আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


ক্ষুদে বার্তায় চলবে যন্ত্র, শিক্ষার্থীর আবিস্কার

তবিবুর রহমান আকাশ,ইবি প্রতিনিধি | জানুয়ারি ১১, ২০১৬ | আইসিটি

IU pic 01

মোবাইলে এসএমএস এর মধ্যমে বাসাবাড়ির যে কোন ইলেক্ট্রিকাল ও ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি নিয়ন্ত্রনের যন্ত্র আবিষ্কার করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয় এক মেধাবী শিক্ষার্থী।

যন্ত্রটির মাধ্যমে বিশ্বের যে কোন প্রান্ত থেকে এসএমএস দিয়ে ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি পরিচালনা সম্ভব। কৃষক পরিবারের এ শিক্ষার্থী ছোটবেলায় তার দাদার সেচ পাম্প পরিচালনায় কষ্ট দেখে এ আবিষ্কারের জন্য অনুপ্রাণিত হয়।

বিশ্ববিদ্যালয়ে চতুর্থ বর্ষে বিভাগীয় সহযোগী অধ্যপক খলিলুর রহমান এর অধীনে তার একটি প্রোজেক্ট ছিল। দীর্ঘ ছয় মাস গবেষণা করে তার এ স্বপ্ন বাস্তবায়িত হয়।

IU pic 02

ইসলামী বিশ্ববিদ্যালয় ফলিত পদার্থবিজ্ঞান, ইলেক্ট্রনিক´ এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১০-১১ শিক্ষা বর্ষের এ মেধাবী শিক্ষার্থীর নাম মাহাবুল হাসান (জিকু)। সে চুয়াডাঙ্গা জেলার দর্শনা থানার শ্যামপুর গ্রামের মোঃ মওলা বকসের ছেলে।

তার এ যন্ত্র দুর থেকে কোন যন্ত্র অন/অফ করার জন্য শুধু একটি এসএমএসই যথেষ্ঠ। এ জন্য যন্ত্রের কাছে যাওয়ার কোন প্রয়োজন নেই। কৃষক তার সেচ পাম্প বন্ধ বা চালুর করার জন্য মাঠে না গিয়ে ঘরে বসে এসএমএস এর মাধ্যমে তা করতে পারবেন।

এছাড়াও বড় বড় কারখানা, কর্পোরেট অফিস, ব্যাংকের বিশেষ নিরাপত্তা ব্যবস্থা, বাসা বাড়ির লাইট, ফ্যান, এসি, রেফ্রিজারেটর ইত্যাদি ছাড়াও যে কোন ইলেক্ট্রিকাল ও ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতি নিয়ন্ত্রন করা সম্ভব।

আপনার মন্তব্য দিন