ইংরেজির পাশাপাশি বাংলায় মামলার রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর - বিবিধ - দৈনিকশিক্ষা


ইংরেজির পাশাপাশি বাংলায় মামলার রায় লেখার আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক |

দেশের উচ্চ এবং নিম্ন আদালতে বিচারাধীন রয়েছে ৩০ লাখের অধিক মামলা। বাংলাদেশ সুপ্রিম কোর্টের বার্ষিক প্রতিবেদনে ২০০৮ থেকে ১৮ পর্যন্ত ৮ বছরের হিসেবে উচ্চ আদালতে ৭ লাখ ৬৯ হাজার ৭৫ টি মামলার মধ্যে নিষ্পত্তি হয়েছে ৪ লাখ ৯৪ হাজার ৬শ ৪৬ টি। আর অধিনস্থ নিম্ন আদালতে দায়েরকৃত ১ কোটি ৩০ লাখ ৬১ হাজার মামলার নিষ্পত্তি হয়েছে ১ কোটি ১৩ লাখ ৯১ হাজার ৬শ ৯০টি।

এই মামলা জট নিরসনে কার্যকর পদক্ষেপ গ্রহণ, যুক্তিসংগত কারণ ছাড়াই শুনানি মুলতবি না করা ও আদালতের পূর্ণকর্মদিবস ব্যবহারে বিচারকদের আন্তরিক হওয়ার তাগিদ নিয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন। শান্তি ও উন্নয়নে ন্যায় বিচার প্রতিপাদ্যে সম্মেলনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
 
বক্তব্যে মামলা জট নিরসন ও নিরপেক্ষ বিচারের মধ্য দিয়ে জনগণের আস্থা অর্জনের দিক নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, রাষ্ট্রের তিনটি বিভাগের মধ্যে সমন্বয় প্রয়োজন। একের কাজে অন্যের হস্তক্ষেপ শান্তি ও ন্যায়বিচার বাধাগ্রস্ত করে।দেশে সুশাসন প্রতিষ্ঠায় নির্বাহী, আইন ও বিচার বিভাগের মধ্যে সুসম্পর্ক ও সমন্বয়ের কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে বেশকিছু ঘটনার দ্রুততম রায় দেয়ায় বিচার বিভাগের ওপর মানুষের আস্থা বহুগুণ বেড়েছে। ৭৫' এরপর সেনাশাসকদের ক্ষমতা দখল আদালত কর্তৃক অবৈধ ঘোষিত হওয়ায় বিচার বিভাগের প্রতি ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী। এই সিদ্ধান্ত দেশের গণতন্ত্রের ধারাকে সমুন্নত রাখতে সহায়ক হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

রাষ্ট্রপতির এখতিয়ারাধিন বিষয়ে আদালতের আদেশ প্রণয়ন ঠিক নয় বলে মন্তব্য করেন সরকার প্রধান। এ সময় বিচারকদের নিরাপত্তা নিশ্চিত করা সরকারের দায়িত্ব উল্লেখ করে, দাবীর প্রেক্ষিতে একটি আইন বিশ্ববিদ্যালয় গড়ে তোলার আশ্বাস দেন প্রধানমন্ত্রী।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website