চমেক ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করলেন ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন - মেডিকেল - দৈনিকশিক্ষা


চমেক ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করলেন ইউজিসি সদস্য প্রফেসর সাজ্জাদ হোসেন

চট্টগ্রাম প্রতিনিধি |

চট্টগ্রাম মেডিকেল কলেজে স্থাপিত ভেনম রিসার্চ সেন্টার পরিদর্শন করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন। বৃহস্পতিবার (৬ আগস্ট) এ পরিদর্শনে যান তিনি।

এ সময় চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শামীম হাসান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর তাকে স্বাগত জানান।

পরিদর্শনকালে তিনি সেন্টারের গবেষণাগার, সারপেনটারিয়াম (সাপ পালনের কক্ষ), কোয়ারেন্টাইন কক্ষ এবং ইঁদুর প্রজনন কক্ষসহ সমস্ত কেন্দ্রটি ঘুরে দেখেন। পরিদর্শনকালে অধ্যাপক ডা. সুভাষ মজুমদার ও ডা. মেজবাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

এসময় এন্টিভেনম তৈরির প্রক্রিয়া ও অন্যান্য বৈজ্ঞানিক গবেষণাসমূহ ব্যাখ্যা করেন রিসার্চ সেন্টারের গবেষক অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ, অধ্যাপক ডা. মো. আবদুস সাত্তার ও ডা. আবদুল্লাহ আবু সাঈদ।

পরিদর্শন শেষে তিনি এই কেন্দ্রের ভূয়সী প্রশংসা করেন এবং এ উদ্যোগ নেয়ার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচি ও চট্টগ্রাম মেডিকেল কলেজকে সাধুবাদ জানান। এসময় প্রফেসর সাজ্জাদ হোসেন বঙ্গবন্ধুর সোনার বাংলা অর্জনের লক্ষ্যে চিকিৎসা ও শিক্ষা ক্ষেত্রে উন্নত গবেষণার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন এবং সকল ক্ষেত্রে সরকার ও মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত আগ্রহ ও বিভিন্ন উদ্যোগের উদাহরণ তুলে ধরেন।

তিনি বর্তমান কেন্দ্রটির আরও উন্নতির জন্য বিভিন্ন পরামর্শ দেন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের পক্ষ থেকে সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন।

উল্লেখ্য, এই সেন্টারটি বাংলাদেশের বিষধর সাপসমূহের বিষের বিরুদ্ধে এন্টিভেনম তৈরির উদ্দেশ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে স্বাস্থ্য অধিদপ্তরের অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচির আওতাধীন একটি বৈজ্ঞানিক প্রকল্প, যা ২০১৮ হতে চলছে।




পাঠকের মন্তব্য দেখুন
সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ - dainik shiksha শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website