চালু হয়েছে শিক্ষক-শিক্ষার্থী খোঁজার অনলাইন ইয়োডা - বিবিধ - Dainikshiksha


চালু হয়েছে শিক্ষক-শিক্ষার্থী খোঁজার অনলাইন ইয়োডা

নিজস্ব প্রতিবেদক |

অনলাইন নির্ভর যোগাযোগের প্ল্যাটফর্ম হিসেবে শিক্ষক ও শিক্ষার্থীর জন্য চালু হয়েছে শিক্ষক খোঁজার মার্কেট প্লেস ‘ইয়োডা’। ওয়েবভিত্তিক এ প্ল্যাটফর্ম ব্যবহার করে ভালো মানের শিক্ষক খুঁজে পাবেন অভিভাবকেরা। ইয়োডা ওয়েবসাইটে সাড়ে তিন হাজার দক্ষ শিক্ষক নিবন্ধন করেছেন। এর উদ্যোক্তারা জানান, সাইটের সব শিক্ষক ভেরিফায়েড। চাইলে তাঁদের ঠিক করার আগে শিক্ষাগত যোগ্যতা যাচাই করা যায়। এ ছাড়া নির্দিষ্ট মাধ্যম, এলাকা ও খরচের বিষয়টি মিলিয়ে শিক্ষক খুঁজে বের করা যায়।

ইয়োডার উদ্যোক্তা মোহাম্মদ সালমান জানান, নিজে পড়াশোনার সময় দেখেছেন, দক্ষ ও যোগ্য প্রাইভেট শিক্ষক খুঁজে পাওয়া কঠিন। অন্যের কথায় শিক্ষক বেছে নিতে হয়েছে। এ জন্যই তিনি পুরো প্রক্রিয়াটিকে ডিজিটাইজ করে শিক্ষক ও শিক্ষার্থীর সহজ যোগাযোগের প্ল্যাটফর্ম তৈরি করেছেন। এতে শিক্ষার্থী বা অভিভাবক অ্যাকাউন্ট খুলতে পারবেন।

সালমান জানান, এখন পর্যন্ত বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রচার চালিয়ে সাড়ে তিন হাজার ভেরিফায়েড শিক্ষক যুক্ত করেছেন ইয়োডাতে। কিছুদিনের মধ্যে রেফারেল সিস্টেমে আরও নতুন শিক্ষকেরা যুক্ত হতে পারবেন। শিক্ষার্থী বা অভিভাবক প্রোফাইল দেখে দক্ষ শিক্ষককে আমন্ত্রণ জানাতে পারবেন। শিক্ষক চাইলে তা গ্রহণ করতে বা ফিরিয়ে দিতে পারবেন।

ইয়োডাতে শিক্ষকের সম্ভাব্য পড়ানোর সময় আগে থেকে দেওয়া থাকে। ইয়োডাতে ফিচার হিসেবে বিল্ট ইন মেসেঞ্জার রয়েছে, যাতে শিক্ষক ও শিক্ষার্থী চ্যাট করতে পারবেন। এ ছাড়া এতে বিশেষ মনিটরিং সিস্টেম আছে, যা অভিভাবক হিসেবে শিক্ষার্থীর পড়াশোনার বিষয়গুলো জানা যাবে।

সালমান বলেন, ইয়োডায় কোনো মধ্যস্থতাকারী প্রয়োজন পড়ে না বলে প্রাইভেট পড়ানোর বিষয়টি ঝামেলামুক্ত হবে। ইয়োডার (https://yodabd.com) সেবা সম্পূর্ণ বিনা মূল্যেই ব্যবহার করা যাবে।




পাঠকের মন্তব্য দেখুন
বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি - dainik shiksha বরিশাল বোর্ডে কর্মচারীদের দুই গ্রুপের হাতাহাতি রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ - dainik shiksha রায় অমান্য করে মাছুমকে টাইমস্কেল: বরিশাল বোর্ড কর্মচারীদের বিক্ষোভ ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি - dainik shiksha ৩০ জুলাইয়ের মধ্যে তুলতে হবে উচ্চ মাধ্যমিকের উপবৃত্তি প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন - dainik shiksha প্রকল্পের ৬৩ কর্মচারীকে রাজস্বখাতে পদায়ন প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ - dainik shiksha প্রাথমিক সমাপনী পরীক্ষায়ও থাকছে না জিপিএ ৫ এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় - dainik shiksha এমপিওভুক্তিতে মহিলা কোটার পদ নির্ধারণে শাখাভিত্তিক আলাদা হিসাব নয় শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র - dainik shiksha শিক্ষকের বেতের আঘাতে চোখ হারাল মাদরাসাছাত্র জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স ভর্তির যোগ্যতা নির্ধারণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website