উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা চূড়ান্ত হচ্ছে - বিবিধ - দৈনিকশিক্ষা


উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা চূড়ান্ত হচ্ছে

নিজস্ব প্রতিবেদক |

উচ্চশিক্ষার মান নিশ্চিতকরণের নীতিমালা তৈরি করছে সরকার। ‘ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক’ শিরোনামের এ নীতিমালা সব ধারার শিক্ষাব্যবস্থায় দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ে ব্যবহৃত হবে। ইতোমধ্যে নীতিমালার খসড়া তৈরি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের কোয়ালিটি অ্যাসিউরেন্স ইউনিট। খসড়া চূড়ান্ত করার কাজ শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। খসড়া নীতিমালাটি পর্যালোচনা করে তা চূড়ান্তকরণের উদ্দেশ্যে আগামী ১৫ সেপ্টেম্বর এক ভার্চুয়াল সভার আয়োজন করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এতে সভাপতিত্ব করবেন। মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেছে। 

জানা গেছে, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ডিগ্রি দেয়ার কোন বাধা ধরা নিয়ম নেই। এ প্রতিবন্ধকতা থেকেই শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। সে সমস্যা দূর করতে ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়নের উদ্যোগ নেয় সরকার। এরপর ২০১৮ খ্রিষ্টাব্দের শেষের দিকে  নীতিমালার খসড়া তৈরির কাজ শুরু করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। খসড়া তৈরি করে ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। 

মন্ত্রণালয় সূত্র দৈনিক শিক্ষাডটকমকে জানায়, নীতিমালাটির খসড়া চূড়ান্তকরণের কাজ শুরু হচ্ছে। নীতিমালার খসড়া চূড়ান্তকরণে সভা আহ্বান করা হয়েছে। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী ১৫ সেপ্টেম্বর ভার্চুয়াল মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, বাংলাদেশ আক্রেডিশন কাউন্সিলের চেয়ারম্যানসহ সদস্যরা সভায় অংশ নেবেন। 

জানা গেছে, নীতিমালায় একটি সুনির্দিষ্ট পদ্ধতিতে শিক্ষার্থীদের মূল্যায়নের বিধান রাখা হতে পারে। এছাড়া নীতিমালায় বিশ্ববিদ্যালয় ও শিক্ষার ক্ষেত্র পরিবর্তনে শিক্ষার্থীদের ক্রেডিট স্থানান্তরের জাতীয় পদ্ধতি প্রণয়নের পরিকল্পনা রয়েছে।

  

সম্প্রতি এক অনলাইন আলোচনা সভায় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, বাংলাদেশে মাদরাসা শিক্ষা, টেকনিক্যাল শিক্ষা, ইংলিশ মিডিয়াম, কওমি ও সাধারণ শিক্ষা ধারাসহ ভিন্ন ভিন্ন ধারার শিক্ষা ব্যবস্থা চালু রয়েছে। সাধারণ শিক্ষা আবার দুই ধারায় বিভক্ত। ইংলিশ ভার্সন ও বাংলা ভার্সন। শিক্ষার সব ধারাই কিছু আবশ্যিক দক্ষতা অর্জন করতে হয়। কিন্তু অনেক সময় লক্ষ করা যাচ্ছে আমাদের শিক্ষাব্যবস্থায় এই আবশ্যিক দক্ষতা অর্জিত হচ্ছে না। সরকার আবশ্যিক দক্ষতা উন্নয়ন এবং সব ধারার শিক্ষাব্যবস্থায় দক্ষতা নিশ্চিত ও যাচাইয়ের জন্য একটি ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়ন করতে যাচ্ছে। 

শিক্ষার সব খবর সবার আগে জানতে দৈনিক শিক্ষার চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

দৈনিক শিক্ষাডটকমের ইউটিউব চ্যানেল  SUBSCRIBE করতে ক্লিক করুন।




পাঠকের মন্তব্য দেখুন
প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে স্কুল শিক্ষার্থীদের প্রমোশন: সরকারের সিদ্ধান্ত জানা যাবে কাল - dainik shiksha স্কুল শিক্ষার্থীদের প্রমোশন: সরকারের সিদ্ধান্ত জানা যাবে কাল প্রাথমিকের শিক্ষক নিয়োগের আবেদন শুরু ২৫ অক্টোবর - dainik shiksha প্রাথমিকের শিক্ষক নিয়োগের আবেদন শুরু ২৫ অক্টোবর অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল চায় ছাত্র ফ্রন্ট - dainik shiksha অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত বাতিল চায় ছাত্র ফ্রন্ট দাখিলের রেজিস্ট্রেশন নবায়ন শুরু - dainik shiksha দাখিলের রেজিস্ট্রেশন নবায়ন শুরু প্রথম স্ত্রীর সঙ্গে প্রতারণা: আদালতে শিক্ষা ভবনের কর্মকর্তা - dainik shiksha প্রথম স্ত্রীর সঙ্গে প্রতারণা: আদালতে শিক্ষা ভবনের কর্মকর্তা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন ডিজি মনসুরুল আলম - dainik shiksha প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নতুন ডিজি মনসুরুল আলম উচ্চমাধ্যমিকের উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের বিকাশ অ্যাকাউন্ট খোলার সময় বাড়লো - dainik shiksha উচ্চমাধ্যমিকের উপবৃত্তি পেতে শিক্ষার্থীদের বিকাশ অ্যাকাউন্ট খোলার সময় বাড়লো ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে - dainik shiksha ইএফটির মাধ্যমে শিক্ষকদের বেতন দিতে কাজ চলছে please click here to view dainikshiksha website