একদিনের ব্যবধানে শিথিল হাসপাতালের লাইসেন্স নবায়নের সময়সীমা - মেডিকেল - দৈনিকশিক্ষা


একদিনের ব্যবধানে শিথিল হাসপাতালের লাইসেন্স নবায়নের সময়সীমা

নিজস্ব প্রতিবেদক |

আগের দিনের সিদ্ধান্ত ছিল, ২৩ আগস্টের মধ্যে লাইসেন্স নবায়ন না করলে বেসরকারি হাসপাতাল, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেয়া হবে। পরদিনই সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়। বলা ভালো, বেসরকারি হাসপাতালগুলোর মালিকদের সঙ্গে দীর্ঘ আড়াই ঘণ্টার এক বৈঠকের পর সেই সিদ্ধান্ত বদলে গেছে। নতুন সিদ্ধান্ত— ২৩ আগস্টের মধ্যে মেয়াদোত্তীর্ণ বেসরকারি হাসপাতালগুলোকে লাইসেন্স নবায়ন নয়, লাইসেন্স নবায়নের আবেদন করলেই হবে।

আরও পড়ুন : বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়নের শেষ সময়সীমা ২৩ আগস্ট

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে অনিয়মের বিরুদ্ধে অভিযান পরিচালনার বিষয়েও স্বরাষ্ট্র মন্ত্রণালয় একক সিদ্ধান্ত নিতে পারবে না বলে জানানো হয়েছে। এসব ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে বোঝাপড়া করে কার্যক্রম পরিচালনা করতে বলা হয়েছে। তবে স্বাস্থ্য সচিব আশ্বাস দিয়েছেন, অনিয়মের বিরুদ্ধে অভিযান চলতে থাকবে। আর স্বাস্থ্যমন্ত্রী ‘অভিযান’ শব্দটি নিয়েই আপত্তি তুলেছেন। তিনি বলছেন, এসব হাসপাতালে চলবে ‘অনুসন্ধান’।

রোববার (৯ আগস্ট) বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে এক বৈঠক শেষে বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের সময়সীমা শিথিলের সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

ওই বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে স্বাস্থ্য সচিব আবদুল মান্নান বলেন, বেসরকারি হাসপাতালের বিষয়ে আমাদের নমনীয় হওয়ার কিছু নেই। এতদিন যারা আবেদন করেননি তারা যেন আবেদন করার সুযোগ পান, সে কারণেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে অনিয়মের বিরুদ্ধে অভিযান বন্ধ হবে না।

দেশের বেসরকারি হাসপাতালগুলোর লাইসেন্স নবায়নের প্রক্রিয়া নিয়ে খুব বেশি কার্যক্রম দৃশ্যমান ছিল না। এর মধ্যে করোনাভাইরাস সংকটে ছয় বছরেরও বেশি সময় আগে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হওয়া হাসপাতালও স্বাস্থ্য অধিদফতরের সঙ্গে করোনার চিকিৎসা দিতে চুক্তিবদ্ধ হয়। এ তথ্য বেরিয়ে আসার পর এ ক্ষেত্রটিতে আরও অব্যবস্থাপনার তথ্য বেরিয়ে আসতে শুরু করে। জানা যায়, দেশের দুই-তৃতীয়াংশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিকেরই লাইসেন্সের মেয়াদ নেই।

এ পরিস্থিতিতে গতকাল শনিবার (৮ আগস্ট) সরকারি ছুটি উপেক্ষা করে জরুরি বৈঠক ডাকে স্বাস্থ্য মন্ত্রণালয়। বৈঠকে যেসব বেসরকারি হাসপাতালের লাইসেন্স নবায়ন করা নেই, তাদের এই লাইসেন্স নবায়নের জন্য ২৩ আগস্ট পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়। পরদিনই বেসরকারি হাসপাতাল মালিকদের সঙ্গে আড়াই ঘণ্টার বৈঠক থেকে সে সিদ্ধান্ত থেকে সরে এলো স্বাস্থ্য মন্ত্রণালয়।

এদিকে, বেসরকারি হাসপাতালগুলোতে নানা অনিয়ম বের করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় যেন একক সিদ্ধান্তে অভিযান পরিচালনা না করেন, সে বিষয়ে আগেই চিঠি দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের কাছে এ বিষয়েও প্রশ্ন রেখেছিলেন সাংবাদিকরা।

সে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, অভিযান তো সন্ত্রাসীদের বিরুদ্ধে চলে। আর তা চলে পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলে। হাসপাতালে চলবে অনুসন্ধান। সে প্রক্রিয়া চলবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি সমঝোতা হয়েছে। সে অনুযায়ী এ ধরনের ব্যবস্থা নিতে গেলে তা যৌথভাবে করা হবে। এককভাবে তারা কোথাও যাবেন না। দরকার হলে আমরা তাদের নিয়ে যাব।




পাঠকের মন্তব্য দেখুন
বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী - dainik shiksha বার্ষিক পরীক্ষা হবে না প্রমোশন পাবে সব শিক্ষার্থী ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় - dainik shiksha ইবতেদায়ি শিক্ষকদের অনুদানের চেক ছাড় বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় - dainik shiksha বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার পক্ষে মন্ত্রণালয় টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর - dainik shiksha টিউশন ফি আদায়ে স্কুল-কলেজগুলোকে নির্দেশনা দেবে অধিদপ্তর জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা - dainik shiksha জেএসসি পরীক্ষা না হলেও সনদ পাবে পরীক্ষার্থীরা প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী - dainik shiksha অনার্সের শিক্ষার্থীদের পরীক্ষা ছাড়া ডিগ্রি দেয়া ঠিক হবেনা : শিক্ষামন্ত্রী শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা - dainik shiksha শিক্ষক-শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অপপ্রচারে লিপ্ত ভুয়া অভিভাবকরা বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ - dainik shiksha বদরুন্নেছা কলেজে চাাঁদাবাজি: করোনাকালে সব ছাত্রীকে হাজির হওয়ার নির্দেশ please click here to view dainikshiksha website