এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ - বিবিধ - দৈনিকশিক্ষা


এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক |

বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৫তম মৃত্যুবার্ষিকী আজ বৃহস্পতিবার। ১৯৯৪ খ্রিষ্টাব্দের এই দিনে যশোরে ইন্তেকাল করেন তিনি। এ উপলক্ষে জেলা প্রশাসন, এসএম সুলতান ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছে। এসবের মধ্যে রয়েছে সকালে সুলতান কমপ্লেক্স চত্বরে কোরআনখানি, শিল্পীর মাজার জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণী। ছোটবেলায় শিল্পী সুলতানের নাম ছিল 'লাল মিঞা'।

চার-পাঁচ বছর বয়স থেকেই পুঁইয়ের পাকাফলের রঙ আর কাঁচা হলুদ মিশিয়ে ছবি আঁকতেন তিনি। মাত্র ১১ বছর বয়সে ড. শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের প্রতিকৃতি এঁকে তাক লাগিয়ে দিয়েছিলেন এই গুণী শিল্পী। নড়াইলের জমিদার ধীরেন্দ্রনাথ রায় তার আঁকা ছবি দেখে মুগ্ধ হন। ১৯৪৭ খ্রিষ্টাব্দে ভারতের সিমলায় তার প্রথম একক চিত্রপ্রদর্শনী হয়। ১৯৫৫ খ্রিষ্টাব্দে তিনি করাচি থেকে ঢাকায় এসে ১৯৬৮ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা করেন স্কুল অব আর্টস। এসএম সুলতান বিদেশে নিজের আঁকা ছবির প্রদর্শনীসহ দেশে চারটি দলবদ্ধ, দুটি একক এবং লন্ডনে একটি দলবদ্ধ চিত্রপ্রদর্শনী করেন। তেলরং, জলরং, কাঠ-কয়লা দিয়েও ড্রইং করেছেন তিনি।

তিনি ক্যামব্রিজ ইউনিভার্সিটি থেকে 'ম্যান অব দ্য ইয়ার', নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে 'ম্যান অব অ্যাচিভমেন্ট' এবং এশিয়া উইক পত্রিকা থেকে 'ম্যান অব এশিয়া' খেতাব লাভ করেন। এ ছাড়া তিনি ১৯৮২ খ্রিষ্টাব্দে একুশে পদক ও ১৯৯৩ র স্বাধীনতা পদকে ভূষিত হন। ১৯৮৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ খ্রিষ্টাব্দে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা পান তিনি। ১৯২৪ খ্রিষ্টাব্দের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করা কিংবদন্তি এ শিল্পী শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত হন।




পাঠকের মন্তব্য দেখুন
ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ - dainik shiksha ঢাবির ক ও চ ইউনিটের ফল প্রকাশ বাউবির ছাত্রত্ব বাতিল এমপি বুবলীর, চার সদস্যের কমিটি - dainik shiksha বাউবির ছাত্রত্ব বাতিল এমপি বুবলীর, চার সদস্যের কমিটি ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে আহত ৩ - dainik shiksha ঢাবিতে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষে আহত ৩ যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান - dainik shiksha যে কারণে যুবলীগের দায়িত্ব নিতে আগ্রহী জবি ভিসি মীজান ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত - dainik shiksha ছাত্রী হেনস্তা ঠেকাতে পুরুষ শিক্ষক বাদ দেয়ার সিদ্ধান্ত শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ - dainik shiksha শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শিক্ষিকাদের যৌন হয়রানির অভিযোগ কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? - dainik shiksha কী আছে শিক্ষক গোকুল দাশের লাইব্রেরিতে, কেন বিক্রির বিজ্ঞাপন? ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত - dainik shiksha ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রস্তুত ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত - dainik shiksha ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণের আবেদন ২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website