আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


কমলনগরের শিক্ষার্থীরা ধর্ম ও বিজ্ঞান বই পায়নি

বেলাল হোসেন জুয়েল, কমলনগর প্রতিনিধি | জানুয়ারি ১, ২০১৬ | বই

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলার চতুর্থ ও পঞ্চম শ্রেণির কোনো শিক্ষার্থী ধর্ম ও বিজ্ঞান বিষয়ের বই পায়নি। শিক্ষাবছরের প্রথম দিন (১ জানুয়ারি) প্রাথমিক স্তরের অন্যান্য শ্রেণির ছাত্রছাত্রীদের হাতে সব বিষয়ের বই তুলে দেওয়া হলেও বরাদ্দ না পাওয়ায় ওই দুই শ্রেণির ১১ হাজার ছাত্রছাত্রীর মাঝে ধর্ম ও বিজ্ঞান বিষয়ের বই বিতরণ করা হয়নি। এর মধ্যে চতুর্থ শ্রেণির ছয় হাজার ৫০০ এবং পঞ্চম শ্রেণির চার ৫০০ জন শিক্ষার্থী রয়েছে।

উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা যায়, সরকারি-বেসরকারি প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার ৭৪টি প্রতিষ্ঠানের প্রাক-প্রাথমিকের ২ হাজার ৩৫০ জন, প্রথম শ্রেণির ৮ হাজার ৭০০, দ্বিতীয় শ্রেণির ৮ হাজার, তৃতীয় শ্রেণির ৮ হাজার ৫০০, চতুর্থ শ্রেণির ৬ হাজার ৫০০ এবং পঞ্চম শ্রেণির ৪ হাজার ৫০০ জন শিক্ষার্থীর জন্য ৩৮ হাজার ৫৫০ সেট বইয়ের চাহিদা অধিদপ্তরে প্রেরণ করা হয়। কিন্তু অন্যান্য শ্রেণির পুরো সেট বই পাওয়া গেলেও চতুর্থ ও পঞ্চম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এবং প্রাথমিক বিজ্ঞান বিষয়ের বই পাঠ্যবই উৎসবের দিন (১ জানুয়ারি) পর্যন্ত পাওয়া যায়নি। যে কারণে অন্যান্য শ্রেণির ২৭ হাজার শিক্ষার্থীর মাঝে সকল বিষয়ের এবং চতুর্থ ও পঞ্চম শ্রেণির ১১ হাজার শিক্ষার্থীর মাঝে চার বিষয়ের বই বিতরণ করা হয়েছে।

উপজেলা শিক্ষা অফিসার (চলতি দায়িত্ব) খগেন্দ্র চন্দ্র সরকার জানান, সকল শ্রেণির শিক্ষার্থীর জন্য এক লাখ ৬৯ হাজার ৪৫০ পিস বইয়ের চাহিদা থাকা সত্ত্বেও চতুর্থ ও পঞ্চম শ্রেণির তিন বিষয়ের ২২ হাজার পিস বই বরাদ্দ না পাওয়ায় এক লাখ ৪৭ হাজার ৪৫০ পিস বই বিতরণ করা হয়েছে। তবে ওই তিন বিষয়ের বইয়ের জন্য তিনি আজও (শুক্রবার) অধিদপ্তরে যোগাযোগ করেছেন। খুব দ্রুত বই পাওয়া যাবে বলে তিনি আশা করছেন।


আপনার মন্তব্য দিন