আয়ানের প্রশ্ন এবং ক্ষুদে বিজ্ঞানীদের বেড়ে ওঠা - বিবিধ - দৈনিকশিক্ষা


আয়ানের প্রশ্ন এবং ক্ষুদে বিজ্ঞানীদের বেড়ে ওঠা

বিজ্ঞাপন প্রতিবেদন |

২০১৭ খ্রিষ্টাব্দের জানুয়ারি। ঢাকা বাণিজ্য মেলায় বিজ্ঞানবাক্সের স্টল। আয়ানের দু হাতে দুটি দণ্ড চুম্বকের দু-প্রান্ত। সে গভীর মনোযোগে দেখছে। সমমেরু কাছে আনলে সরে যাচ্ছে, বিপরীত মেরু কাছে আসলে আকর্ষণ করছে। সে বেশ মজা পাচ্ছিলো মনে হয় সে ব্যাপারটাতে। শিশুরা তো একটু কৌতুহলী হয়েই থাকে, আমরা স্নেহের দৃষ্টিতে দেখছিলাম তার আচরণ।

আয়ান মতিঝিল আইডিয়াল স্কুলের ক্লাস ওয়ানে পড়ে। ছোট্ট ছেলেটা কিন্তু স্রেফ খেলছিলো না, ভাবছিলো একদম সায়েন্টিস্টদের মত! সে প্রশ্ন করলো, আচ্ছা, এই যে দুটো নর্থ পোল অথবা দুটো সাউথ পোল একসাথে নিয়ে আসলে ওরা সরে যেতে চায়, এটা কেন হয়? 

বিজ্ঞানবাক্স টিমের  কেউ একজন সেটার বৈজ্ঞানিক ব্যাখ্যা দিলো। 

এর পরের প্রশ্নটা ছিলো অদ্ভুত এবং বিস্ময় জাগানিয়া। আয়ান প্রশ্ন করে, আমি যদি এগুলোকে চেপে ধরে থাকি, তাহলে কী ওরা এভাবেই লেগে থাকবে?

এর উত্তর দিতে তাদের একটু থমকে যেতে হলো বিজ্ঞানবাক্স টিমকে। এতটুকু একটা বাচ্চা কী বিশাল একটা ভাবনায় ডুবে গিয়েছে! তাকে জানানো হল, ছোট্ট চুম্বকের ক্ষেত্রে এটা সম্ভব, কিন্তু যদি অনেক  বড় এবং শক্তিশালী চুম্বক হয় তাহলে সম্ভব না।  

ছোট্ট আয়ান এরপর বিজ্ঞানবাক্স টিমের সাথে কথা বললো, জানলো বড় বড় চুম্বকের বিশাল বিকর্ষণ ক্ষমতা দিয়ে কী কী করা যায়!  

বিজ্ঞানবাক্স, বাংলাদেশের প্রথম এবং একমাত্র সায়েন্স কিট আয়ানের মত এমন অসংখ্য ক্ষুদে বিজ্ঞানী গড়তে চায়। যারা গড়বে ভবিষ্যতের জন্যে একটি বিজ্ঞানমনস্ক বাংলাদেশ।  বিজ্ঞানবাক্স সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন www.bigganbaksho.com 




পাঠকের মন্তব্য দেখুন
মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website