‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পাস কোর্স থাকা উচিত’ (ভিডিও সাক্ষাৎকার) - ভিডিও এ্যালবাম - Dainikshiksha


‘জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পাস কোর্স থাকা উচিত’ (ভিডিও সাক্ষাৎকার)

নিজস্ব প্রতিবেদক |

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে শুধু পার্সকোস ডিগ্রি প্রদানকারী কলেজগুলো থাকা উচিত। বাদবাকী সব অনার্স ও মাস্টার্স কোর্স প্রদানকারী কলেজগুলো আঞ্চলিক বড় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর অধীনে রাখার পক্ষে মত প্রকাশ করেছেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ মোহাম্মদ মাজহারুল হান্নান। ঢাকাসহ বড় পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনার্স সনদধারী ও জাতীয়বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত কলেজওগুলো থেকে অনার্স সনদধারীদের মধ্যে বিশাল মানের পার্থক্য। এমনটা হওয়া উচিত নয়। বাজারে দুই ধরণের অনার্স ও মাস্টার্স সনদধারী থাকার ফলে শিক্ষার মানে বৈষম্য সৃষ্টি করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে আবারও সরকারি কলেজগুলোকে আঞ্চলিক পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অধীনে হস্তান্তরের অনুশাসন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুশাসনের পর সাড়ে তিন বছরের বেশি সময় পার হলেও অদ্যাবধি শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিনে দেয়া হয়েছে সাতটি কলেজ। আর এ নিয়েই চলছে নানা ঘটনা ও অঘটন। এমন পরিপ্রেক্ষিতে দৈনিকশিক্ষার মুখোমুখি হয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ ও খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ এবং বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের সভাপতি মোহাম্মদ মাজহারুল হান্নান। তিনি ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক সিনেট সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয় ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক সিন্ডিকেট সদস্য এবং খুলনা বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ। প্রায় ৪০ বছরের বেশি সময় শিক্ষকতায় নিযুক্ত ছিলেন।

 




পাঠকের মন্তব্য দেখুন
স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ - dainik shiksha স্টুডেন্টস কেবিনেট নির্বাচন ১৪ মার্চ এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) - dainik shiksha এনটিআরসিএর ভুল, আমি পরিপত্র মানি না.. (ভিডিও) এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি - dainik shiksha এমপিওভুক্তির নামে প্রতারণা, মন্ত্রণালয়ের গণবিজ্ঞপ্তি শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী - dainik shiksha শিক্ষকদের কোচিং করাতে দেয়া হবে না: শিক্ষামন্ত্রী জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী - dainik shiksha জারির অপেক্ষায় অধ্যক্ষ-উপাধ্যক্ষ নিয়োগ যোগ্যতার সংশোধনী ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব - dainik shiksha ৬০ বছরেই ছাড়তে হবে দায়িত্ব ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার - dainik shiksha ফল পরিবর্তনের চার ‘গ্যারান্টিদাতা’ গ্রেফতার নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা - dainik shiksha নকলের সুযোগ না দেয়ায় শিক্ষিকাকে জুতাপেটা প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা - dainik shiksha প্রাথমিকে সায়েন্স ব্যাকগ্রাউন্ড প্রার্থীদের ২০ শতাংশ কোটা ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু - dainik shiksha ১৮২ শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও বন্ধের প্রক্রিয়া শুরু প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ - dainik shiksha প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ১৫ মার্চ ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা - dainik shiksha ২০১৯ খ্র্রিস্টাব্দের স্কুলের ছুটির তালিকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া - dainik shiksha জাতীয় বিশ্ববিদ্যালয়ের নামে খোলা সব ফেসবুক পেজই ভুয়া please click here to view dainikshiksha website