ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব - খেলাধুলা - দৈনিকশিক্ষা


ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় সেরা ক্রিকেটার সাকিব

দৈনিক শিক্ষা ডেস্ক |

মোটে ২০ বছরই কেটেছে একুশ শতাব্দীর। এরই মধ্যে কি না এই শতাব্দীর সেরা ক্রিকেটার নির্বাচন করে ফেলল বিখ্যাত ক্রিকেট সাময়িকী উইজডেন ক্রিকেট মান্থলি।

ক্রিকেট পরিসংখ্যান বিশ্লেষক সংস্থা ক্রিকভিজের সঙ্গে যৌথ গবেষণায় ‘মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার’ বা এমভিপি নির্বাচন করেছে উইজডেন মান্থলি। এমভিপি নির্বাচনে ম্যাচে কোনো খেলোয়াড়ের কতটা অবদান ছিল তার তুল্যমূল্য বিচার করা হয়েছে। সেই হিসেবেই ওয়ানডেতে শতাব্দীর দ্বিতীয় মূল্যবান বা সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান। আধুনিক ক্রিকেটের অন্যতম সেরা এই অলরাউন্ডার টেস্টে জায়গা পেয়েছেন ষষ্ঠ স্থানে। টি-টোয়েন্টিতে অবশ্য সেরা ২০-এ জায়গা হয়নি এক বছরের নিষেধাজ্ঞায় থাকা সাকিবের।

উইজডেন ক্রিকেট মান্থলির জুলাই সংখ্যায় প্রকাশিত হয়েছে এমভিপি বা সেরাদের এই তালিকা। যে তালিকায় টেস্টে সবচেয়ে মূল্যবান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন শ্রীলঙ্কার স্পিন জাদুকর মুত্তিয়া মুরালিধরন। ওয়ানডেতে সেরা খেলোয়াড়ের তকমটা জুটছে ইংল্যান্ডের সাবেক অলরাউন্ডার অ্যান্ড্রু ফ্লিনটফের। আর টি-টোয়েন্টিতে যে সম্মান পেয়েছেন আফগান লেগ স্পিনার রশিদ খান। টেস্টে মুরালিধরন ছাড়া সাকিবের ওপরে আছেন ভারতের রবীন্দ্র জাদেজা, অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ, গ্লেন ম্যাকগ্রা ও দক্ষিণ আফ্রিকার শন পোলক।

এমভিপি নির্বাচিত করতে ক্রিকভিজের ডেটা বিজ্ঞানী স্যাম গ্রিন উদ্ভাবিত ফর্মুলা ব্যবহার করা হয়েছে। যে ফর্মুলায় কোনো ম্যাচে কোনো খেলোয়াড় অন্যদের তুলনায় কতটা ভালো অথবা খারাপ করেছেন সেই হিসাব বের করা হয়েছে। এরপর নির্বাচিত সময়ে খেলা সব ম্যাচের পয়েন্ট যোগ করার পর গড় বের করা হয়েছে।

এই শতাব্দীর সবচেয়ে মূল্যবান খেলোয়াড় বের করতে গিয়ে অবশ্য উইজডেন ক্রিকেট মান্থলি বলেছে তারা ‘সেরা’ খেলোয়াড় নির্বাচন করেনি, বরং খুঁজে বের করেছে এই সময়ে সবচেয়ে বেশি প্রভাব রাখা ক্রিকেটারদের।

টেস্টের সেরা ১০
১) মুত্তিয়া মুরালিধরন, শ্রীলঙ্কা, ৯৭.৫*
২) রবীন্দ্র জাদেজা, ভারত, ৯৭.৩
৩) স্টিভ স্মিথ, অস্ট্রেলিয়া, ৯১.৭
৪) গ্লেন ম্যাকগ্রা, অস্ট্রেলিয়া, ৮৯.৬
৫) শন পোলক, দক্ষিণ আফ্রিকা, ৮৪.৯
৬) সাকিব আল হাসান, বাংলাদেশ, ৮৪.২
৭) জ্যাক ক্যালিস, দক্ষিণ আফ্রিকা, ৮৩.৯
৮) রবিচন্দ্রন অশ্বিন, ভারত, ৮৩.৯
৯) প্যাট কমিন্স, অস্ট্রেলিয়া, ৮৩.৩
১০) শেন ওয়ার্ন, অস্ট্রেলিয়া, ৮১.০২
• বন্ধনীতে এমভিপি রেটিং

ওয়ানডের সেরা ১০
১-অ্যান্ড্রু ফ্লিনটফ, ইংল্যান্ড, ২১.৩
২-সাকিব আল হাসান, বাংলাদেশ, ২০.৮
৩-গ্লেন ম্যাকগ্রা, অস্ট্রেলিয়া, ২০.৬
৪-এবি ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকা, ২০.৪
৫-কেন উইলিয়ামস, নিউজিল্যান্ড, ১৯.১
৬-বিরাট কোহলি, ভারত, ১৮.৯
৭-শন পোলক, দক্ষিণ আফ্রিকা, ১৭.১
৮-হাশিম আমলা, দক্ষিণ আফ্রিকা, ১৭.১
৯-নাথান ব্র্যাকেন, অস্ট্রেলিয়া, ১৭.০
১০-জ্যাক ক্যালিস, দক্ষিণ আফ্রিকা, ১৬.৯

টি-টোয়েন্টির সেরা ১০
১-রশিদ খান, আফগানিস্তান, ৭.১
২-যশপ্রীত বুমরা, ভারত, ৬.৭
৩-ডেভিড ওয়ার্নার, অস্ট্রেলিয়া, ৬.২
৪-সুনীল নারাইন, ওয়েস্ট ইন্ডিজ, ৬.২
৫-এবি ডি ভিলিয়ার্স, দক্ষিণ আফ্রিকা, ৫.৭
৬-ক্রিস গেইল, ওয়েস্ট ইন্ডিজ, ৫.৬
৭-এভিন লুইস, ওয়েস্ট ইন্ডিজ, ৫.৫
৮-লাসিথ মালিঙ্গা, শ্রীলঙ্কা, ৫.২
৯-ওয়াহাব রিয়াজ, পাকিস্তান, ৫.০
১০-কুইন্টন ডি কক, দক্ষিণ আফ্রিকা, ৫.০




পাঠকের মন্তব্য দেখুন
করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর - dainik shiksha করোনার টিকাকে বৈশ্বিক সম্পদ হিসেবে বিবেচনার আহ্বান প্রধানমন্ত্রীর একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু - dainik shiksha একাদশে ভর্তিকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন শুরু করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই - dainik shiksha করোনা ঝুঁকি থাকাকালিন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার - dainik shiksha এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ : আরেক আসামি অর্জুন গ্রেফতার এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড - dainik shiksha এমসি কলেজে গণধর্ষণের ঘটনা তদন্তে কমিটি গঠন, ২ গার্ড সাসপেন্ড বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন - dainik shiksha বাংলাদেশের জন্য বিশ্ব ব্যাংকের ২০০ মিলিয়ন ডলার অনুমোদন ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ১ অক্টোবর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা - dainik shiksha বরখাস্ত অধ্যক্ষের অভিনব প্রতারণা please click here to view dainikshiksha website