করোনা পরিস্থিতিতে ব্যাংকসেবা নেবেন যেভাবে - বিবিধ - দৈনিকশিক্ষা


করোনা পরিস্থিতিতে ব্যাংকসেবা নেবেন যেভাবে

দৈনিকশিক্ষা ডেস্ক |

ব্যাংকগুলো করোনা ভাইরাস এড়াতে গ্রাহকদের জরুরি প্রয়োজন ছাড়া শাখায় না যাওয়ার পরামর্শ দিচ্ছে। তারা গ্রাহকদের টাকা উত্তোলনের জন্য এটিএম বুথ ব্যবহার ও অন্যান্য সেবার জন্য অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহারের পরামর্শ দিচ্ছে।

এসব পরামর্শ দিয়ে গত বৃহস্পতিবার থেকে ব্যাংকগুলো গ্রাহকদের এসএমএস পাঠাতে শুরু করেছে। গতকাল শনিবারও কয়েকটি ব্যাংক তাদের গ্রাহকদের এমন বার্তা দিয়ে এসএমএস করেছে। পাশাপাশি সব ব্যাংকই কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা মেনে, করোনা প্রতিরোধ সম্পর্কে গ্রাহকদের সতর্ক করতে পদক্ষেপ নিয়েছে। গ্রাহকদের বার্তা পাঠানোর পাশাপাশি নিজেদের ওয়েবসাইট ও ফেসবুকেও এ সম্পর্কে তথ্য দিয়েছে।

জানতে চাইলে ডাচবাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কাশেম মো. শিরিন জানান, দেশের সব উপজেলায় ডাচ্-বাংলার এটিএম বুথ রয়েছে। যার সবই চালু আছে। প্রায় সব ব্যাংকের গ্রাহক এসব বুথ থেকে টাকা তুলতে পারেন। বুথগুলো জীবাণুমুক্ত করতে হ্যান্ড স্যানিটাইজার রাখা আছে।

ঢাকা ব্যাংক গ্রাহকদের উদ্দেশে বলেছে, ‘করোনার সার্বিক পরিস্থিতি বিবেচনায় আপনাদের দৈনন্দিন লেনদেন শাখা ব্যাংকিংয়ের বিকল্প হিসেবে এটিএম, পয়েন্ট অব সেলস (পিওএস), ইন্টারনেট ব্যাংকিং এবং মোবাইল অ্যাপসের মাধ্যমে সম্পন্ন করার জন্য বিনীত অনুরোধ করছি।’

দি সিটি ব্যাংক তাদের সিটি টাচ এটিএম ও সিটি টাচ অ্যাপসের মাধ্যমে গ্রাহকদের সেবা নেয়ার আহ্বান জানিয়ে বার্তা পাঠিয়েছে। পাশাপাশি ব্যাংকটি জরুরি প্রয়োজন ছাড়া প্রধান কার্যালয়ে প্রবেশে নিরুৎসাহিত করছে।

প্রাইম ব্যাংক স্বাস্থ্য সতর্কতা ও সবার কল্যাণের জন্য গ্রাহকদের সেবার বিকল্প মাধ্যম ব্যবহার করতে বলেছে। ব্যাংকের লাইন পরিহার করে, কারও কাছে না গিয়ে ইন্টারনেট ব্যাংকিং ব্যবহার করে সহজেই ঘরে বসে সেবা নেয়ার পরামর্শ দিয়েছে ব্যাংকটি।

এদিকে ভাইরাসের কারণে ব্যাংকগুলোকে সব বিকল্প সেবা সার্বক্ষণিক চালু রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি জরুরি কেনাকাটার ক্ষেত্রে ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহার এবং বিকাশ-রকেটের মতো মোবাইল ফোনে আর্থিক (এমএফএস) সেবার বিপরীতে মাশুল নেয়া স্থগিত করেছে। এক হাজার টাকা পর্যন্ত উত্তোলনেও মাশুল নেয়া স্থগিত করা হয়েছে। সব এটিএম বুথে হ্যান্ড স্যানিটাইজার রাখতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

করোনা ভাইরাসের কারণে ব্যাংকগুলোতে গ্রাহকদের চাপ কমে গেছে। ব্যাংকগুলোতে নগদ লেনদেন ও চেকের পরিমাণ কমে আসায় কার্যক্রম সীমিত করার দাবি উঠেছে। ব্যাংকগুলো বলছে, কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা ছাড়া কার্যক্রম সীমিত করার সুযোগ নেই। বর্তমানে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংক সেবা পাওয়া যায়।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম এ বিষয়ে বলেন, পরিস্থিতি বিবেচনা করে কাল (আজ) রোববার এ নিয়ে সিদ্ধান্ত হতে পারে।




পাঠকের মন্তব্য দেখুন
করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ - dainik shiksha করোনা আক্রান্ত আরও তিন জনের মৃত্যু, নতুন শনাক্ত ৫৪ বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! - dainik shiksha বঙ্গবন্ধুর খুনি মাজেদের নাতি ছাত্রলীগের নেতা! বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে - dainik shiksha বেসরকারি শিক্ষকদের বৈশাখী ভাতার চেক ব্যাংকে পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন - dainik shiksha পুলিশের নতুন আইজিপি বেনজীর, র‌্যাব মহাপরিচালক মামুন এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী - dainik shiksha এপ্রিলে দেশে করোনা ভাইরাস ব্যাপকভাবে ছড়াতে পারে : প্রধানমন্ত্রী দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর - dainik shiksha দিনমজুর ও মধ্যবিত্তদের তালিকা করার নির্দেশ প্রধানমন্ত্রীর করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? - dainik shiksha করোনা দুর্যোগে বেসরকারি শিক্ষকেরা কেমন আছেন? করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী - dainik shiksha করোনায় কাজ করা চিকিৎসদের পুরষ্কার, অন্যদের শাস্তি : প্রধানমন্ত্রী ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে - dainik shiksha ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না - dainik shiksha নামাজে ৫ জনের বেশি শরিক হওয়া যাবে না সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website