ছাত্রলীগের কমিটিতে ঘুরেফিরে নয় নাম, সবার দৃষ্টি শেখ হাসিনার দিকে - ছাত্র-শিক্ষক রাজনীতি - Dainikshiksha


ছাত্রলীগের কমিটিতে ঘুরেফিরে নয় নাম, সবার দৃষ্টি শেখ হাসিনার দিকে

নিজস্ব প্রতিবেদক |

ছাত্রলীগের নতুন কেন্দ্রীয় কমিটিতে কারা আসছেন, এ নিয়ে চলছে জল্পনা-কল্পনা। সবার দৃষ্টি এখন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দিকে। দুই-একদিনের মধ্যে তিনিই এই কমিটি ঘোষণা করবেন। শনিবার ২৯তম জাতীয় সম্মেলনের কাউন্সিল অধিবেশনে ছাত্রলীগের গঠনতান্ত্রিক সাংগঠনিক নেতা শেখ হাসিনার ওপর এই দায়িত্ব তুলে দেওয়া হয়েছে।

নতুন কমিটি গঠনের ক্ষেত্রে আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে  পরিশ্রমী, ত্যাগী, মেধাবী, নিয়মিত ছাত্র, সাহসী, শিক্ষার্থীদের মাঝে জনপ্রিয়, পরিচ্ছন্ন ইমেজ ও সাংগঠনিক দক্ষতাসম্পন্ন এবং যারা অতীত দিনের আন্দোলন-সংগ্রামে রাজপথে সক্রিয় ভূমিকা পালন করেছেন- তাদের মধ্য থেকেই শীর্ষ নেতৃত্ব গড়ে তোলার প্রচেষ্টা রয়েছে। বিশেষ করে অতীতের কমিটিগুলোতে ছাত্রদল ও ছাত্রশিবির থেকে অনুপ্রবেশের অভিযোগ ওঠায় এবার কোনো অবস্থায়ই যেন অনুপ্রবেশের ঘটনা ঘটতে না পারে- সে দিকটাতেই বেশি নজর দেওয়া হচ্ছে।  

এরই মধ্যে সভাপতি-সাধারণ সম্পাদক পদপ্রার্থীদের একটি তালিকা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হয়েছে। শনিবার কাউন্সিল অধিবেশন থেকে বিদায়ী ছাত্রলীগ নেতারা এই তালিকা তৈরি করেন। আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত কয়েকজন নেতাও এই তালিকা তৈরির প্রক্রিয়ায় ছিলেন। অবশ্য এর আগেই বিভিন্ন সংস্থার মাধ্যমে পদপ্রত্যাশীদের সার্বিক বিষয়ে খোঁজ-খবর নিয়েছেন প্রধানমন্ত্রী নিজেও। সে অনুযায়ী নিজস্ব একটি প্রার্থী তালিকাও রয়েছে তার কাছে। ২ মে সংবাদ সম্মেলন এবং শুক্রবার ছাত্রলীগের সম্মেলন উদ্বোধনের পর রাতে দলের কেন্দ্রীয় নেতাদের সঙ্গে বৈঠককালে এমন ইঙ্গিতও দিয়েছেন শেখ হাসিনা। এখন এসব তালিকা থেকে আরও অধিকতর যাচাই-বাছাই করেই ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির দুই নেতা বেছে নেবেন প্রধানমন্ত্রী। 

ঘুরেফিরে নয় নাম: তবে, কেন্দ্রীয় কমিটির নতুন সভাপতি ও সাধারণ সম্পাদক পদে সম্ভাবনাময় প্রার্থী হিসেবে ঘুরেফিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নয়জন শিক্ষার্থীর নামই  উঠে আসছে। দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে জমা দেয়া তালিকা থেকেই সংগঠনের কেন্দ্রীয় কমিটি ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি-সাধারণ সম্পাদক পদে দায়িত্ব দেওয়া হতে পারে। তারা হলেন: বিদায়ী কমিটির সহসভাপতি চৈতালী হালদার চৈতী,  আদিত্য নন্দী, উপ-আপ্যায়ন বিষয়ক সম্পাদক আরিফুজ্জামান ইমরান,  প্রশিক্ষণ সম্পাদক মাজহারুল ইসলাম শামীম, আইন বিষয়ক উপ-সম্পাদক মো: সাদ্দাম হোসেন,  শেখ ইনান;   কেন্দ্রীয় কমিটির অর্থ বিষয়ক উপ-সম্পাদক তিলোত্তমা সিকদার,  কেন্দ্রীয় কমিটির সদস্য রেজওয়ানুল হক চৌধুরী শোভন এবং ঢাবি শাখার সদ্য সাবেক সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স। তবে আলোচিত এই আট নেতার মধ্যে মোতাহের হোসেন প্রিেন্সর বিরুদ্ধে নানাবিধ অভিযোগ রয়েছে মর্মে জানা গেছে। 

সর্বশেষ গতকাল রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ছাত্রলীগের কমিটির শীর্ষ পদে যাতে কেউ অনুপ্রবেশ করতে না পারে সে জন্য অধিকতর যাচাই-বাছাই চলছে। তড়িঘড়ি করে ছাত্রলীগের কমিটি করা হবে না। প্রধানমন্ত্রী যথাসময় এ কমিটি ঘোষণা দেবেন।

তিনি বলেছেন, ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির শীর্ষ পদের জন্য প্রধানমন্ত্রীর কাছে নামের যে তালিকা গেছে, তাতে নারীদের নামও আছে। তবে সবকিছুই প্রধানমন্ত্রীর ওপর নির্ভর করছে।

 




পাঠকের মন্তব্য দেখুন
ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই - dainik shiksha ভিকারুননিসার বসুন্ধরা শাখার কলেজ ও মাধ্যমিকের অনুমোদন নেই এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল - dainik shiksha এসএসসির ফরম পূরণের সময় ফের বাড়ল উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা - dainik shiksha উসকানিতে যেন শিক্ষার্থীরা না জড়ায়, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা - dainik shiksha শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তিতে ট্রিপল ই জটিলতা সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি - dainik shiksha সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলকের পরিপত্র জারি ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে - dainik shiksha ডাচ-বাংলার উদাসীনতায় পরীক্ষকদের সম্মানীর টাকা প্রতারকদের হাতে প্রভাবশালীদের স্ত্রী, স্বজনরাই ভিকারুননিসার শিক্ষক - dainik shiksha প্রভাবশালীদের স্ত্রী, স্বজনরাই ভিকারুননিসার শিক্ষক এক নজরে ৫ শতাংশ প্রবৃদ্ধির হিসাব - dainik shiksha এক নজরে ৫ শতাংশ প্রবৃদ্ধির হিসাব ভিকারুননিসার শিক্ষকদের অবৈধ সম্পদের খোঁজে দুদক - dainik shiksha ভিকারুননিসার শিক্ষকদের অবৈধ সম্পদের খোঁজে দুদক রাতের আঁধারে সমাপনীর খাতায় উত্তর লিখলেন শিক্ষা কর্মকর্তা ও শিক্ষক - dainik shiksha রাতের আঁধারে সমাপনীর খাতায় উত্তর লিখলেন শিক্ষা কর্মকর্তা ও শিক্ষক কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও একাডেমিক স্বীকৃতির নীতিমালা জারি - dainik shiksha কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও একাডেমিক স্বীকৃতির নীতিমালা জারি জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website