গরুর মাংস নিষিদ্ধ গোল্ডস্মিথ বিশ্ববিদ্যালয়ে - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


গরুর মাংস নিষিদ্ধ গোল্ডস্মিথ বিশ্ববিদ্যালয়ে

দৈনিকশিক্ষা ডেস্ক |

যুক্তরাজ্যের ঐতিহ্যবাহী গোল্ডস্মিথ ইউনিভার্সিটি অব লন্ডন তাদের ক্যাম্পাসে গরুর মাংস নিষিদ্ধ করেছে। গরুর মাংস দিয়ে বানানো কোনো কিছুই এখন থেকে ক্যাম্পাসে আর বিক্রি করা হবে না। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় লড়াইয়ের অংশ হিসেবে কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নতুন প্রধান অধ্যাপক ফ্রান্সিস কর্নার বার্তা সংস্থা এএফপিকে গতকাল সোমবার বলেন, আগামী মাসের মধ্যে ক্যাম্পাসের সব ক্যাফে ও দোকান থেকে গরুর মাংসের পণ্য পুরোপুরি তুলে দেবেন তিনি। ফাঁকা বুলি দিয়ে তো আর জলবায়ু পরিবর্তন মোকাবিলা করা যাবে না। কাজ করতে হবে। এরই অংশ হিসেবে তাঁরা এই সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেন, ‘নতুন দায়িত্ব নিয়েছি। তবে আমাদের কর্মী ও শিক্ষার্থীরা পরিবেশের ভবিষ্যতের বিষয়ে যত্নশীল। এ উদ্যোগে তাঁরা সহায়তা করবেন বলে আমি আশা করি।’ ২০২৫ খ্রিষ্টাব্দের মধ্যে গোল্ডস্মিথ বিশ্ববিদ্যালয় কার্বন নিরপেক্ষ ক্যাম্পাসে পরিণত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তবে কার্বন নিঃসরণ বন্ধে কোনো বিশ্ববিদ্যালয়ের এমন উদ্যোগ এটাই প্রথম নয়। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ২০১৬ খ্রিষ্টাব্দ থেকে গরুর মাংস ও ভেড়ার মাংসের খাবার সরবরাহ করে না।

গরুর মাংস নিষিদ্ধ করার পাশাপাশি আরেকটি উদ্যোগ নিয়েছে গোল্ডস্মিথ ইউনিভার্সিটি অব লন্ডন কর্তৃপক্ষ। এবারের গ্রীষ্মকালীন ছুটি থেকে ফেরার পর ক্যাম্পাসে প্লাস্টিকের প্রতিটি পণ্য ব্যবহারের জন্য শিক্ষার্থীদের ১০ পেন্স করে গুনতে হবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

জলবায়ু বিশেষজ্ঞ রোসি রজার্স এই উদ্যোগকে ‘উৎসাহব্যঞ্জক’ বলে মন্তব্য করেছেন। যুক্তরাজ্য গ্রিনপিসের এই অধিকারকর্মী বলেন, ‘অন্যরাও যাতে দ্রুত এই আদেশ পালন করে এবং জীবাশ্ম জ্বালানিতে বরাদ্দ বন্ধ করে সে উদ্যোগ নিতে হবে।’

তবে ন্যাশনাল ফারমার্স ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট স্টুয়ার্ট রবার্টস বলেন, ব্রিটিশ গরু ও অন্য জায়গার গরু উৎপাদনের মধ্যে পার্থক্যটা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বুঝতে পারেনি কিংবা বুঝতে ভুল করেছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলা করাটা এ সময়ের বড় চ্যালেঞ্জ। তবে শুধু একটি পণ্য দিয়ে এই পরিস্থিতি মোকাবিলা সম্ভব-বিষয়টা এতটা সরল নয়।




পাঠকের মন্তব্য দেখুন
মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি - dainik shiksha মাদরাসা শিক্ষকদের জুনের এমপিওর জিও জারি করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ - dainik shiksha করোনায় ৪৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৬৬ শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর - dainik shiksha শিক্ষার্থীর সংখ্যার ভিত্তিতে স্কুলের তথ্য চেয়েছে অধিদপ্তর আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website