আমাদের সঙ্গে থাকতে দৈনিকশিক্ষাডটকম ফেসবুক পেজে লাইক দিন।


জাতীয়করণের অপেক্ষায় ১৫ কলেজ

অপরূপ ভট্টাচার্য্য | ডিসেম্বর ২৮, ২০১৫ | কলেজ

সরেজমিন পরিদর্শন শেষে ১৫টি কলেজ জাতীয়করণের জন্য চূড়ান্ত করে অর্থ মন্ত্রণালয়ে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয় সম্মতি দিলেই কলেজগুলো সরকারিকরণের প্রজ্ঞাপন জারি করবে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

কলেজগুলো হচ্ছে-ফরিদুপুরের আলফাডাঙ্গা ডিগ্রি কলেজ, একই জেলার ভাঙ্গা উপজেলার কাজী মাহমুব উল্লাহ (কেএম) কলেজ, বগুড়ার দুপচাঁচিয়ার শহীদ এম. মনসুর আলী ডিগ্রি কলেজ, মাদারিপুরের রাজৈর ডিগ্রি কলেজ, গোপালগঞ্জের মুকসেদপুর কলেজ, ঢাকার পল্লবীতে বঙ্গবন্ধু কলেজ, নাটোরের গুরুদাসপুরের বিলচলন শহীদ সামজ্জোহা কলেজ, বরগুনার আমতলী ডিগ্রি কলেজ, পটুয়াখালীর বাউফল ডিগ্রি কলেজ, কক্সবাজারের উখিয়ার বঙ্গমাতা ফজিলাতুনেনছা মুজিব মহিলা কলেজ, খুলনার কয়রা মহিলা কলেজ, কিশোরগঞ্জের ইটনাতে অবস্থিত রাষ্ট্রপতি আবদুল হামিদ কলেজ, গাজীপুরের কালিয়াকৈরের জাতির পিতা বঙ্গবন্ধু কলেজ, নেত্রকোনার দূর্গাপুরের সুসং মহাবিদ্যালয় এবং একই জেলার মোহনগঞ্জ ডিগ্রি কলেজ।

শিক্ষা মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত সারাদেশে ২৩টি বেসরকারি কলেজকে সরকারি করা হয়েছে।

এরমধ্যে ২০১৩ সালেই এখন পর্যন্ত সর্বোচ্চ ১৩টি কলেজকে সরকারি করা হয়েছে।

২০০৯ সালের ১১ জুন সরকারি হয়েছে খাগড়াছড়ি মহিলা কলেজ ও বান্দরবান মহিলা কলেজ। ২০১০ সালের ৭ জুলাই সরকারি হয়েছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ার শেখ মুজিবুর রহমান কলেজ।

২০১২ সালের ২৪ জানুয়ারি ফরিদপুরের মধুখালির বীরশ্রেষ্ঠ আব্দুর রউফ ডিগ্রি কলেজ সরকারি হয়েছে। একই বছরের ১৯ জুলাই সরকারি হয়েছে মহেশপুরের মুজিবনগর ডিগ্রি কলেজ।

২০১৩ সালের ২০ মে ৪টি কলেজ সরকারি হয়েছে। কলেজগুলো হচ্ছে-খুলনার দাকোপের এল বি কে ডিগ্রি কলেজ, নেত্রকোনার মদনের হাজী আব্দুল আজিজ খান ডিগ্রি মহাবিদ্যালয়, ঝিনাইদহের বীরশ্রেষ্ঠ শহীদ হামিদুর রহমান কলেজ এবং ভৈরবে জিল্লুর রহমান মহিলা কলেজ।

এরপরদিন অর্থাৎ ২১ মে সরকারি হয়েছে আরও চারটি কলেজ। কলেজগুলো হলো- খুলনার হাজী মুহম্মদ মহসিন কলেজ, একই জেলার রূপসাতে অবস্থিত বঙ্গবন্ধু কলেজ, যশোরের শার্শাতে অবস্থিত বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ডিগ্রি কলেজ এবং সাতক্ষীরার শ্যামনগর মহসিন ডিগ্রি কলেজ।

২০১৩ সালের ২২ নভেম্বর সরকারি হয়েছে ৫ টি কলেজ। কলেজগুলো হচ্ছে- টাঙ্গাইলের শেখ ফজিলাতুনেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়, একই জেলার ভূয়াপুরের ইবরাহীম খাঁ কলেজ, ফরিদপুরের নগরকান্দা আদর্শ মহাবিদ্যালয়, নড়াইলের লোহাগড়া মহাবিদ্যালয় এবং ভোলার চরফ্যাসন কলেজ।

চলতি বছরের ৮ নভেম্বর সরকারি হয়েছে ৪টি কলেজ। কলেজগুলো হচ্ছে- টাঙ্গাইলের সখিপুরের মুজিব কলেজ, বরগুনার বেতাগী ডিগ্রি কলেজ, রাজবাড়ির পাংশা কলেজ এবং রাজশাহীর শহীদ এ এইচ এম কামরুজ্জামান ডিগ্রি কলেজ এবং গত ১৩ নভেম্বর মাদারিপুরের শেখ হাসিনা একাডেমি অ্যান্ড উইমেন্স কলেজকে সরকারি করা হয়েছে।

আপনার মন্তব্য দিন