আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


কোচিংবাজ শিক্ষক ও অবৈধ কোচিং সেন্টারের তালিকা পর্ব-৩

নিজস্ব প্রতিবেদক | সেপ্টেম্বর ১৩, ২০১৭ | বিবিধ

শিক্ষার্থী ও অভিভাবকদের নানা প্রলোভন ও চাপের মধ্যে ফেলে প্রাইভেট টিউশনি ও কোচিংয়ে যেতে  বাধ্য করায় শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ বিমুখ হয়ে পড়ছে দিন দিন। স্যারদের কোচিং বা ভাড়া করা বাসায় টিউশনিতে না গেলে শ্রেণিকক্ষে নানা কটূক্তি করারও অভিযোগ পাওয়া গেছে। একই সঙ্গে কোচিং ব্যবসায় জড়িত কিছু শিক্ষক শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের কম সময় দিচ্ছেন মর্মে অভিযোগ পাওয়া গেছে। কোচিং থেকেই প্রশ্নফাঁস করা হয়। অধিকাংশ ছাত্রী যৌন হয়রানির শিকার হয় কোচিং সেন্টারের শিক্ষকদের দ্বারা। বিভিন্ন জেলা ও উপজেলার অবৈধ কোচিং সেন্টার ও কোচিং ব্যবসার সাথে জড়িত শিক্ষকদের নাম-পরিচয় জানা গেছে দৈনিক শিক্ষাডটকমের অনুসন্ধানে।

দৈনিক শিক্ষার পাঠকদের জন্য এসব কোচিং ও শিক্ষকদের নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ হবে। আজ ৩য় পর্বে পড়ুন নড়াইল সদর উপজেলার কোচিং সেন্টারের নামের তালিকা।

নড়াইল সদর উপজেলার প্রাইম কোচিং সেন্টারের পরিচালক শেখ মো.বদরুল ইসলাম, প্রতিভা কোচিং সেন্টার (আনসার অফিসের উত্তর পার্শ্বে), সাহারা প্রাইভেট একাডেমীর পরিচালক মো. রেজওয়ানুল হাসান, মডেল কোচিং একাডেমি (ভাওয়াখালী মধ্যপাড়া রুমা মঞ্জিল), সরণী কোচিং সেন্টার (আশ্রম রোড, রূপগঞ্জ বাজার), প্রতিভা গাইড কোচিং এর পরিচালক প্রলয় ভৌমিক (মনু) ও মো. শাহজাহান হোসেন।

ইংরেজি ও বিজ্ঞান কোচিং (ভাওয়াখালী টেক্সটাইল মিলের পেছনে), সাকসেস কোচিং সেন্টারের পরিচালক মো. জাহাঙ্গীর কবীর (বাচ্চু), সাইন্স কোচিং সেন্টারের পরিচালক মো. ইব্রাহিম হোসেন, স্টুডেন্ট কোচিং সেন্টারের পরিচালক খালেক বিন (ডি পি ই ও অফিসের পশ্চিম পাশে), ডিজিটাল মেধা কোচিং সেন্টারের পরিচালক মিলন রায়, রংধনু কোচিং সেন্টারের পরিচালক কল্যাণ রায়, শুভেচ্ছা কোচিং সেন্টারের পরিচালক শ্যামল।

আশার আলো কোচিং সেন্টারের পরিচালক মো. মিশার খান ও সুজন রায়, স্টুডেন্ট কোচিং সেন্টারের পরিচালক শ্যামল, ধানসিঁড়ি কোচিং সেন্টারের পরিচালক মনিরুল সাইদ মানি, মেধার বিকাশ কোচিং সেন্টারের পরিচালক সৈয়দ রুবায়েত হোসেন, প্যারাডাইস একাডেমীর পরিচালক সাজ্জাদ (পান্থনীড়), কেমব্রীজ কোচিং সেন্টারের পরিচালক লিংকন, আশার আলো কোচিং সেন্টারের পরিচালক মো. জসিম উদ্দিন, সোনালী সূর্য্য কোচিং সেন্টারের পরিচালক ইসরাফিল সিকদার, আইডিয়াল লার্নিং সেন্টারের পরিচালক ফয়সাল আজিজ, ড্যাফোডিলস কোচিং সেন্টারের পরিচালক এহিউদ্দিন মুকুল।

