ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে - বিবিধ - দৈনিকশিক্ষা


ছুটির দিনে সব ধরনের চেক লেনদেন হবে

নিজস্ব প্রতিবেদক |

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকার ঘোষিত সাধারণ ছুটির দিনগুলোতে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রাখা হয়েছে। এর অংশ হিসেবে এখন থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সরকারি সাধারণ ছুটির দিনগুলোতে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) খোলা রাখার জন্য বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। এ বিষয়ে সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সূত্র জানায়, বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউসের মাধ্যমে আন্তঃব্যাংক ও আন্তঃশাখায় সব ধরনের চেক লেনদেন হয়। চেকের মাধ্যমে সব ধরনের ব্যাংকিং লেনদেন চালু রাখার জন্য কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। আগামী ১৩ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে আজ থেকে আগামী বৃহস্পতিবার এবং আগামী রোব ও সোমবার সাধারণ ছুটির সময়ে বিএসিএইচ খোলা থাকবে। ওই সময়ে ব্যাংকিং খাতে সব ধরনের চেক লেনদেন হবে। তবে আগামী শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি এবং আগামী ১৪ এপ্রিল বাংলা নববর্ষ উপলক্ষে সরকারি ছুটি রয়েছে। ওই সময়ে বিএসিএইচ বন্ধ থাকবে।

ওই সময়ে নিত্যপ্রয়োজনীয় পণ্য, জরুরি চিকিৎসা ও অন্যান্য সেবা সামগ্রীর সরবরাহ সচল রাখতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। এ সময় জরুরি সামগ্রী আমদানির এলসিও খোলা যাবে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত সব ধরনের চেক লেনদেন করার জন্য বাংলাদেশ ব্যাংকের চেক ক্লিয়ারিং হাউস খোলা থাকবে। সরকারি খাতের বিভিন্ন সেবা নিশ্চিত করতে ওই সময়ে খোলা থাকবে সরকারি চার ব্যাংকের শাখা।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশ অনুযায়ী বর্তমানে সাধারণ ছুটির দিনে গ্রাহকদের জন্য সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ব্যাংকিং লেনদেন চালু থাকে। এ সময় গ্রাহকরা প্রায় সব ধরনের ব্যাংকিং কার্যক্রমই সম্পন্ন করতে পারেন।




পাঠকের মন্তব্য দেখুন
নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত - dainik shiksha নটরডেম কলেজে ভর্তি কার্যক্রম স্থগিত জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল - dainik shiksha জেডিসির রেজিস্ট্রেশনের সময় ফের বাড়ল ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স - dainik shiksha ঘরে বসে পাঠদান: শিক্ষকদের জন্য ফ্রি অনলাইন কোর্স করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড - dainik shiksha করোনায় পেছাচ্ছে পরিমার্জিত কারিকুলাম বাস্তবায়ন, শিক্ষকরা পাবেন গাইড করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ - dainik shiksha করোনায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২ হাজার ৬৯৫ করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর - dainik shiksha করোনা আক্রান্ত শিক্ষকদের তালিকা চেয়েছে অধিদপ্তর ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড - dainik shiksha ৮ জুনের মধ্যে শিক্ষক-কর্মচারীদের তালিকা চেয়েছে কারিগরি শিক্ষা বোর্ড উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ - dainik shiksha উপবৃত্তি নগদায়নে অতিরিক্ত টাকা আদায়: শিওরক্যাশের বিরুদ্ধে অভিভাবকদের ক্ষোভ শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি - dainik shiksha শিক্ষাপ্রতিষ্ঠানের অফিস খোলার আদেশ জারি দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে - dainik shiksha দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন যেভাবে এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে - dainik shiksha এসএসসির ফল পুনঃনিরীক্ষার আবেদন ৭ জুনের মধ্যে কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে - dainik shiksha কলেজে ভর্তি : দৈনিক শিক্ষায় বিজ্ঞাপন পাঠান ইমেইলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website