ক্যাডারভুক্ত না করলে আইনের আশ্রয় নেয়ার হুমকি তালিকাভুক্ত কলেজ শিক্ষকদের - 1


ক্যাডারভুক্ত না করলে আইনের আশ্রয় নেয়ার হুমকি তালিকাভুক্ত কলেজ শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক |

নতুন করে জাতীয়করণ হতে যাওয়া ২৮৩টি কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের অন্তর্ভূক্ত না করলে  আইনি পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছে জাতীয়করণের তালিকাভুক্ত কলেজ শিক্ষক পরিষদ।

বুধবার (১৩ই সেপ্টেম্বর) রাজধানীর ঢাকা রিপোটার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন পরিষদের নেতৃবৃন্দ। সংবাদ সম্মেলনে ডিড অব গিফট (দানপত্র) সম্পন্ন হওয়া জাতীয়করণকৃত কলেজ সমূহের দ্রুত জিও (সরকারি আদেশ) ও গেজেট জারির দাবিসহ ৫ দফা দাবি জানানো হয়।

অন্যান্য দাবিগুলোর মধ্যে রয়েছে সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত সব শিক্ষককে (অনার্স-মাস্টার্স, ডিগ্রির ৩য় শিক্ষক, এমপিও এবং নন-এমপিও) ক্যাডারভুক্ত করে আত্তীকরণ করা, ইফেক্টিভ শতভাগ সার্ভিস গণনা করে জ্যেষ্ঠতা নির্ধারণ করা, জিও জারির তিন মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করে ৬ মাসের মধ্যে চাকরি নিয়মিতকরণ করা এবং বেসরকারি কলেজের নিয়োগ স্থায়ীকরণ হলে সরকারি হওয়ার পর তা বহাল রাখা।

জাতীয়করণ তালিকাভুক্ত কলেজ শিক্ষক পরিষদের আহ্বায়ক মোঃ ফারুক হোসেন তার লিখিত বক্তব্যে বলেন, ‘ক্যাডারভুক্ত না করে জাতীয়করণকৃত কলেজের শিক্ষকদের  প্রস্তাবিত ‘আত্তীকরণ বিধিমালা ২০১৭’ অনুমোদন দেয়া হলে চরম বৈষম্যের সৃষ্টি হবে। একই কলেজে একই সাথে চাকরি করে কেউ ক্যাডার কেউ নন-ক্যাডার হলে সামাজিকভাবে, মানসিকভাবে আমরা অনেক পিছিয়ে পড়ব।’ 

অতীতের ধারাবাহিকতায় জাতীয়করণকৃত কলেজের শিক্ষকদের বিসিএস সাধারণ ক্যাডারভুক্ত করার দাবি জানান তিনি এসময়। ১০ শতাংশ কোটায় নিয়োগপ্রাপ্তরা কোনো বিনা বাধায় বি সি এস ক্যাডারভুক্ত হচ্ছেন। উপ-সচিব পদে শিক্ষা ক্যাডার কর্মকর্তা নিয়োগ পাচ্ছেন কোনো পরীক্ষা ছাড়াই। পাবলিক পরীক্ষায় সরকারি কলেজের তুলনায় বেসরকারি নটরডেম, ভিকারুননিসা, আইডিয়ালসহ শত শত কলেজের ফলাফল ভালো।

সংবাদ সম্মেলনে জাতীয়করণের তালিকাভুক্ত কলেজের শিক্ষক মো: আতাউর রহমান,  মো: ইসমাইল হোসেন, শাহাব উদ্দিন, মো: নসরুল আলম, আহাম্মদ মল্লিক, আনিসুর রহমান, সোলায়মান, মাজহারুল ইসলাম, হেলাল উদ্দিন, আবদুল্লাহ মামুন, রিয়াজ উদ্দিন, মাসুদুর রহমান মিলন, খন্দকার আলিম উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, উপজেলাভিত্তিক কলেজগুলো জাতীয়করণের আওতায় আসায় প্রান্তিক জনগোষ্ঠীর মধ্যে আনন্দের সুবাতা্স বইছে। তাদের শিক্ষার্থীরা কম টাকায় পড়াশোনা করতে পারবে। শিক্ষাব্যবস্থা উন্নত হবে, শিক্ষকদের মর্যাদাও বৃদ্ধি পাবে। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ সুমহান উদ্যোগকে নস্যাৎ করার অপকৌশল চালাচ্ছে ঘাপটি মেরে থাকা সরকার বিরোধী চক্র।

সরকারি কলেজবিহীন উপজেলা সদরে একটি করে কলেজ জাতীয়করণ করছে সরকার। তবে ওই সব কলেজের শিক্ষকেরা শিক্ষা ক্যাডারভুক্ত হবেন, নাকি ‘নন-ক্যাডার’ হবেন, সেটি এখনো ঠিক করতে পারছে না শিক্ষা মন্ত্রণালয়। এ নিয়ে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত শিক্ষকদের সঙ্গে জাতীয়করণ হতে যাওয়া শিক্ষকদের দ্বন্দ্ব তৈরি হয়েছে। শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা বলছেন, তাঁরা কলেজ জাতীয়করণের বিপক্ষে নন। তবে জাতীয়করণ হওয়া কলেজশিক্ষকদের ক্যাডারে অন্তর্ভুক্ত হওয়া তাঁরা কোনোভাবেই মানবেন না। প্রয়োজনে তাঁরাও আইনি ব্যবস্থা নেবেন।



পাঠকের মন্তব্য দেখুন
দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এম ফিল পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি - dainik shiksha এম ফিল পিএইচ ডি প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি এসএসসির পুনর্নিরীক্ষার ফল ৩১ মে - dainik shiksha এসএসসির পুনর্নিরীক্ষার ফল ৩১ মে ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা - dainik shiksha ১৪ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা জারি কারিগরিতে ভর্তির নীতিমালা জারি - dainik shiksha কারিগরিতে ভর্তির নীতিমালা জারি প্রাথমিকের চতুর্থ ধাপের লিখিত পরীক্ষা ১ জুন - dainik shiksha প্রাথমিকের চতুর্থ ধাপের লিখিত পরীক্ষা ১ জুন জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে - dainik shiksha জেডিসিতে ৯৫০ নম্বরে পরীক্ষা হবে একাদশে ভর্তির আবেদন ও ফল প্রকাশের সময়সূচি - dainik shiksha একাদশে ভর্তির আবেদন ও ফল প্রকাশের সময়সূচি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website