মন্তব্যঃ ৫১টি
  1. কল্যাণ, রামগতি says:

    ভাষন শুনে মজা নাই।

  2. হাবীব says:

    Ei guluta bekarder karmasangstaner maddam, jsdi paren sarkari schooler sata sata students nea je samasta dikkhak privat parai tader talika dea dekhen patrika parjanta khaya laibo

  3. হাবীব says:

    Parle sarkari school colleger privat parano teachers list dea dekhen,jara 300 to 500 students eka eka parya takar pahar harche.

  4. সৈয়দ রেজা তারেক says:

    ২০১২এর স্বতন্ত্র বেতন স্কেল,৫%ইনক্রিমেন্ট,টাইম স্কেল,বৈশাখি ভাতা,জাতীয়করণ,বৈশ্যম,ডাক্তারদের কসাইগিরি বন্ধ,আগে এগুলো দরকার তার পর অন্য কিছু।তা না হলে সব বৃথা চেষ্টা বৈ আর কিছু নয়। বুঝা উচিত প্রয়োজন মানে না কোন আইন।প্রবাদ আছে দুূর্বলকে অত্যাচার করতে নেই।

  5. সাহাবদ্দিন এম,এস-সি শ্রীবরদী এ পি পি আই। says:

    তারেক ভাই,খাটি কথা বলার জন্য
    অনেক অনেক ধন্যবাদ।

  6. সাহাবদ্দিন এম,এস-সি শ্রীবরদী এ পি পি আই। says:

    তারেক ভাই,খাটি কথা বলার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

  7. সাহাবদ্দিন এম,এস-সি শ্রীবরদী এ পি পি আই। says:

    ok

  8. মোঃ কামরুল হাসান says:

    শৈলকুপা উপজেলার তালিকা প্রকাশ করুন

  9. যেমন দেশ আর তেমন তালিকা। আসলে দেইনিক শিক্ষা বর্জন করা উচিত শিক্ষকদের। says:

    যেমন দেশ আর তেমন তালিকা। আসলে দেইনিক শিক্ষা বর্জন করা উচিত শিক্ষকদের।

  10. afaz sherpur says:

    ড্রাইভারদের বিরুদ্ধে গেলে হরতাল অবরোধ দিয়ে দেশ অচল করে দেয়। ডাক্তারদের বিরুদ্ধে গেলেও একই অবস্থা। যত শান্ত ভদ্র শিক্ষক সমপ্রদায়!

  11. অধম সারোয়ার says:

    রমনা থানার নিকটস্থ প্রতিষ্ঠানে কোন অভিযান নেই বলে কি অন্ধকার রয়েই যাবে ? প্রকৃত অপরাধীরা কি এভাবেই পার পেয়ে যাবে ? সাংবাদিকদের চোখে ও কি ঘুলাটে চশমা আটকে আছে ?

  12. মিজানুর রহমান।। বদরগঞ্জ ডিগ্রী কলেজ,চুয়াডাঙ্গা। says:

    এসব হচ্ছে টা কী!!! দেশে কত হচ্ছে সেদিকে মন দিন। টিচারদের কোন বেতন নেই সেদিকে নজর দিন।।

  13. s.m.saifulla says:

    আপনার মন্তব্য Yes ,My dear brother.

  14. s.m.saifulla says:

    আপনার মন্তব্যYes, My dear brother.

  15. Sun says:

    চাঁপাইনবাবগঞ্জের প্রতি দৃষ্টি অাকর্ষনের অনুরোধ জানাচ্ছি।

  16. T says:

    নিজে আগে ভালো হন তাহলেই হবে।

  17. নব কুমার says:

    বিদ্যালয় ছুটির পর আমি কি করব সেটা কি আপনি নির্ধারণ করবেন।মাননীয় শিক্ষা…!!

