এমপিওভুক্তি: প্রতিষ্ঠান বাছাই কমিটির সভা আজ - এমপিও - Dainikshiksha


এমপিওভুক্তি: প্রতিষ্ঠান বাছাই কমিটির সভা আজ

নিজস্ব প্রতিবেদক |

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি বন্ধ আছে দীর্ঘদিন। স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির দাবিতে কয়েক বছর ধরে আন্দোলন করে আসছেন শিক্ষক-কর্মচারীরা। অনেক অপেক্ষার পর আড়াই হাজারের বেশি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির উদ্যোগ নিয়েছে সরকার। এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠান বাছাইয়ের কাজ চলছে। এমপিওভুক্ততে প্রতিষ্ঠান বাছাইয়ে গঠিত কমিটির সভা আজ বুধবার (১২ জুন) দুপুর ২টায় ব্যানবেইসে অনুষ্ঠিত হবে। এতে সভাপতিত্ব করবেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ। সোমবার (১০ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক সূত্র দৈনিক শিক্ষাকে এ তথ্য নিশ্চিত করে।

সভায় ব্যানবেইসের মহাপরিচালক, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক ও আইন শাখার যুগ্মসচিব, কলেজ শাখার উপসচিব, বাজেট শাখার সিনিয়র সহকারী সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কলেজ ও মাধ্যমিক শাখার পরিচালক উপস্থিত থাকবেন। 

এ সভায় গত ১২ জুন জারি করা এমপিও নীতিমালা ও জনবল কাঠামোর ১৬ (ক) অনুচ্ছেদ অনুযায়ী এমপিওভুক্তির জন্য প্রতিষ্ঠান বাছাইয়ের বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।  

উল্লেখ্য, দীর্ঘ অপেক্ষার পর গত বছরের আগস্টে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির জন্য আবেদন গ্রহণ শুরু হয়। ৯ হাজারের বেশি আবেদন জমা পড়লেও যাচাই-বাছাইয়ের পর শেষ পর্যন্ত ২ হাজার ৭৬২টি প্রতিষ্ঠানকে প্রাথমিকভাবে যোগ্য বলে চিহ্নিত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনে থাকা স্কুল ও কলেজ রয়েছে ১ হাজার ৬২৯টি, কারিগরি ও মাদরাসা বিভাগের অধীন মাদরাসা ৫৫১টি এবং কারিগরি প্রতিষ্ঠান ৫৮২টি। এসব প্রতিষ্ঠানে ৭৫ হাজার শিক্ষক-কর্মচারী রয়েছেন।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন - dainik shiksha এমপিওভুক্তির তালিকায় প্রধানমন্ত্রীর অনুমোদন মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ - dainik shiksha মেডিকেলে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন - dainik shiksha মারধরে অসুস্থ হলে আবরারকে অন্য রুমে নিয়ে গিয়ে পেটাই : রবিন কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন - dainik shiksha ৪২ শতাংশই অন্য চাকরি না পেয়ে শিক্ষকতায় এসেছেন ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website