ঘূর্ণিঝড়: উপকূলীয় স্কুল-কলেজ-মাদরাসা আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেয়ার নির্দেশ - কলেজ - দৈনিকশিক্ষা


ঘূর্ণিঝড়: উপকূলীয় স্কুল-কলেজ-মাদরাসা আশ্রয় কেন্দ্র হিসেবে খুলে দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক |

ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় উপকূলীয় এলাকার স্কুল-কলেজ-মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান জনসাধারণের আশ্রয়কেন্দ্র হিসেবে খুলে দেওয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে পৃথক আদেশ জারি করা হয়েছে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর তালিকা জেলা শিক্ষা কর্মকর্তাকে পাঠাতে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। আর ঘূর্ণিঝড়ে কোনো শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে সে তথ্য ২৪ ঘণ্টার মধ্যে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর পাঠাতে বলা হয়েছে উপজেলা শিক্ষা কর্মকর্তাদের। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় উপকূলীয় এলাকার স্কুল কলেজগুলো জনসাধারণের আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের জন্য খুলে দিতে হবে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সংগ্রহ করে জেলা শিক্ষা কর্মকর্তা কে বাঁচাবে কর্মকর্তার তালিকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কন্ট্রোলরুমে পাঠাবেন।

এছাড়া ঘূর্ণিঝড় আম্পানে শিক্ষা সংশ্লিষ্ট যে কোন তথ্য জানতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষের (০১৭১১৭০৪৭২৫) যোগাযোগ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে আরও বলা হয়, ঘূর্ণিঝড়ের আঘাতে কোন শিক্ষা প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হলে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের সে তথ্য সংগ্রহ করে ২৪ ঘন্টার মধ্যে জেলা শিক্ষা কর্মকর্তা এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাতে হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ থেকে পৃথক নির্দেশনা দিয়ে পৃথক চিঠি মাদরাসা শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা বোর্ড কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে।

যুগ্মসচিব এস এম মাহবুবুর রহমান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ঘূর্ণিঝড় আম্পান আগামী ২০ মে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। তাই চিঠিতে উপকূলীয় জেলার বাসিন্দাদের আশ্রয়ের জন্য মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠানগুলো সার্বক্ষণিক খোলা রাখতে প্রতিষ্ঠান প্রধানের নির্দেশনা দিতে মাদরাসা শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা বোর্ড কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাঠানো হয়েছে।

এছাড়া ঘূর্ণিঝড়ের আগে সব মাদরসসা ও কারিগরি প্রতিষ্ঠান প্রধানকে চাবিসহ কর্মস্থলে উপস্থিত থাকতে বলা হয়েছে। আদেশ আরও বলা হয়।  এছাড়া ঘূর্ণিঝড়ের সময় জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য মাদরাসা শিক্ষা অধিদপ্তর, মাদরাসা শিক্ষা বোর্ড কারিগরি শিক্ষা অধিদপ্তর এবং কারিগরি শিক্ষা বোর্ডকে কন্ট্রোলরুম খুলতে বলা হয়েছে।




পাঠকের মন্তব্য দেখুন
কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে - dainik shiksha এসএসসি পরীক্ষার ফল জানা যাবে রোববার ১২টা থেকে ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা - dainik shiksha ঘরে বসেই পরীক্ষা নেয়ার চিন্তা করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ২৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৫২৩ শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ১৫ জুন পর্যন্ত, ৩১ মে থেকে অফিস-আদালত খুলছে দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন যেভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website