  18. Abul kalam At science says:

    হাসপাতালে চিকিৎসাসেবা না দিয়ে প্রাইভেট ক্লিনিকে সময় ব্যয় করে ডাকাতি করে,তাদের কোন ব্যবস্থা নেই,কিন্তু শিক্ষকদের পিছু কেন

  19. ছালম আফতাব গঞ্জ ডিগ্রি কলেজ says:

    কোচিংক্লাসবন্ধকরা হোক

  20. সাহাবদ্দিন এম,এস-সি শ্রীবরদী এ পি পি আই। says:

    কামরুল সাহেব,আপনি মনে হয় হিংসুক man,তা না হলে———————

  21. মেহেদী মাশরাফ says:

    শিক্ষকরা কি চায় আগে সেটা ভাবুন। তাদের অধিকার পূরণ করুন।

  22. বিমল দাস says:

    ঢাকার কোচিং বন্ধ করতে পারলে সব কোচিং এমনিতেই বন্ধ হয়ে যাবে।

  23. Md.Abdul Motalab (skm) says:

    হাসপাতালে চিকিৎসাসেবা না দিয়ে প্রাইভেট ক্লিনিকে সময় ব্যয় করে ডাকাতি করে,তাদের কোন ব্যবস্থা নেই,কিন্তু শিক্ষকদের পিছু কেন

  24. এম.সোলায়মান এম.এ says:

    তালিকা তালিকা তালিকা শুধু খামাখা তালিকা করে লাভ কি? এনাদের কি বিচার হবে ? হলে পটুয়াখালীর তালিকা চাই

  25. shamsul shohid says:

    একজন ছাত্র ক্লাসে মনোযোগ দিয়ে,বাড়িতে একা পাঠগুলো চর্চ্চা করলে প্রাইভেট কোচিং-এর পিছনে সময় দেয়ার ও বাপের কষ্টার্জিত টাকা ঢালার কোন প্রয়োজন হতনা।

  26. shamsul shohid,বড়াইগ্রাম,নাটোর । says:

    একজন ছাত্র ক্লাসে মনোযোগ দিয়ে,বাড়িতে একা পাঠগুলো চর্চ্চা করলে প্রাইভেট কোচিং-এর পিছনে সময় দেয়ার ও বাপের কষ্টার্জিত টাকা ঢালার কোন প্রয়োজন হতনা।

  27. মুহাম্মদ শাহ আলম says:

    সাংবাদিক ভাই মনে হয় অনেক ভাল মেধাবী ছাত্র ছিলেন তাই প্রাইভেট পড়তে হয় নাই।ভুলে গেলে চলবে না যে এই দেশে অনেক কম মেধাবী ছাত্র রয়েছে যাদের ক্লাশের বাইরেও একটু বাড়তি পরিচর্যা দরকার।

  28. নওগাতে আসুন says:

    আমনারা দেখুন কিছ কিছ প্রতিষ্ঠানে অভিভাবক ও কমিটির সদস্যরা শিক্ষকদের বিভিন্ন চাপ দিয়ে থাকেন।

  29. জসিম উদ্দিন says:

