ইয়েল বিশ্ববিদ্যালয়ে মোটা অঙ্কে ভর্তি জালিয়াতি! - বিবিধ - Dainikshiksha


ইয়েল বিশ্ববিদ্যালয়ে মোটা অঙ্কে ভর্তি জালিয়াতি!

দৈনিক শিক্ষা ডেস্ক |

প্রতি বছর যুক্তরাষ্ট্রের জনপ্রিয় ইয়েল বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিশ্চিত করতে শিক্ষার্থীদের পরিবারকে ঘুষ দিতে হয় প্রায় ১২ লাখ মার্কিন ডলার। বিবিসির প্রতিবেদনে এরকম ভর্তি জালিয়াতির অভিযোগ উঠে এসেছে।

প্রতিবেদনে আরো বলা হয়, ইয়েল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ফুটবল কোচ অভিযোগ করে বলেন, অবৈধভাবে অ-অ্যাথলেটিক শিক্ষার্থী ভর্তির জন্য প্রায় ৪ লাখ মার্কিন ডলার ঘুষ গ্রহণ করা হয়েছিল। ভর্তি কেলেঙ্কারির মামলায় এই মাসের শুরুতে সেলিব্রেটি অভিভাবক লরি লাফলিন এবং ফেলিসিটি হ্যাফমেনকে অভিযোগ করা হয়েছিল।

তবে এই দুর্নীতির অভিযোগ বিষয়ে যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের অভিজাত বিশ্ববিদ্যালয়গুলো বলেছে, এই বিষয়টি তদন্ত সাপেক্ষে বোঝা যাবে। ঘুষ গ্রহণ করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির অভিযোগে অভিযুক্ত ৫০ জনের মধ্যে একজন নারী কোচ রুডি মেরেদিথ গত নভেম্বরে পদত্যাগ করেন। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটিতে বলা হয়েছে, রুডি মেরেদিথ টাকার বিনিময়ে দুইজন আবেদনকারীকে ভর্তির অনুমোদন দিয়েছিল। তবে দুই শিক্ষার্থীদের মধ্যে একজন ভর্তি হয়েছিল অন্যজন মানা করে দেয়। সোমবার অনুসন্ধানের পর যে শিক্ষার্থী ভর্তি বাতিল করেছিল তার নাম প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।

এ ঘটনার পর ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া, স্ট্যানফোর্ড এবং জর্জটাউনসহ অনেক শীর্ষ বিশ্ববিদ্যালয়ে ঘুষ গ্রহণ করে ভর্তির অভিযোগ উঠতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই ভর্তি জালিয়াতির মধ্যে শিক্ষার্থীদের পরীক্ষা হলে প্রবেশ থেকে শুরু করে অ্যাথলেটিক না হয়ে স্কলারশিপ পাওয়ার সুযোগও দেয়া হয়ে থাকত।

আদালতের রিপোর্ট অনুযায়ী, ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে ঘুষের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করে আসছিল ইয়েল বিশ্ববিদ্যালয়।




পাঠকের মন্তব্য দেখুন
এসএসসির ফল ৫ বা ৬ মে - dainik shiksha এসএসসির ফল ৫ বা ৬ মে সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ - dainik shiksha সরকারিকৃত ২৯৯ কলেজে পদ সৃজনে সংশোধিত তথ্য ছক প্রকাশ কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি - dainik shiksha কল্যাণ ট্রাস্টের ৪০ কোটি টাকা এফডিআর করা হয়নি কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা লুটকারী সদস্য-সচিবের বাসায় চেক! আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী - dainik shiksha আদর্শ না শেখালে সন্তানদের হাতে বাবা-মাও নিরাপদ নন: গণপূর্তমন্ত্রী চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী - dainik shiksha চাঁদা বৃদ্ধির পরও ২১৬ কোটি টাকা বার্ষিক ঘাটতি : শরীফ সাদী কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নীতিমালা জারি একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে - dainik shiksha একাদশে ভর্তির নীতিমালা জারি, আবেদন শুরু ১২ মে প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি - dainik shiksha প্রাথমিকের ৪২৭ শিক্ষকের বদলি সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website