এমপিওভুক্তি: ডিগ্রি তৃতীয় শিক্ষকদের অফলাইন আবেদন চেয়েছে অধিদপ্তর - এমপিও - Dainikshiksha


এমপিওভুক্তি: ডিগ্রি তৃতীয় শিক্ষকদের অফলাইন আবেদন চেয়েছে অধিদপ্তর

নিজস্ব প্রতিবেদক |

ডিগ্রি তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন চেয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। অফলাইনে এ আবেদন গ্রহণ করা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের জারি করা এক অফিস আদেশে ডিগ্রি স্তরে এমপিওভুক্ত কলেজে ২০১০ খ্রিস্টাব্দের ৪ ফেব্রুয়ারির পূর্বে নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষকদের এমপিওভুক্তির আবেদন অধিদপ্তরে পাঠাতে সংশ্লিষ্ট কলেজেগুলোর অধ্যক্ষদের বলা হয়েছে। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ আদেশ জারি করা হয়। এ আদেশের প্রেক্ষিতে চার শতাধিক তৃতীয় শিক্ষক এমপিওভুক্ত হতে পারবেন। অনলাইন এমপিও সফটওয়ারে ডিগ্রি ৩য় শিক্ষকদের এমপিওর আবেদন করার সংস্থান না থাকায় অফলাইন প্রক্রিয়ায় ইএমআইএস সেলে এন্ট্রির মাধ্যমে এসব শিক্ষকদের এমপিওভুক্ত করা হবে।

 এর আগে গত ২৮ আগস্ট শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা এক আদেশে জানানো হয়, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ) শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতাদির সরকারি অংশ প্রদান এবং জনবল কাঠামো সম্পর্কিত নির্দেশিকা-২০১০ জারির পূর্বে বিশ্ববিদ্যালয় কর্তৃক ডিগ্রিস্তরে বিষয় অধিভুক্ত এবং ২০১০ খ্রিস্টাব্দের ৪ ফেব্রয়ারির পূর্বে প্রচলিত বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত তৃতীয় শিক্ষকদের জনবল কাঠামোর শর্তাদি পূরণসাপেক্ষে এমপিওভুক্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। আদেশের কপি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো হয়েছিল। 

উল্লেখ্য, ডিগ্রি কলেজের প্রতিটি বিষয়ের দুইজন শিক্ষককে এমপিওভুক্ত করা হয়। জনবল কাঠামো ও এমপিও নীতিমালা অনুযায়ী বিষয় প্রতি আরও একজন শিক্ষক (তৃতীয় শিক্ষক) নিয়োগ দিতে পারলেও সেই শিক্ষক এমপিও (বেতনভাতার সরকারি অংশ) পান না। 

 




পাঠকের মন্তব্য দেখুন
১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না - dainik shiksha ১৬তম শিক্ষক নিবন্ধনে আবেদনের সময় বাড়ছে না প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha প্রশ্নফাঁসের প্রমাণ পেলে শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিল হবে: গণশিক্ষা প্রতিমন্ত্রী পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ - dainik shiksha পাবলিক পরীক্ষায় পাস নম্বর ৪০ করার উদ্যোগ ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে - dainik shiksha ৫ বছরে পৌনে দুই লাখ শিক্ষক নিয়োগ দেয়া হবে প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা - dainik shiksha প্রাণসহ ৫ কোম্পানির নিষিদ্ধ পণ্য বিক্রি, সাত প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা - dainik shiksha কলেজের নবসৃষ্ট পদে এমপিওভুক্তির নির্দেশনা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website