    নিরীহ বেসসরকারি শিক্ষকদের প্রতি অাপনার এত বিদ্বেষ মাননীয় মন্ত্রী! অাগে বাস্তবতা বুঝতে হবে অাপনাকে। এর পূর্বেও উদ্যোগ নিয়েছিলেন, ব্যর্থ হয়েছেন। অাসলে বাস্তবতা বুঝে না করলে হয়তো এবারও ব্যর্থ হবেন। অাগে রোগের কারণ নির্ণয় করুন তারপর ব্যবস্থাপত্র। নচেৎ বাংলাদেশের অনেক নীতিমালা বা অাইনের মত এটাও অকার্যকর হতে পারে!
    মাননীয় মন্ত্রী,
    সবিনয় অনুরোধ একটু মনোযোগ দিবেন- অামার শিক্ষা প্রতিষ্ঠানটি স্বাধীনতার পূর্বে প্রতিষ্ঠিত। এর ক্লাশরুমে অামাকে ১৫০ এর বেশি স্টুডেন্ট নিয়ে ক্লাশ করতে হয়। এখানে ৩ ক্যাটাগরির স্টুডেন্ট থাকে। উচ্চ মান, মধ্যম মান এবং নিম্ন মানের। এরকম অনুপাতে নিম্ন মানের স্টুডেন্টটি কতটুকু অায়ত্ব করতে পারে? প্রতিষ্ঠানটির ক্লাস বিভিন্ন পরীক্ষা অার অনুষ্ঠান উপলক্ষে বছরের ৮ মাস বন্ধ থাকে। এরপর অাভ্যন্তরীন পরীক্ষা তো রয়েছেই। এর মধ্যে কিভাবে তাদের মাথায় সম্পূর্ণ ঢুকিয়ে সিলেবাস শেষ করা যায়। অামাদের চেয়ে অভিবাবক অার স্টুডেন্টরাই বেশি টেনশনে থাকেন এ ব্যাপারে।
    এরপর অাসুন এসব শিক্ষকদের অন্যান্য পেশার তুলনায় কি দিতে পেরেছেন? অন্যান্য সব পেশায়ই বাড়তি অায়ের ব্যবস্থা অাছে, শিক্ষকদেরও এটা। ৮ – ১০ জন সদস্যের একটি পরিবারের ওই যে স্কেলের সমান একটা বেতন দিচ্ছনে, ইনক্রিমেন্ট নেই, পদন্নতির সুযোগ নেই বললেই চলে, উৎসব বোনাস দেন ২৫% বৈশাখী ভাতা নেই। তাহলে ওই সংসারটি কিভাবে চলবে? এরপর সে পরিবারে থাকে যদি অসুস্থ কোন সদ্স্য তবে? সন্তানদের লেখাপড়ার খরচ কিভাবে চালাবে সে? ভবিষ্যৎ তো চিন্তায় করতে পারেনা বর্তমানের টেনশনেই অস্থির এ শিক্ষকটি!
    গাইডবই নোটবইয়ের প্রকাশনী গুলো বন্ধ করেন না কেন?
    প্রতিটি চাকরিতে ঘুষ,বা ডোনেশন, বন্ধ করুন অাগে, সরকারি অফিসে ঘুষের খেলা বন্ধ করুন অাগে। ডাক্তারদের প্রাইভেট প্রাকটিসের নামে যা হচ্ছে সেটা দেখুন মাত্র ৫ মিনিটে কতগুলো টাকা নিয়ে যান ওনারা! অার শিক্ষকরা তো ৩০ টি দিন পড়িয়ে তার পর নেন, অাবার সবসময় টাকা সম্পূর্ণ বা অাংশিক পাওয়াও যায় না।
    অারেকটা কথা অাপনি বোধহয় জানেন কিনা জানিনা, এইসব শিক্ষকরা মাসের বেতন পায় কত তারিখ? খোঁজ নিয়ে দেখুন, প্রায় ৮০% শিক্ষকদের চেক বইখানা মহাজন বা কোন ব্যংকের কাছে বন্ধক রয়েছে।
    তাই অাপনার কাছে বিনীত অনুরোধ অাগে এসব বাস্তবতা সমাধান করুন তারপর অাইন করুন শিক্ষক নামের নিরীহ এসব মানুষের জন্য।
    অাপনি শিক্ষকদের প্রতিষ্ঠানে উপস্থিতি অার কার্যকর ক্লাশ নিশ্চিতে ব্যবস্থা অার যে সমস্ত টিচার ক্লাশে স্টুডেন্টদের হয়রানি করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণে অাইন করুন। নচেৎ শিক্ষকদের টাইট দিতে গিয়ে সমস্ত শিক্ষা ব্যবস্থায় একটা অরাজকতা চলে অাসতে পারে। দয়াকরে একটু ভেবে দেখবেন!!

