ড টু এন্ড এন্ডক্রিপশনের সুরক্ষা কিন্তু তখন আর থাকবে না।

যদিও গুগলের তরফে জানানো হয়েছে, গুগল ড্রাইভ সার্ভার সম্পূর্ণ সুরক্ষিত। কিন্তু গুগলের শর্তে খুব পরিষ্কার ভাবে এও জানানো রয়েছে, গুগলের অটোমেটেড সিস্টেম যে কোনও তথ্য স্ক্যান করতে পারে প্রয়োজনে। যদি তাই হয়, তা হলে বুঝতেই পারছেন আপনার হোয়াটস‌্অ্যাপ ডেটা আর আগের মতো সুরক্ষিত রইল না। কারণ হ্যাকারও তাদের প্রযুক্তি কাজে লাগিয়ে গুগল ড্রাইভ থেকে চ্যাটের তথ্য হাতিয়ে নিতেই পারেন।




পাঠকের মন্তব্য দেখুন
প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় - dainik shiksha প্রতিষ্ঠান প্রধান ও সুপারিশপ্রাপ্তদের করণীয় দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha দুর্নীতিবাজরা সাবধান হয়ে যান: গণশিক্ষা প্রতিমন্ত্রী অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার - dainik shiksha অর্ধাক্ষর শিক্ষকরা সিকিঅক্ষর শিক্ষার্থী তৈরি করছেন: যতীন সরকার অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ নিয়ে যা বলেছেন শিক্ষামন্ত্রী ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮১ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি - dainik shiksha স্টুডেন্টস কাউন্সিল নির্বাচন ২০ ফেব্রুয়ারি প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website