ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ - মেডিকেল - দৈনিকশিক্ষা


ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ

নিজস্ব প্রতিবেদক |

সারাদেশের স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য চেয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে গত ১৭ অক্টোবর ডিসিদের এসব তথ্য পাঠাতে বলা হয়েছিল। একই সাথে মাদরাসাগুলোর তথ্য যাচাইয়ে দুটি কমিটি গঠন করা হয়েছিল। তবে, এখনও সব মাদরাসার তথ্য কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে আসেনি। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য পাঠাতে ডিসিদের তাগিদ দিয়েছে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ। সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করে।

২০১৯ খ্রিষ্টাব্দের জুনে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ের একটি প্রস্তাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেন। এই প্রস্তাবনা অনুযায়ী দেশের ৪ হাজার ৩১২টি স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা এমপিওভুক্ত করতে খরচ হবে ৩১১ কোটি টাকা।

এরপর থেকেই সারাদেশে নাম সর্বস্ব ইবতেদায়ি মাদরাসা স্থাপনের হিড়িক পরে গেছে বলে বেশ কিছু অভিযোগ মাঠ পর্যায় থেকে দৈনিক শিক্ষাডটকমের হাতে আসে। গত বছরের ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় অনেক মাদরাসা ভুয়া পরীক্ষার্থীদের নিয়ে অংশ নিয়েছিল বলেও অভিযোগ ছিল। ভুয়া পরীক্ষার্থীসহ হাতেনাতে ধরাও পড়েন অনেকে।

টাকার বিনিময়ে ভুয়া নাম সর্বস্ব ইবতেদায়ি মাদরাসা ডিসিদের লিস্টে অন্তর্ভুক্ত করতে তৎপরতা চালাচ্ছেন বলে অভিযোগ আছে বেশ কয়েকজন শিক্ষক নেতার বিরুদ্ধে। নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন ইবতেদায়ি মাদরাসা শিক্ষক দৈনিক শিক্ষাডটকমকে বলেন, লিস্টের নাম তুলতে প্রকাশ্যে চাঁদাও দাবি করেন অনেক শিক্ষক নেতা।

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, দেশে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার সঠিক তথ্য সংগ্রহের উদ্দেশ্য জেলা প্রশাসকদের কাছে তথ্য চাওয়া হয়েছিল। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যযথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে বিভাগে পাঠাতে বলা হয়েছিল। এজন্য দুইটি কমিটিও গঠন করা হয়। বেশ কিছু মাদরাসার তথ্য বিভাগে এসেছে। কোন মাদরাসার তথ্য বাদ পড়ে থাকলে সেসব তথ্য পাঠাতে তাগিদ দেয়া হয়েছে ডিসিদের।

ব্যানবেইসে তালিকাভুক্ত ও তালিকার বাইরের কিন্তু যযথাযথ কর্তৃপক্ষের অনুমোদিত অবশিষ্ট স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসার তথ্য যাচাই-বাছাই করে জরুরিভিত্তিতে বিভাগে পাঠাতে বলা হয়েছে জেলা প্রশাসকদের। গত ২৩ মার্চ এ সংক্রান্ত চিঠি সব ডিসিদের পাঠানো হয়েছে বলেও দৈনিক শিক্ষাডটকমকে নিশ্চিত করেছে সূত্র।




পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুন মাসের এমপিওর চেক ছাড় স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় - dainik shiksha স্কুল-কলেজ শিক্ষকদের জুনের এমপিওর চেক ছাড় শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website