  30. shakil mahmud says:

    বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ করুন তারপর যা করার তাই করুন। কেউ কিছুই বলবেনা। এত বৈষম্য নিয়ে চলা যায়না।

  31. সুধাংশু চন্র বর্মন সঃপঃশিঃ বড়িবাড়ী উচ্চ বিঃ says:

    জসিম উদ্দিন স্যারের বক্তব্য অত্যন্ত সময়োপযোগি এবং বাস্তব সত্য।কিন্তু কেউ পাত্তাই দিবে না।এ ধরণের সত্যের মুখোমুখি।কেউ হবে না।

  32. rakib jan says:

    কত কিছু দেখলাম। সকালে এককথা বিকালে অন্য কথা। দেশ অনেক এগিয়েছে শিক্ষামন্ত্রী তত পিছিয়েছে।

  33. মোহাম্মদ সেলিম says:

    মহেশখালী উপজেলাধীন মাতারবাড়ী উচ্চ বিদ্যালয়ে চলছে ৮ ম শ্রেণিতে ৪০০/ হারে বাধ্যতামূলক কোচিং ও অন্যান্য ক্লাসে প্রাইভেট বাণিজ্য।বিগত কয়েক বছর ধরে এ বিদ্যালয়টি সকাল ৯ টায় ক্লাস শুরু হয়ে দুপুর ১ টায় ছুটি হয়।তারপর ২টা থেকে বিদ্যালয়ে চলছে জমজমাট কোচিং ও প্রাইভেট বাণিজ্য।উল্লখ্য যে,কোচিং কিংবা প্রাইভেট না পড়লে পরীক্ষায় কম নম্বর দেয়া,ফেল করানো,পাবলিক পরীক্ষায় সহযোগিতা না করাসহ গুরুতর অভিযোগ রয়েছে।এমনকি কোচিং – এ না গেলে শারীরিক ও মানসিক নির্যাতন করারও অভিযোগ পাওয়া যাচ্ছে।এ ব্যাপারে ছাত্রছাত্রী ও অভিভাবকরাও একপ্রকার অসহায়।তারা ভয়ে মুখ খুলতে পারছে না।তাই উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বিনীত অনুরোধ যথাযথ পদক্ষেপ গ্রহণপূর্বক এসব কোচিংবাজ শিক্ষকদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হোক।

  34. বি. বিশ্বাস says:

    এমপিও ভুক্ত শিক্ষকরা হয়তো ডাল ভাত খেয়ে কোনো মতে বঁচতে পারবে কিন্তু সারা দেশে লক্ষ লক্ষ নন এমপিও শিক্ষকরা বাঁচবে কিভাবে। দীর্ঘদিন এই পেশায় থাকতে থাকতে তাঁরা অন্য পেশায় যেতে পারবে না। তাদের কথা না ভেবে কি এসব আইন প্রয়োগ করা ঠিক হবে?

  35. jahangir says:

    dear sir
    Salam to you.OK coaching private may stop but please ensure house rent at 1000 taka, medical at 500 taka.No time scale,incremen.t

  36. চাকুরী করি না মাস্টারী করি says:

    অনেক মন্তব্য। শুধু পড়ছি, কিন্তু ভেবে পারছি না যে, এত মন্তব্য করে কি লাভ হবে।
    শিক্ষকরা পড়াতে ভালবাসবে, সেটা যেখানে যে সময়ই হোক। তিনি প্রতিষ্ঠানে ফাকি না দিলেই হলো। একজন ছাত্রকে অতিরিক্ত সময়ে পড়ালে যদি তার লাভ হয় তাতে সমস্যা কোথায়?
    প্রাইভেট/কোচিং ইত্যাদিতে জড়িত ছাত্র, শিক্ষক ও অভিভাবক। অপরাধ মনে হলে তিনজনে সমান অপরাধী। তিনজনেরই তালিকা তৈরী করে ব্যবস্থা নেয়া দরকার। আপনি রোগী তো কেন সরকারী মেডিকেলে না গিয়ে প্রাইভেটে বা ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন? ভাবুন অপরাধ কোথায় কোথায়, আর আপনিই অপরাধী কি না?

  37. চাকুরী করি না মাস্টারী করি says:

    ছাত্র, শিক্ষক ও অভিভাবক তিনজনেই প্রাইভেট, কোচিং, গৃহ শিক্ষা ইত্যাদির জন্য দায়ী। যদি অপরাধ হয় তবে তিনজনেই সমান অপরাধী। আপনি অন্যকে দোষ দিচ্ছেন, দেখুন আপনি নিজেই অপরাধী কিনা। হলে তার তালিকা…….

