জাতীয় শোক দিবসে জাবির কর্মসূচি - বিশ্ববিদ্যালয় - দৈনিকশিক্ষা


জাতীয় শোক দিবসে জাবির কর্মসূচি

জাবি প্রতিনিধি |

আগামী ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫-তম শাহাদৎ বার্ষিকী ও ‘জাতীয় শোক দিবস’ যথাযোগ্য মর্যাদার সাথে পালনের জন্য বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। বৃহস্পতিবার (১৩ আগস্ট) বিশ্ববিদ্যালয়ে জনসংযোগ অফিসের ভারপ্রাপ্ত পরিচালক আবদুস সালাম মিঞা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

বিজ্ঞপ্তি বলা হয়, জাতীয় শোক দিবস উপলক্ষে আগামীকাল ১৪ আগস্ট সকাল এগারোটায় জুম অ্যাপসের মাধ্যমে ভার্চুয়াল স্মারক বক্তৃতার আয়োজন করা হয়েছে। উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ‘অসাম্প্রদায়িক বাংলাদেশের রূপকার : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক স্মারক বক্তৃতা দেবেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। ‘বঙ্গবন্ধুর অর্থনীতির দর্শন’ শীর্ষক স্মারক বক্তৃতা দেবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ভার্চুয়াল স্মারক বক্তৃতার অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীর জন্য উন্মুক্ত। এই ভার্চুয়াল স্মারক বক্তৃতা জুম প্ল্যাটফর্মের পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘জনসংযোগ কার্যালয় জা বি’ ফেসবুকে প্রচার করা হবে। পরবর্তী সময়ে ‘Public Relations Office Jahangirnagar University’ ইউটিউব চ্যানেল ও ‘Jahangirnagar University PR News’ ফেসবুক পেইজে সম্প্রচারের ব্যবস্থা করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় শোক দিবসে বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে কোরআন খানির ব্যবস্থা করা হয়েছে। এদিন প্রশাসনিক ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে এবং কালো পতাকা উত্তোলন এবং কালো ব্যাজ ধারণ করা হবে। স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সকাল ১০টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল সাড়ে ১০টায় বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হলের সামনে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে।

এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে বাদ আসর বিশ্ববিদ্যালয়ের সকল মসজিদে মিলাদ মাহফিল এবং রাঙ্গামাটি মন্দিরে প্রার্থনার আয়োজন করা হয়েছে। জাতীয় শোক দিবস উপলক্ষে আগস্ট ২০২০ ব্যাপী কালো ব্যাজ ধারণ করা হবে। জাতীয় শোক দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শনের উপর একটি প্রবন্ধ দৈনিক পত্রিকায় প্রকাশ করা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং অন্যান্য সদস্যদের মধ্য থেকে যাঁরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর প্রবন্ধ লিখবেন তাঁদের রচনা নিয়ে পরবর্তী সময়ে আরও আলোচনা সভার আয়োজন করা হবে। জাতীয় শোক দিবস উপলক্ষে দরিদ্র এবং দুঃস্থদের মাঝে ত্রাণ বিতরণ করা হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।




পাঠকের মন্তব্য দেখুন
সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী - dainik shiksha সব মাধ্যমিক স্কুল ডিজিটাল একাডেমি হবে ২০৩০ নাগাদ : প্রধানমন্ত্রী অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা - dainik shiksha অনলাইন ক্লাস তদারকি: স্কুল-কলেজ আকস্মিক পরিদর্শন করবেন কর্মকর্তারা ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ - dainik shiksha ভর্তি না হলেও শিক্ষার্থীর ভর্তির তথ্য দিয়েছে হলিক্রস, অধ্যক্ষকে শোকজ অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা - dainik shiksha অক্টোবর-নভেম্বরেই হচ্ছে ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় - dainik shiksha অফিস সময়ে কর্মকর্তাদের বাইরে ঘোরাঘুরিতে বিরক্ত শিক্ষা মন্ত্রণালয় খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত - dainik shiksha খাতা না দেখেই ফল প্রকাশ, বোর্ডের ২ পরীক্ষা নিয়ন্ত্রক বরখাস্ত শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ - dainik shiksha শিক্ষকের মান নিয়ে ৯২ শতাংশ শিক্ষার্থীর অসন্তোষ স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা - dainik shiksha স্কুল খোলার প্রস্তুতি নিতে মন্ত্রণালয়ের ৯ নির্দেশনা ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল - dainik shiksha ১২ শিক্ষক-কর্মচারীর এমপিও বাতিল শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না - dainik shiksha শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না please click here to view dainikshiksha website