উহানের সব স্কুল খুলছে মঙ্গলবার থেকে - স্কুল - দৈনিকশিক্ষা


উহানের সব স্কুল খুলছে মঙ্গলবার থেকে

দৈনিকশিক্ষা ডেস্ক |

চীনের উহান নভেল করোনাভাইরাসের উৎপত্তিস্থল হলেও সেখানে নতুন সংক্রমণ নেই অনেক দিন। সবকিছুই স্বাভাবিক রূপ ফিরে এসেছে। তাই স্কুলসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেখানকার কর্তৃপক্ষ।

উহানের স্থানীয় সরকার থেকে শুক্রবার জানানো হয়েছে,মঙ্গলবার থেকে সব স্কুল ও কিন্ডারগার্টেন খোলা হবে। আর উহান বিশ্ববিদ্যালয়ে খোলা হবে সোমবার।

উহান শহর জুড়ে রয়েছে ২ হাজার ৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠান। এসব শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছেন প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। এ ছাড়া চলমান রয়েছে শরৎকাল সেমিস্টারের ভর্তি কার্যক্রম।

গত বছরের ডিসেম্বরের শেষ দিকে মধ্য চীনের হুবেই প্রদেশের উদান থেকে ছড়িয়ে পড়ে কভিড-১৯। অতি ছোঁয়াচে এই রোগে বিশ্বজুড়ে এরই মধ্যে প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৪১ হাজার। আর আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই কোটি।

করোনাভাইরাসের আঁতুড়ঘর হলেও এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে চীন। দেশটিতে নতুন আক্রান্তের সংখ্যা খুবই কম। অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে এসেছে জনসংখ্যার দিক থেকে বিশ্বের বৃহত্তম দেশটি।

স্বাভাবিক জীবনযাত্রা শুরু হয়েছে উহানে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার মতো সাহসী সিদ্ধান্ত নিচ্ছে কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের পরামর্শ দেওয়া হয়েছে,স্কুলে আসা-যাওয়ার সময় যেন তারা মাস্ক পরে। সম্ভব হলে,গণ পরিবহন পরিহার করে চলে।

আর স্কুলগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে, তারা যেন করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সব ধরনের সরঞ্জামাদি মজুত রাখে। তারা যেন যেকোনো ধরনের অপ্রয়োজনীয় জনসমাবেশ পরিহার করে চলে। করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিন একটি প্রতিবেদন স্বাস্থ্য কর্তৃপক্ষকে জমা দিতেও নির্দেশনা দেওয়া হয়েছে তাদের।

উল্লেখ্য, চীনে করোনাভাইরাসে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৪১ জনের। এর মধ্যে উহানেই মৃত্যু হয়েছে ৮০ শতাংশের বেশি, ৩ হাজার ৮৬৯ জন।

চলতি বছরের এপ্রিল থেকে স্বাভাবিক অবস্থায় ফিরতে থাকে উহান। তখনই লকডাউন উঠিয়ে নেওয়া হয়। নতুন আক্রান্ত নেই ১৮ মে থেকে।




পাঠকের মন্তব্য দেখুন
২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ - dainik shiksha হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে please click here to view dainikshiksha website