জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি, রানার্সআপ রুয়েট - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


জাতীয় বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ঢাবি, রানার্সআপ রুয়েট

রাবি প্রতিনিধি |

'বিজয়ের রঙে শানিত হোক যুক্তির মহাকাল'- এই স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) দু'দিনব্যাপী জাতীয় বিতর্ক উৎসব ও প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এবং রানার্সআপ হয়েছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাব। গতকাল শনিবার সন্ধ্যায় প্রধান অতিথি হিসেবে বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরস্কার তুলে দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন।

গ্রুপ অব লিবারেল ডিবেটস বাংলাদেশ (গোল্ড বাংলাদেশ) আয়োজিত বিতর্ক উৎসবটির মিডিয়া পার্টনার সমকাল।

'এই সংসদ বাকস্বাধীনতাকে সীমাবদ্ধ করবে' বিষয়টিতে সংসদীয় পদ্ধতিতে ফাইনাল পর্বের বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে সরকারদলীয় বিতার্কিকরা বিজয়ী হন। এ দলে ছিলেন কামরুল ইসলাম, তাসনিম হালিম মীম ও মারুফ হাসান। রানার্সআপ দলে (বিরোধী দল) ছিলেন সায়েম আলভী, মেহেদী হাসান ও জান্নাতুল মাওয়া অনন্যা। শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হন সরকারি দলের প্রধান কামরুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ছাদেকুল আরেফিন মাতিন বলেন, তিনটি কাজের মাধ্যমে বিশ্ববিদ্যালয়কে বিশ্বদরবারে তুলে ধরা যায়। সেগুলো হলো শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা।

এদের মধ্যে আমরা সহশিক্ষাকে কম গুরুত্ব দিই। আসলে এটিতে কম গুরুত্ব দেওয়ার উপায় নেই। সহশিক্ষা হলো পুস্তক বা একাডেমিক শিক্ষার বাইরে যেটি পাওয়া যায়।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আব্দুল কাইয়ুম, গোল্ড বাংলাদেশের মডারেটর কাজী শফিক। এতে সভাপতিত্ব করেন সংগঠনের প্রধান সমন্বয়ক এজাজ আহমেদ।

এর আগে শুক্রবার দু'দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। উৎসবে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ ২৪টি বিশ্ববিদ্যালয় ও কলেজের ৭২ জন বিতার্কিক অংশ নেন।




পাঠকের মন্তব্য দেখুন
মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় - dainik shiksha মৃত শিক্ষককেও বদলি করল মন্ত্রণালয় please click here to view dainikshiksha website