জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বিরল অর্জন - বিদেশে উচ্চশিক্ষা - দৈনিকশিক্ষা


জার্মানিতে বাংলাদেশি শিক্ষার্থীদের বিরল অর্জন

দৈনিকশিক্ষা ডেস্ক |

বিদেশে মেধা এবং মননে বাংলাদেশি শিক্ষার্থীরা সম্মানজনক অবস্থান তৈরি করেছেন। তারই ধারাবাহিকতায় জার্মানির হালে বিশ্ববিদ্যালয়ে ‘ইয়াং পলিমার সাইন্টিস্ট’ পুরস্কার পেয়েছেন সেখানে পড়তে যাওয়া দুই বাংলাদেশি শিক্ষার্থী। 

এবারের ওই বিশ্ববিদ্যালয় থেকে পুরস্কার প্রাপ্তদের মধ্যে দুই জনই বাংলাদেশি এবং বাকি একজন তিউনিশিয়ার নাগরিক। বাংলাদেশি পুরস্কার প্রাপ্তদের মধ্যে সারমিন রিতু ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত পুষ্টি ও খাদ্য বিজ্ঞানে ব্যাচেলর শেষ করে মার্টিন লুথার বিশ্ববিদ্যালয়ে পলিমার ম্যাটেরিয়াল সাইন্সে মাস্টার্স কোর্সে ভর্তি হন।

অন্যদিকে আবির তালুকদার খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে লেদার ইঞ্জিনিয়ারিং-এ ব্যাচেলর সম্পন্ন করে জার্মানিতে একই বিশ্ববিদ্যালয়ে একই কোর্সে মাস্টার্স করছেন।

হালে বিশ্ববিদ্যালয় জার্মানির হালে শহরের অন্যতম পুরাতন বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়কে কেউ বলে ‘ইউনি হালে’, আবার কেউ বলে ‘মার্টিন লুথার ইউনিভার্সিটি’। শিক্ষার্থীদের উচ্চশিক্ষায় আরও মনোযোগী করার জন্য প্রতিবছর মেধা তালিকাভিত্তিক তিনজন শিক্ষার্থীকে এ পুরস্কার দেয় হালে বিশ্ববিদ্যালয়। সম্মানি হিসেবে দেয় সনদ ও এক বছর মাসিক হারে ১৫০ ইউরো।




পাঠকের মন্তব্য দেখুন
জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের - dainik shiksha জেএসসি ও এইচএসসি পরীক্ষা নিয়ে বিভ্রান্তি না ছড়ানোর আহ্বান শিক্ষা মন্ত্রণালয়ের স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী - dainik shiksha স্কুল খুললে সীমিত পরিসরে পিইসি, অটোপাস নয় : গণশিক্ষা প্রতিমন্ত্রী জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি - dainik shiksha জাতীয়করণ: ফের ষড়যন্ত্রে লিপ্ত সেলিম ভুইঁয়া, কর্মসূচির হুমকি একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে - dainik shiksha একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করবেন যেভাবে please click here to view dainikshiksha website