  38. মোশতাক আহাম্মদ সহকারি শিক্ষক, খলিল পুর উচ্চ বিদ্যালয়,দেবিদ্বার, কুুমিল্লা। says:

    শিক্ষার মান উন্নত হবে।

  39. মোশতাক আহাম্মদ সহকারি শিক্ষক, খলিল পুর উচ্চ বিদ্যালয়,দেবিদ্বার, কুুমিল্লা। says:

    শিক্ষার মান উন্নত মান হবে।

  40. md.sanaullahkhan says:

    সকল প্রকার কোচিং বন্ধ করতে হবে নচেৎ শুধু শিক্ষকদের কোচিং করলে কোচিং বাণিজ্য চলবই।

  41. Ashoke Roy says:

    আপনার মন্তব্য Jato attachar kom betonprapto shikkhokder upor. Jara pukur churi kare dainik shiksha.com tader tattho prokash korte byartho. Shikkhokder durbal dikgulo prokash kara sahoj karon era karor upor kharar gha marte parena abong dainik shiksha.com eta valobhabei janey. Shikkhokder dainik shiksha barjon kora uchit.

  42. Ashoke Roy says:

    আপনার মন্তব্য Jato attachar kom betonprapto shikkhokder upor. Jara pukur churi kare dainik shiksha.com tader tattho prokash korte byartho. Shikkhokder durbal dikgulo prokash kara sahoj karon era karor upor kharar gha marte parena abong dainik shiksha.com eta valobhabei janey. Shikkhokder dainik shiksha.com barjon kora uchit.

  43. Md Younus says:

    জসিম উদ্দিন স্যারের বক্তব্য অত্যন্ত সময়োপযোগি এবং বাস্তব সত্য।কিন্তু কেউ পাত্তাই দিবে না।এ ধরণের সত্যের মুখোমুখি।কেউ হবে না।

  44. Shahidul islam says:

    Jader mpo ni tader Janna shithil Kara uchit.

  45. Chanchal Chowdhury says:

    Unwise decision. Government should realize the demand of non-govt. teachers at first.

  46. শিক্ষক কবি says:

    Dainikshiksha,Ei prio online news shikkhok der jonni,taina?tarai er pathok.Apnara eder biroddhei likhsen kno?10-5pm por ki korbe eta gov bolbe???R sob Dr ing.onno pesha Dakati korse, ota likhenna kno?Ora to apnar pathok na…

  47. মোঃ হাফিজুর রহমান, সহ: শিক্ষক, বাহাদুরপুর মাধ্যমিক বিদ্যালয়। says:

    আইন সবার জন্য সমান না। দূর্বলের জন্য এক আর সবলের জন্য আরেক। শিক্ষকরা যদি এক মাস স্কুল বন্ধ করে দেন কেউ তেমন সমস্যা মনে করবে না সরকারের ভাবমূর্তিও তেমন নষ্ট হবেনা। আর ডাক্তাররা(ডাকাত) যদি পাঁচদিন হসপিটাল বন্ধ করে তাহলে চারিদিক
    ………..আর সরকারের ভাবমূর্তি বলে আর কিছু থাকবেনা। সূতরাং বুঝতেই পারছেন……..।

  48. Ikbal,Guardian says:

    কোচিং এর কারনে আজ শিক্ষা ব্যবস্থার বারোটা বেজেছে। শিক্ষকরা ক্লাস এ তেমন ভালো পড়ান না। কিন্তুক বাসায় হাসি মুখে, একটি বইকে কয়েকটি ভাগ করে সারা বছর পড়ান। তা হলে শিক্ষক ও পুলিশ এর মধ্যে পার্থক্য কোথায়??????????????????????????????????????????????

  49. মোশতাক আহাম্মদ সহকারি শিক্ষক, খলিল পুর উচ্চ বিদ্যালয়,দেবিদ্বার, কুুমিল্লা। says:

    বদলি বিকল্প কোন কিছু নেই।বদলির প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন করুন।

আপনার মন্তব্য দিন