ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - বিবিধ - দৈনিকশিক্ষা


ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স

নিজস্ব প্রতিবেদক |

করোনায় বিঘ্নিত সারাদেশের শিক্ষাব্যবস্থা। এঅবস্থায় সব শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অনলাইনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করার নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করে পাঠদান করতে অনেক শিক্ষক কিছুটা সমস্যার মুখে পড়ছেন। এছাড়া এমপিও আবেদন, শূন্যপদের তথ্য দেয়াসহ নানা আইসিটি নির্ভর কাজে শিক্ষক এবং প্রতিষ্ঠানের প্রধানদের জটিলতার মধ্যে পড়তে হয়। এছাড়া বিভিন্ন সফটওয়্যার ও ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন প্রশাসনিক কাজ করতে হয় শিক্ষকদের। তাই সারাদেশের শিক্ষকদের জন্য দৈনিক শিক্ষাডটকম ও ফ্রিল্যান্সিং প্রশিক্ষণ প্রতিষ্ঠান কোডার্স ট্রাস্ট একটি কোর্সের আয়োজন করছে।  

মঙ্গলবার (২ জুন) রাতে দৈনিক শিক্ষার লাইভে যুক্ত হয়ে এ ঘোষণা দেন দৈনিক শিক্ষা ডটকমের প্রধান উপদেষ্টা ও সাবেক শিক্ষা সচিব মো. নজরুল ইসলাম খান। দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক ও এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর প্রতিষ্ঠাতা সভাপতি সিদ্দিকুর রহমান খানের সঞ্চালনায় লাইভে যুক্ত ছিলেন সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলন এবং মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের অধ্যক্ষ সৈয়দ জাফর আলী।

এন আই খান বলেন, শিক্ষকদের আইসিটি সেক্টরে শক্তিশালী করে গড়ে তুলতে উদ্যোগ গ্রহণ করেছে দৈনিক শিক্ষা ডটকম ও কোডার্স ট্রাস্ট অব বাংলাদেশ অনলাইনে ক্লাস নেয়া ও বিভিন্ন প্রশাসনিক কাজে শিক্ষকদের বিভিন্ন এ্যাপস, সফটওয়্যার ও বেসিক আইসিটি বিষয়ে বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া হবে। দৈনিক শিক্ষাডটকমের মাধ্যমে সহজে রেজিস্ট্রেশন করে ফ্রি এই কোর্সে অংশ নিতে পারবেন শিক্ষকরা। নিজ নিজ ঘরে বসেই কোর্সটি করতে পারবেন। প্রাক-প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এতে অংশ নিতে পারবেন। খুব শিগগিরই অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হবে।  

তিনি আরও বলেন, এ কোর্সের মাধ্যমে শিক্ষকরা বেসিক আইসিটি ট্রেনিং নিয়ে বিভিন্ন সফটওয়্যার ও ইন্টারনেট ব্যবহার করে ঘরে থেকেই শিক্ষার্থীদের ক্লাস নিতে পারবেন। 

নজরুল ইসলাম খান বলেন, বাংলাদেশ সরকার ২০২১ খ্রিষ্টাব্দের মধ্যে সব শিক্ষা প্রতিষ্ঠানকে আইসিটি নির্ভর করার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিল। কিন্তু নানা প্রতিকূলতায় সে লক্ষ্যে আমরা পৌঁছাতে পারিনি। তাই কয়েক দফা আলোচনা করে দৈনিক শিক্ষা ডটকম এবং কোডার্স ট্রাস্ট বাংলাদেশ শিক্ষকদের সহযোগিতা করার লক্ষ্য স্থির করেছে। আশা করছি এর মাধ্যমে সারাদেশের শিক্ষক সমাজ উপকৃত হবেন এবং এর ফলে সারাদেশের শিক্ষার্থীরা উপকৃত হবে।

এসময় দৈনিক শিক্ষা ডটকমের সম্পাদক সিদ্দিকুর রহমান খান বলেন, ফ্রি কোর্সটি করতে রেজিস্ট্রেশনসহ বিস্তারিত তথ্য খুব শিগগিরই দৈনিক শিক্ষাডটকমে প্রকাশ করা হবে। এ জন্য আগ্রহী শিক্ষকদের দৈনিক শিক্ষায় চোখ রাখার অনুরোধ জানান তিনি। 




পাঠকের মন্তব্য দেখুন
করোনায় ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৮৬ - dainik shiksha করোনায় ৩০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৮৬ আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ - dainik shiksha আশ্রয়কেন্দ্র হিসাবে বন্যা দুর্গত এলাকায় স্কুল-কলেজ খুলে দেয়ার নির্দেশ তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ - dainik shiksha তিন শিক্ষকের ডাবল এমপিও : দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর অধ্যক্ষকে শোকজ দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত - dainik shiksha দৈনিক শিক্ষায় প্রতিবেদন প্রকাশের পর : তথ্য গোপন করে নেয়া অনুদানের টাকা ফেরত শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট : সিদ্ধান্তে আসতে পারেনি মোবাইল অপারেটররা - dainik shiksha শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট : সিদ্ধান্তে আসতে পারেনি মোবাইল অপারেটররা জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা - dainik shiksha জটিলতার দ্রুত সমাধান চান এমপিওবঞ্চিত শিক্ষকরা প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ - dainik shiksha প্রভাষকের বিরুদ্ধে ভুয়া সনদে চাকরির অভিযোগ স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক - dainik shiksha স্কুলছাত্রের মৃত্যুতে পরোক্ষ দায়ী সেই যুগ্মসচিব নৌঅধিদপ্তরের মহাপরিচালক অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার - dainik shiksha অধ্যক্ষ-উপাধ্যক্ষ হতে পারছেন না প্রভাষকরা: রুলের জবাব দেয়নি সরকার শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান - dainik shiksha শিক্ষায় বঙ্গবন্ধুর অবদান নিয়ে লেখা আহ্বান বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক - dainik shiksha বিনামূল্যে আন্তর্জাতিক মানের ডিজিটাল কনটেন্ট দিচ্ছে টিউটর্সইঙ্ক শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে - dainik shiksha শিক্ষকদের ফ্রি অনলাইন প্রশিক্ষণ চলছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website