খেলার ছলে শিশুদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ - স্কুল - Dainikshiksha


খেলার ছলে শিশুদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’

বিজ্ঞান প্রতিবেদন |

খেলার ছলে বিজ্ঞান শিক্ষায় শিশুদের আগ্রহ বাড়াতে ‘অন্যরকম বিজ্ঞানবাক্স’ বাজারে এনেছে অন্যরকম ইলেকট্রনিক্স। শিশুদের জন্য বিজ্ঞানের আলাদা-আলাদা ক্ষেত্রের শতাধিক মজার খেলা নিয়ে ছয়টি বিজ্ঞানবাক্স বাজারজাত শুরু করেছে প্রতিষ্ঠানটি। বিজ্ঞানে আগ্রহী শিক্ষার্থীদের অংশগ্রহণে অন্যরকম বাংলাদেশের স্বপ্ন নিয়ে সারাদেশে বিজ্ঞানবাক্সগুলো প্রদর্শন করা হচ্ছে।

আলো, ক্যামেস্ট্রি, ইলেকট্রনিক্স, ম্যাগনেট, পরিমাপ ও শব্দ বিজ্ঞানের মজার মজার বেশকিছু খেলা ও এক্সপেরিমেন্ট দিয়ে সাজনো হয়েছে পাঁচটি আলাদা বিজ্ঞানবাক্স। নামগুলোও মজার: চুম্বুকের ২৬টি মজার খেলা নিয়ে ‘চুম্বকের চমক’, বিদ্যুতের ২০টি মজার খেলা ‘তড়িৎ তাণ্ডব’, আলোর ২৫টি মজার খেলা নিয়ে ‘আলোর ঝলক’ এবং রসায়নের ২০টি মজার খেলা নিয়ে ‘রসায়ন রহস্য’।

এছাড়াও শব্দবিজ্ঞানের রহস্যময় জগৎ শিশুদের বোধগম্য করতে ১৭টি মজার এক্সপেরিমেন্ট আছে ‘শব্দকল্প’ বিজ্ঞানবাক্সে। পরিমাপের ৫০টি অ্যাকটিভিটি নিয়ে ‘অদ্ভুত মাপজোখ’ বিজ্ঞানবাক্স। প্রতিটি এক্সপেরিমেন্ট বাক্সের সঙ্গে একটি ডেমো বই, একটি রোবেকুবের গল্পের বই ও একটি ভিডিও সিডিও থাকছে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই বিজ্ঞানবক্স বাজারজাত করা হয়েছে।

অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ দৈনিক শিক্ষাকে বলেন, ‘বিজ্ঞান ও গণিত শিশুদের কাছে আরও সহজ ও সুন্দরভাবে তুলে ধরার জন্য বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে অন্যরকম গ্রুপ। বিজ্ঞানবাক্স তারই অন্যতম একটি কার্যক্রম। বিজ্ঞানের ব্যবহার সহজ করার সুবিধা নিয়ে তৈরি করা হয়েছে বিজ্ঞানবাক্স। বিজ্ঞান সম্পর্কে নানা বিষয় জানতে শিশুদেরকে বিজ্ঞানবাক্স সহায়তা করবে।’

জানা গেছে, চুম্বকের ২৬টি এক্সপেরিমেন্ট নিয়ে বাক্স ‘চুম্বকের চমক’র দাম ৯৭১ টাকা; বিদ্যুতের ২০টি এক্সপেরিমেন্ট বক্স ‘তড়িৎ তাণ্ডবের দাম ৮২১ টাকা; এবং আলোর ২৫টি মজার খেলার বাক্স ‘আলোর ঝলক’র দাম ৬৫২ টাকা।

যে কেউ ঘরে বসেই অন্যরকম বিজ্ঞানবাক্স কিনতে পারবে। ঘরে বসে কিনতে www.bigganbaksho.com ঠিকানায় গিয়ে অর্ডার করা যাবে।




পাঠকের মন্তব্য দেখুন
সরকারি হাইস্কুলে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভুয়া প্রত্যবেক্ষক, প্রার্থীদের সহায়তার অভিযোগ - dainik shiksha সরকারি হাইস্কুলে শিক্ষক নিয়োগ পরীক্ষায় ভুয়া প্রত্যবেক্ষক, প্রার্থীদের সহায়তার অভিযোগ প্রাক-প্রাথমিকে পরীক্ষা নেয়া যাবে না - dainik shiksha প্রাক-প্রাথমিকে পরীক্ষা নেয়া যাবে না ইংরেজির ভাইভা শেষে যা বললেন শিক্ষক নিবন্ধন প্রার্থীরা (ভিডিও) - dainik shiksha ইংরেজির ভাইভা শেষে যা বললেন শিক্ষক নিবন্ধন প্রার্থীরা (ভিডিও) এসএসসির ফরম পূরণের সময় বাড়ল - dainik shiksha এসএসসির ফরম পূরণের সময় বাড়ল মাদরাসা-কারিগরির এমপিও নীতিমালা সংশোধনে ১২ সদস্যের কমিটি - dainik shiksha মাদরাসা-কারিগরির এমপিও নীতিমালা সংশোধনে ১২ সদস্যের কমিটি এমপিওভুক্ত মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ১০ সদস্যের কমিটি - dainik shiksha এমপিওভুক্ত মাদরাসা-কারিগরি প্রতিষ্ঠানের তথ্য যাচাইয়ে ১০ সদস্যের কমিটি সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ - dainik shiksha সরকারি স্কুলে ভর্তির নীতিমালা প্রকাশ এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর - dainik shiksha এমপিও কমিটির সভা ২৪ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন - dainik shiksha শিক্ষার এক্সক্লুসিভ ভিডিও দেখতে দৈনিক শিক্ষার ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন please click here to view dainikshiksha website