এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে চীন - বিবিধ - Dainikshiksha


এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে চীন

নিজস্ব প্রতিবেদক |

কারিগরির এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে চীন। বুধবার (১৬ মে) সচিবালয়ে  বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুও এর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সঙ্গে তাঁর অফিস কক্ষে সাক্ষাৎ করে এ কথা জানায়। 

এ সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, মানসম্মত শিক্ষা অর্জনে চীন বাংলাদেশকে গুরুত্বপূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে। চীনে বাংলাদেশী শিক্ষার্থীরা পড়াশুনা করছে। মানবৃদ্ধির লক্ষ্যে শিক্ষকরাও  আধুনিক শিক্ষাদান পদ্ধতি ও প্রযুক্তির উপর চীনে প্রশিক্ষণ নিচ্ছেন।

শিক্ষামন্ত্রী আরো বলেন, চীন  কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে বাংলাদেশকে সহযোগিতা করছে। বর্তমানে পাঁচশ’র বেশি কারিগরি শিক্ষক পর্যায়ক্রমে চীনে প্রশিক্ষণ নিচ্ছেন। তিনি বলেন, চীনের বৃত্তি নিয়ে বাংলাদেশের শিক্ষার্থীরা চীনে পড়াশুনা করছে। গতবছর পলিটেকনিক ইনস্টিটিউটের ৩৫০ জন শিক্ষার্থী কারিগরি বিষয়ে পড়াশুনা করতে চীনে গেছে। কারিগরি শিক্ষা ক্ষেত্রে এ সহযোগিতা আরো বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

শিক্ষামন্ত্রী চীনের সাথে বাংলাদেশের সুদীর্ঘ ঐতিহ্যবাহী সম্পর্কের উল্লেখ করে বলেন, দু’দেশের মধ্যে সার্বিক ক্ষেত্রে ব্যাপক সহযোগিতা রয়েছে। এ সহযোগিতা অব্যাহত থাকবে এবং ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে।  শিক্ষাক্ষেত্রে সহযোগিতা আরো সম্প্রসারণের বিষয়ে শিক্ষামন্ত্রী ও চীনের রাষ্ট্রদূত একমত পোষণ করেন। 

রাষ্ট্রদূত বলেন, চীন ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ ও সুদৃঢ় সম্পর্ক  রয়েছে। ভবিষ্যতে এ সহযোগিতা আরো সম্প্রসারিত  হবে। তিনি বলেন, আগামী একবছরে (জুলাই ২০১৮ থেকে জুলাই ২০১৯) চীন বাংলাদেশের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার শিক্ষককে প্রশিক্ষণ দেবে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দীন খান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন। চীনা প্রতিনিধিদলে দূতাবাসের কালচারাল কাউন্সেলর মিজ সুন ইয়ান, এটাচে ঝা মিনগুয়েই  এবং মিজ হু ঝাইং উপস্থিত ছিলেন।




পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই - dainik shiksha ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল - dainik shiksha এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা - dainik shiksha উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা - dainik shiksha শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি - dainik shiksha সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে - dainik shiksha ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে এক নজরে ৫ শতাংশ প্রবৃদ্ধির হিসাব - dainik shiksha এক নজরে ৫ শতাংশ প্রবৃদ্ধির হিসাব জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website