কোর্স শেষ না করলে শিক্ষায় নেতিবাচক প্রভাব পড়বে : ছিদ্দিকুর রহমান - প্রাথমিক সমাপনী - দৈনিকশিক্ষা


কোর্স শেষ না করলে শিক্ষায় নেতিবাচক প্রভাব পড়বে : ছিদ্দিকুর রহমান

দৈনিকশিক্ষা ডেস্ক |

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. ছিদ্দিকুর রহমান বলেছেন, প্রাথমিক সমাপনী ও জেএসসি-জেডিসি পরীক্ষা বাতিল করা হয়েছে। এসব পরীক্ষা একেবারে বাদ দিয়ে দিলেই  বরং শিক্ষার্থী ও জাতির জন্য মঙ্গলজনক। এত অল্প বয়সে তাদের পাবলিক পরীক্ষা মানসিক চাপের সৃষ্টি করে। তিনি বলেন, কোর্স শেষ না করে,  সিলেবাস শেষ না করে শিক্ষার্থীদের ওপরের ক্লাসে তুলে দিলে শিক্ষায় নেতিবাচক প্রভাব পড়বে। তাদের মধ্যে লার্নিং গ্যাপ সৃষ্টি হবে। শনিবার (২৯ আগস্ট) বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন আকতারুজ্জামান।

প্রতিবেদনে আরও জানা যায়, এ শিক্ষাবিদ আরও বলেন, সিলেবাস শেষ করার ক্ষেত্রে কোনো কম্প্রোমাইজ করা যাবে না। ডিসেম্বরেই যদি শিক্ষার্থীদের প্রমোশন দিয়ে ওপরের ক্লাসে তুলে দেওয়া হয় তবে এটি অত্যন্ত ক্ষতিকর হবে।

তিনি বলেন, অক্টোবরে যদি স্কুল খুলে দেয়া সম্ভব হয়, তবে পাঁচ মাস নিরবচ্ছিন্নভাবে পাঠদান করে সিলেবাস শেষ করতে হবে। মার্চে তাদের পরীক্ষা নিয়ে বা পরীক্ষা না নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরের ক্লাসে প্রমোশন দেওয়া যেতে পারে। পরের বছরে সেশনটি কমিয়ে কভার করে নিতে হবে। ছিদ্দিকুর রহমান আরও বলেন, বিভিন্ন শ্রেণিতে পরীক্ষা না নিয়ে ধারাবাহিক মূল্যায়নের সুযোগ রয়েছে। কিন্তু এইচএসসি পরীক্ষা উচ্চশিক্ষার জন্য যোগ্যতা নির্ধারণী পরীক্ষা। এ পরীক্ষার ফলের ওপর নির্ভর করে বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি করে। বিদেশেও শিক্ষার্থীরা পড়তে যায় এর ফলের ওপর নির্ভর করে। তাই এ শ্রেণিতে ধারাবাহিক মূল্যায়ন করা উচিত হবে না। স্কুল পরীক্ষার বিকল্প আছে, কিন্তু এইচএসসি পরীক্ষা নিতেই হবে। যেনতেনভাবে তাদের প্রমোশন দেওয়া উচিত হবে না। কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করে, সামাজিক দূরত্ব নিশ্চিত করে এই ছাত্র-ছাত্রীদের পরীক্ষা নিতে হবে।




পাঠকের মন্তব্য দেখুন
২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত - dainik shiksha ২০২১ খ্রিষ্টাব্দের সরকারি ছুটির তালিকা চূড়ান্ত হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ - dainik shiksha হাজী সেলিমের দখলে থাকা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলগুলো উদ্ধারের তাগিদ লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব - dainik shiksha লক্ষাধিক শিক্ষকের অবৈধ সনদের বৈধতা দিলেন বিদায়ী প্রাথমিক সচিব এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ - dainik shiksha এমপিওবঞ্চিত প্রার্থীদের সুপারিশের আগে অ্যাটর্নি জেনারেল অফিসের মতামত নেবে এনটিআরসিএ প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগের আবেদন করবেন যেভাবে পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান - dainik shiksha পাবলিক পরীক্ষায় অটোপাস: সাত সমস্যা বনাম তিন সমাধান নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে - dainik shiksha নতুন শিক্ষাবর্ষে স্কুলে ভর্তি : প্রধান শিক্ষকরা পরীক্ষার পক্ষে please click here to view dainikshiksha website