এবারও ভুল! একটি অধ্যায় বাদ দিয়ে ১৩ লাখ পাঠ্যবই বিতরণ - বই - দৈনিকশিক্ষা


এবারও ভুল! একটি অধ্যায় বাদ দিয়ে ১৩ লাখ পাঠ্যবই বিতরণ

নিজস্ব প্রতিবেদক |

বিনা মূল্যের পাঠ্যবই বিতরণে এবারও ভুলের ঘটনা ঘটল। নবম-দশম শ্রেণির  ভূগোল ও পরিবেশ বিষয়ের প্রায় ১৩ লাখ বইয়ে নির্ধারিত একটি অধ্যায় বাদ দিয়ে ছাপানোর পর বিতরণ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বিষয়টি ধরা পড়ার পর এখন ওই অধ্যায়টি আবারও ছাপিয়ে (সংযুক্তি অংশ বা ডিউ পার্ট) বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি।

এনসিটিবির হিসাবে, চলতি বছর ৪ কোটি ২৭ লাখ ৫২ হাজার ১৯৮ জন শিক্ষার্থীর জন্য ৩৫ কোটি ৩৯ লাখ ৯৪ হাজার ১৯৭ বই ছাপিয়ে বিতরণ করা হয়েছে। বই বিতরণের পর দেখা যায়, নবম-দশম শ্রেণির ভূগোল  ও পরিবেশ বইয়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বিষয়ক একটি অধ্যায় বাদ পড়েছে। এমন বইয়ের সংখ্যা প্রায় ১৩ লাখ বলে জানান এনসিটিবির বিতরণ নিয়ন্ত্রক মো. জিয়াউল হক।

ভুলে এমনটি হয়েছে বলে জানালেন এনসিটিবির চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা। তিনি বলেন, সব বইয়ে নয়, বেশ কিছুসংখ্যক বইয়ে ভুলে একটি ফর্মা বাদ পড়েছে। এখন সেটি সংযুক্ত অংশ হিসেবে দেওয়া হবে। কয়েক দিনের মধ্যেই সেগুলো ছাপিয়ে বিতরণ করা হবে। 

এ কারণে এনসিটিবির বাড়তি খরচ হবে কি না, জানতে চাইলে নারায়ণ চন্দ্র সাহা দাবি করেন, বাড়তি খরচ হবে না। কারণ এই ফর্মাসহ দরপত্র দেওয়া ছিল। ফলে আগে যারা বইগুলো ছাপার কাজ পেয়েছিল, তারাই শুধু ওই অংশটি ছাপিয়ে দেবে। 

এনসিটিবির সূত্রমতে, সে সিডিতে এই বইয়ের মূল পাণ্ডুলিপি ছিল, সেটি না দিয়ে ভুলে পুরোনো একটি সিডি মুদ্রণকারীদের কাছে দেওয়ায় এ ভুলটি হয়েছে। 

সে কর্মকর্তার কারণে এই ভুল হয়েছে, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website