করোনাভাইরাস শনাক্তের কিটসই নেই রাজশাহীতে! - মেডিকেল ও কারিগরি - দৈনিকশিক্ষা


করোনাভাইরাস শনাক্তের কিটসই নেই রাজশাহীতে!

রাজশাহী প্রতিনিধি |

কেউ করোনাভাইরাসে আক্রান্ত কি না তা জানতে পরীক্ষার কিটসই নেই রাজশাহীতে। শরীরের তাপমাত্রা জানতে নেই থার্মাল স্ক্যানারও।

স্বতন্ত্র করোনা ইউনিট চালু ও কমিটি গঠন ছাড়া রাজশাহীতে তেমন কোনো জনসচেতনতামূলক কার্যক্রম নেই প্রশাসনের। এ অবস্থায় আতঙ্কগ্রস্ত হয়ে পড়েছেন নগরবাসী।

অবশ্য রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতাল কর্তৃপক্ষ এরই মধ্যে সংক্রমণ ও বক্ষব্যাধি হাসপাতালে ৩৩ শয্যার ওয়ার্ড প্রস্তুত করেছে। এ ছাড়া করোনাভাইরাস মহামারী আকার ধারণ করলে নগরীর তিনটি স্টেডিয়ামে কোয়ারেন্টাইন সেন্টার করার উদ্যোগ নেয়া হয়েছে।

কিন্তু করোনাভাইরাস নির্ণয়ের জন্য কিটস ও থার্মাল স্ক্যানার না থাকা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে শঙ্কিত নগরবাসীর।

এ দিকে দুই-একটি রাজনৈতিক সংগঠন ছিন্নমূল মানুষের মাঝে বিনামূল্যে মাস্ক বিতরণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে প্রচারণা শুরু করলেও প্রশাসনের পক্ষ থেকে তেমন কোনো সচেতনতামূলক কর্মকাণ্ড দেখা যায়নি। রাজশাহী সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও নগরীতে কোনো কার্যক্রম চোখে পড়েনি।

রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস বলেন, আমরা থার্মাল স্ক্যানার এবং কিটসের জন্য আবেদন করেছি। হয়তো আমরা খুব শিগগিরই পেয়ে যাব।

তিনি বলেন, একটু সচেতনতার পাশাপাশি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকলে করোনাভাইরাসের হাত থেকে রক্ষা পাওয়া সম্ভব। তাই জনসমাগম এড়িয়ে চলার পাশাপাশি জ্বর, হাঁচি বা কাশি হলে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে যাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এ দিকে করোনা মোকাবিলায় জেলা প্রশাসককে আহ্বায়ক ও সিভিল সার্জনকে সদস্য সচিব করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এ ছাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সমন্বয়ে উপজেলা পর্যায়ে আলাদা একটি কমিটি সংকট উত্তরণে কাজ করবে। আর প্রয়োজন হলে রাজশাহীর তিনটি স্টেডিয়ামকে কোয়ারেন্টাইন সেন্টার হিসেবে ব্যবহার করার সিদ্ধান্ত হয়েছে। কিন্তু সচেতনতামূলক কার্যক্রম নেই।

জানতে চাইলে জেলা প্রশাসক হামিদুল হক বলেন, বিদেশি ও দেশের বাইরে থেকে আসা মানুষের ওপর নজরদারি বাড়ানো হয়েছে। বিদেশ ফেরতদের প্রাথমিক অবস্থা পর্যবেক্ষণ করে, যদি মনে হয় কাউকে আইসোলেশনে রাখতে হবে তাহলে তাকে আইসোলেশনে রাখারই ব্যবস্থা করা হবে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ - dainik shiksha করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী - dainik shiksha এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? - dainik shiksha করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী - dainik shiksha করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে - dainik shiksha ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website