করোনা পরিস্থিতিতে খোলা রাখা যাবে যেসব প্রতিষ্ঠান - বিবিধ - দৈনিকশিক্ষা


করোনা পরিস্থিতিতে খোলা রাখা যাবে যেসব প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক |

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকা‌তে সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। তবে জনসাধারণের সুবিধার্থে সাধারণ ছুটি চলাকালে কাঁচাবাজার, ফার্মেসি, হাসপাতাল, মুদি মালের দোকান ও অতি জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠান খোলা থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে শিল্পসচিব আব্দুল হালিম জানান, সরকার ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সব ধরনের অফিস বন্ধ রাখার কথা বলেছে। এর আওতার বাইরে থাকবে খাদ্যপণ্য, ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। তবে অবশ্যই খোলা রাখার সময় করোনার সংক্রমণ থেকে বাঁচতে প্রতিষ্ঠানগুলোকে শতভাগ সতর্কামূলক ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এ ক্ষেত্রে কোনো কম্প্রোমাইজ বা ছাড় দেয়া যাবে না।

এদিকে বুধবার (২৫ মার্চ) শিল্প মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক ২৪ মার্চ প্রদত্ত প্রেস বিজ্ঞপ্তির ৪ নম্বর নির্দেশনা অনুসারে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সরকার কর্তৃক ঘোষিত সাধারণ ছুটি চলাকালে ওষুধ/খাদ্য প্রস্তুত, ক্রয়-বিক্রয়সহ অন্যান্য শিল্প কারখানা/প্রতিষ্ঠান/বাজার/দোকানপাট নিজস্ব ব্যবস্থাপনায় চলবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতি জানিয়েছে, ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত বিপণিবিতান বা শপিং মল বন্ধ থাকবে। তবে এ সময় কাঁচাবাজার, মুদি দোকান, ওষুধের দোকার ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকানগুলো ছাড়া সব বন্ধ থাকবে বলেজানান সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

অর্থাৎ এ সময়ে শপিং মল, দোকানপাট, রাস্তার পাশের চা দোকান, সেলুন, হোটেল-রেস্তোরাঁ ইত্যাদি বন্ধ থাকবে।

পরিবহন

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, সাধারণ ছুটির সময়ে সড়কে বাস, মিনিবাস, সিএনজিচালিত অটোরিকশা এবং হিউম্যান হলার চলবে না। এছাড়া এ সময়ে রাইড শেয়ারিং সেবাও বন্ধ থাকবে। তবে এ সময়ে ওষুধ, জ্বালানিসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহে ট্রাক ও কাভার্ড ভ্যান সড়কে চলবে।

ব্যাংক লেনদেন
২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সময়ে পাঁচ দিন খোলা থাকবে ব্যাংক। এ সময় ব্যাংকিং লেনদেন হবে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত। আর ব্যাংক খোলা থাকবে দুপুর দেড়টা পর্যন্ত।

উল্লেখ, ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত সরকারি ছুটি ঘোষণা করেছে সরকার। তবে এর মধ্য ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি। এর আগে ২৬ মার্চ স্বাধীনতা দিবসের ও পরে ২৭ ও ২৮ মার্চের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। এছাড়া ৩ ও ৪ এপ্রিল সাপ্তাহিক ছুটি এ ছুটির সঙ্গে যোগ হবে।

তাই গ্রাহকের লেনদেনের সুবিধার্থে ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটির সময় সীমিত আকারে ব্যাংক খোলা থাকবে।




পাঠকের মন্তব্য দেখুন
এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের - dainik shiksha এমপিওভুক্ত হচ্ছেন আরও ৮৯০ শিক্ষক, বিএড স্কেল ৬০ জনের কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা - dainik shiksha কল্যাণ ট্রাস্টের টাকা পেনশন স্কিমে বিনিয়োগের সুযোগ চান শিক্ষকরা আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত - dainik shiksha আলিমে ভর্তি নিশ্চায়নের সুযোগও ২১ সেপ্টেম্বর পর্যন্ত ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন - dainik shiksha ২৪ সেপ্টেম্বর পর্যন্ত সংসদ টিভিতে মাধ্যমিকের ক্লাস রুটিন হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ - dainik shiksha হাটহাজারী মাদরাসা থেকে শফীর পদত্যাগ ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ - dainik shiksha ৫৭ ও ৩৯ দিনের পৃথক দুই পাঠ পরিকল্পনা প্রকাশ হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা - dainik shiksha হাটহাজারী মাদরাসা বন্ধ ঘোষণা এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর - dainik shiksha এইচএসসি পরীক্ষার বিষয়ে বোর্ড চেয়ারম্যানদের সভা ২৪ সেপ্টেম্বর মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ - dainik shiksha মন্ত্রিসভায় আসতে পারে নতুন মুখ প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি - dainik shiksha প্রশংসাপত্রের ফি নিয়ে সরকারি আদেশ জরুরি please click here to view dainikshiksha website