গ্রামীণ শিক্ষাপ্রতিষ্ঠানের দুরবস্থা - মতামত - Dainikshiksha


গ্রামীণ শিক্ষাপ্রতিষ্ঠানের দুরবস্থা

দৈনিকশিক্ষা ডেস্ক |

জ্ঞানার্জনের সর্বোচ্চ প্রতিষ্ঠান হচ্ছে বিশ্ববিদ্যালয়। এদেশে লাখ লাখ শিক্ষার্থী নিজেদের মধ্যে মেধার ভিত্তিতে প্রতিযোগিতা করে পাবলিক বিশ্ববিদ্যালয়ে নিশ্চিত করতে চায় একটি আসন। বুধবার (১৫ মে) দৈনিক যুগান্তরের প্রকাশিত নিবন্ধে এতথ্য জানা যায়। নিবন্ধনটি লিখেছেন আবদুজ জাহের নিশাদ।

একটু লক্ষ করলে দেখা যাবে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থী গ্রামাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা। গ্রামাঞ্চল থেকে উঠে আসা কোমলমতি শিক্ষার্থীরাই জাতির কর্ণধার।

অধঃপতিত জাতিকে আলোর দিশা দেয়ার একমাত্র সন্তান তারাই। কিন্তু দেখা যাচ্ছে, গ্রামাঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় বিরাজ করে নানা দুর্দশা, অচলাবস্থা আর ভুল পদ্ধতিতে পাঠদান।

শিক্ষার্থীরা বঞ্চিত হচ্ছে মাল্টিমিডিয়া ক্লাস ও লাইব্রেরি সুবিধা থেকে। ফলে আশানুরূপ হচ্ছে না তাদের পরীক্ষার ফলাফল। এতে শিক্ষার্থীদের মাঝে বিরাজ করছে হতাশা।

বিশ্বায়নের সঙ্গে তালমিলিয়ে দেশীয় শিক্ষার মান বৃদ্ধির লক্ষ্যে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃক বিগত বছরে শিক্ষার অবকাঠামো পরিবর্তন, নতুন পাঠ্যবই ও সিলেবাস সংযুক্তকরণ সত্ত্বেও উপযুক্ত পাঠদান পদ্ধতির অভাবে আধুনিক শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে গ্রামাঞ্চলের শিক্ষার্থীরা। এ অবস্থার অবসানে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া জরুরি।

শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়




পাঠকের মন্তব্য দেখুন
ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক - dainik shiksha ম্যানেজিং কমিটির শিক্ষাগত যোগ্যতা নিয়ে সংসদীয় কমিটিতে বিতর্ক প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ: ৫ দিন আগে অ্যাডমিট না পেলে যা করবেন নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা - dainik shiksha নতুন সূচিতে কোন জেলায় কবে প্রাথমিকের শিক্ষক নিয়োগ পরীক্ষা প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু - dainik shiksha প্রাথমিকে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২৪ মে শুরু সেহরি ও ইফতারের সময়সূচি - dainik shiksha সেহরি ও ইফতারের সময়সূচি ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্রিষ্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website